অগ্রহায়ণ মাসের অমাবস্যা তিথি আজ, জেনে নিন শুভ অশুভ সময় ও রাহুকাল

পঞ্চং প্রধানত পাঁচটি অংশ নিয়ে গঠিত। এখানে দৈনিক পঞ্চাঙ্গে শুভ সময়, রাহুকাল, সূর্যোদয় সূর্যাস্তের সময়, তিথি, করণ, নক্ষত্র, সূর্য ও চন্দ্রের অবস্থান, হিন্দু মাস এবং পক্ষ ইত্যাদি সম্পর্কে বিবরণ দেবো। চলুন জেনে নেওয়া যাক আজকের শুভ সময় ও রাহুকাল।

 

Web Desk - ANB | Published : Nov 23, 2022 2:46 AM IST

হিন্দু পঞ্চাঙ্গ বৈদিক পঞ্চাঙ্গ নামে পরিচিত। পঞ্চাঙ্গের মাধ্যমে সময় ও কালের সঠিক হিসাব করা হয়। পঞ্চং প্রধানত পাঁচটি অংশ নিয়ে গঠিত। এই পাঁচটি অংশ হল তিথি, নক্ষত্র, বর, যোগ ও করণ। এখানে আমরা আপনাকে দৈনিক পঞ্চাঙ্গে শুভ সময়, রাহুকাল, সূর্যোদয় এবং সূর্যাস্তের সময়, তিথি, করণ, নক্ষত্র, সূর্য ও চন্দ্রের অবস্থান, হিন্দু মাস এবং পক্ষ ইত্যাদি সম্পর্কে বিবরণ দেবো। চলুন জেনে নেওয়া যাক আজকের শুভ সময় ও রাহুকাল।

পঞ্চং তিথি-

হিন্দু পঞ্জিকা অনুসারে, 'চন্দ্ররেখা' 'সূর্যরেখা' থেকে ১২ ডিগ্রি উপরে যেতে যে সময় লাগে তাকে তিথি বলে। এক মাসে ত্রিশটি তিথি থাকে এবং এই তিথিগুলোকে দুই পক্ষে ভাগ করা হয়। শুক্লপক্ষের শেষ তিথিকে বলা হয় পূর্ণিমা এবং কৃষ্ণপক্ষের শেষ তিথিকে বলা হয় অমাবস্যা। তিথির নাম - প্রতিপদ, দ্বিতীয়া, তৃতীয়া, চতুর্থী, পঞ্চমী, ষষ্ঠী, সপ্তমী, অষ্টমী, নবমী, দশমী, একাদশী, দ্বাদশী, ত্রয়োদশী, চতুর্দশী, অমাবস্যা/পূর্ণিমা।

নক্ষত্র:

আকাশে একটি নক্ষত্রের দলকে নক্ষত্র বলে। এটি ২৭টি নক্ষত্র নিয়ে গঠিত এবং নয়টি গ্রহের এই নক্ষত্রগুলির মালিকানা রয়েছে। ২৭টি নক্ষত্রের নাম- আশ্বিন নক্ষত্র, ভরণী নক্ষত্র, কৃত্তিকা নক্ষত্র, রোহিণী নক্ষত্র, মৃগাশিরা নক্ষত্র, অর্দ্র নক্ষত্র, পুনর্বাসু নক্ষত্র, পুষ্য নক্ষত্র, অশ্লেষা নক্ষত্র, মঘা নক্ষত্র, পূর্বাক্ষত্র, নক্ষত্র, নক্ষত্র, নক্ষত্র, নক্ষত্র, নক্ষত্র, নবক্ষত্র। বিশাখা নক্ষত্র, অনুরাধা নক্ষত্র, জ্যৈষ্ঠ নক্ষত্র, মুল নক্ষত্র, পূর্বাষাদা নক্ষত্র, উত্তরাষাঢ়া নক্ষত্র, শ্রাবণ নক্ষত্র, ঘনিষ্ঠ নক্ষত্র, শতভীষা নক্ষত্র, পূর্বাভাদ্রপদ নক্ষত্র, উত্তরাক্ষত্রাপদ, নক্ষত্রাক্ষত্র।

