Lunar Eclipse 2024: বছরের প্রথম চন্দ্রগ্রহণ হবে মার্চের এই দিনে, জেনে নিন সঠিক তারিখ ও সূতক সময়

যখন চাঁদ সরাসরি পৃথিবীর পিছনে তার ছায়ায় আসে। এটি ঘটে যখন সূর্য, পৃথিবী এবং চাঁদ প্রায় একটি সরল রেখায় আসে। পৃথিবী যখন সূর্য ও চাঁদের মাঝখানে চলে আসে তখন চন্দ্রগ্রহণ হয়।

 

deblina dey | Published : Feb 17, 2024 10:22 AM IST

জ্যোতিষশাস্ত্রে, গ্রহণকে একটি জ্যোতির্বিদ্যা সংক্রান্ত ঘটনা বলা হয়, যা বিজ্ঞান ও ধর্মের দৃষ্টিকোণ থেকে খুবই গুরুত্বপূর্ণ। একটি চন্দ্রগ্রহণ হল একটি জ্যোতির্বিজ্ঞানের পরিস্থিতি যখন চাঁদ সরাসরি পৃথিবীর পিছনে তার ছায়ায় আসে। এটি ঘটে যখন সূর্য, পৃথিবী এবং চাঁদ প্রায় একটি সরল রেখায় আসে। পৃথিবী যখন সূর্য ও চাঁদের মাঝখানে চলে আসে তখন চন্দ্রগ্রহণ হয়।

ধর্মীয় এবং পৌরাণিক বিশ্বাস অনুসারে, এটি রাহু-কেতুর সঙ্গে যুক্ত হতে দেখা যায়। জ্যোতিষশাস্ত্রে, এটি বিশ্বাস করা হয় যে গ্রহণ মানুষের রাশিচক্রের চিহ্নগুলিকে প্রভাবিত করে, যা জীবনে ভাল বা খারাপ প্রভাব ফেলতে পারে। এমন পরিস্থিতিতে, আসুন ২০২৪ সালের চন্দ্রগ্রহণ সম্পর্কে বিস্তারিত জেনে নিই।

২০২৪ সালে ২টি চন্দ্রগ্রহণ ঘটতে চলেছে। প্রথম চন্দ্রগ্রহণ হবে মার্চ মাসে এবং দ্বিতীয়টি সেপ্টেম্বর মাসে। বছরের প্রথম চন্দ্রগ্রহণ হবে ফাল্গুন মাসের পূর্ণিমা তিথিতে। অমাবস্যা তিথিতে যেমন সর্বদা সূর্যগ্রহণ হয়, তেমনি পূর্ণিমা তিথিতে সর্বদা চন্দ্রগ্রহণ হয়। চন্দ্রগ্রহণের সুতক সময় ৯ ঘন্টা আগে শুরু হয়, যেখানে সূর্যগ্রহণের সূতক সময় ১২ ঘন্টা আগে শুরু হয়।

সূতক সময় শুরু হলে মন্দির বন্ধ হয়ে যায়। সূতক সময়ে খাওয়া, রান্না, ঘুম, পূজা ও শুভকাজ ইত্যাদি নিষিদ্ধ। সূতকের সময় গর্ভবতী মহিলা, শিশু এবং বয়স্ক ব্যক্তিদের বিশেষ যত্ন নেওয়ার পরামর্শ দেওয়া হয়।

২০২৪ সালের প্রথম চন্দ্রগ্রহণ-

নতুন বছরের প্রথম চন্দ্রগ্রহণ হবে ২৫ মার্চ সোমবার। এই দিনে ফাল্গুন মাসের পূর্ণিমা তিথি পড়বে। সেদিন চন্দ্রোদয় হবে সন্ধ্যা ৬:৪৫ মিনিটে। মার্চের এই চন্দ্রগ্রহণের পর বছরের প্রথম সূর্যগ্রহণও ৮ এপ্রিল অমাবস্যায় ঘটবে।

২০২৪ সালের প্রথম চন্দ্রগ্রহণের সময়

ভারতে এই চন্দ্রগ্রহণ দেখা যাবে না। পেনাম্ব্রা সহ এই চন্দ্রগ্রহণের প্রথম স্পর্শ হবে সকাল 10:23 মিনিটে। পেনাম্ব্রা থেকে শেষ স্পর্শ হবে 03:01 pm এ। পেনাম্ব্রার মোট সময়কাল 4 ঘন্টা 35 মিনিট।

প্রথম চন্দ্রগ্রহণ ২০২৪ সূতক সময়কাল

পণ্ডিত দেববর্ষ শর্মা বলেন, ভারতে আগে চন্দ্রগ্রহণ দেখা না যাওয়ায় এর সুতক সময়কাল বৈধ হবে না। সূতক সময়কাল বৈধ না হওয়ার কারণে, কোনও ব্যক্তির উপর কোনও উল্লেখযোগ্য প্রভাব পড়বে না। এমন পরিস্থিতিতে আপনি ২৫ মার্চ অর্থাৎ চন্দ্রগ্রহণের দিনে যে কোনও শুভ কাজ করতে পারেন।

২০২৪ সালের প্রথম চন্দ্রগ্রহণ কোথায় দেখা যাবে?

বছরের প্রথম চন্দ্রগ্রহণ ভারতে দেখা যাবে না। উত্তর ও পূর্ব এশিয়া, ইউরোপ, অস্ট্রেলিয়া, আফ্রিকা, উত্তর আমেরিকা, দক্ষিণ আমেরিকা, আর্কটিক এবং অ্যান্টার্কটিকার বেশিরভাগ অংশে এই চন্দ্রগ্রহণ দেখা যাবে।

গ্রহণের ধর্মীয় বিশ্বাস

একটি জ্যোতির্বিদ্যাগত ঘটনা ছাড়াও, চন্দ্রগ্রহণের পিছনে ধর্মীয় বিশ্বাসও রয়েছে। একটি কিংবদন্তী অনুসারে, দেবতা এবং অসুররা মিলে সমুদ্র মন্থন করলে সেখান থেকে অমৃত বের হয়। সেই সময় ভগবান বিষ্ণু মোহিনী রূপে প্রথমে দেবতাদের অমৃত পান করান, কিন্তু এক অসুর ছলনা করে অমৃত পান করে।

চন্দ্র ও সূর্য ভগবান বিষ্ণুকে এই কথা জানালে তিনি তাঁর চক্র দিয়ে সেই অসুরের মাথা কেটে দেন। সেই অসুর অমৃতের প্রভাবে বেঁচে রইল। পরে সেই অসুর রাহু ও কেতু নামে পরিচিত হয়। কথিত আছে যে প্রতি অমাবস্যা এবং পূর্ণিমায় রাহু-কেতু সূর্য ও চন্দ্র দেবতাদের গ্রহণ করেন।

Share this article
click me!