ভার: ভার মানে দিন। এক সপ্তাহে সাতটি হামলা হয়। এই সাতটি সময়ের নামকরণ করা হয়েছে গ্রহের নামানুসারে- সোমবার, মঙ্গলবার, বুধবার, বৃহস্পতিবার, শুক্রবার, শনিবার, রবিবার।

যোগ: নক্ষত্রের মতো, যোগের ২৭ প্রকার রয়েছে। সূর্য-চন্দ্রের বিশেষ দূরত্বের অবস্থাকে যোগ বলে। দূরত্বের ভিত্তিতে গঠিত ২৭টি যোগের নাম - বিষকুম্ভ, প্রীতি, আয়ুষ্মান, সৌভাগ্য, শোভন, অতিগন্ড, সুকর্ম, ধৃতি, শূল, গণ্ড, বৃদ্ধি, ধ্রুব, ব্যাঘট, হর্ষন, বজ্র, সিদ্ধি, ব্যতিপাত, ভারিয়ান, পারিঘ, শিব , সিদ্ধ, সাধ্য, শুভ, শুক্ল, ব্রহ্মা, ইন্দ্র ও বৈধরিতি।

করণ: একটি তিথিতে দুটি করণ থাকে। একটি তারিখের প্রথমার্ধে এবং একটি তারিখের দ্বিতীয়ার্ধে। মোট ১১টি করণ রয়েছে যাদের নাম নিম্নরূপ – বাব, বলভ, কৌলভ, তৈতিল, গর, বণিজ, দৃষ্টি, শকুনি, চতুষ্পদ, নাগ এবং কিস্তুঘনা। বিষ্টি করণকে ভাদ্র বলা হয় এবং ভাদ্র মাসে শুভ কাজ নিষিদ্ধ বলে বিবেচিত হয়।

 আজকের শুভ সময় ও রাহুকাল-

আজ ২৩ নভেম্বর বুধবার অগ্রহায়ণ মাসের কৃষ্ণপক্ষের চতুর্দশী তিথি। অমাবস্যা তিথি সকাল ৬ টা বেজে ৫৬ মিনিট থেকে শুরু হচ্ছে। মঙ্গল অমাবস্যা আজ। এই দিনে স্নান ও দান করার রীতি আছে।

আজকের তিথি- মর্ষ কৃষ্ণপক্ষ চতুর্দশী

আজকের করণ-শকুনি

আজকের নক্ষত্র- বিশাখা

আজকের যোগ- শোভন

আজকের পক্ষ - কৃষ্ণ

আজকের যুদ্ধ - বুধবার

সূর্যোদয়-সূর্যাস্ত এবং চন্দ্রোদয়-চন্দ্রাস্তের সময়

সূর্যোদয় - সকাল ৬ টা বেজে ৫৭ মিনিট

সূর্যাস্ত - সন্ধ্যা ৫ টা বেজে ৫৩ মিনিট

চন্দ্রোদয় - চন্দ্রোদয় নয়

মুনসেট - ১৬:৫২:৫৯

চন্দ্র রাশি - তুলা রাশি

হিন্দু মাস এবং বছর

শক সংবত - ১৯৪৪ শুভ

বিক্রম সংবত - ২০৭৯

কালী সংবত – ৫১২৩

দিনের সময় – ১০:৩৫:১৩

গণ আমন্ত – কার্তিক

গণপূর্নিমান্ত – মার্গশীর্ষ

অশুভ সময়

খারাপ সময় - ১১:৪৬:০৬ থেকে ১২:২৮:২৭ পর্যন্ত

কুলিক - ১১:৪৬:০৬ থেকে ১২:২৮:২৭ পর্যন্ত

কান্তক - ১৬:০০:১২ থেকে ১৬:৪২:৩৩ পর্যন্ত

রাহু কাল - ১২:২৫ থেকে ১৩:৪৭ পর্যন্ত

কালভেলা/অর্ধায়মা - ০৭:৩২:০০ থেকে ০৮:১৪:২১

ইয়ামাঘ্যান্ট - ০৮:৫৬:৪২ থেকে ০৯:৩৯:০৩ পর্যন্ত

ইয়ামাগন্দ - ০৮:০৯:০৪ থেকে ০৯:২৮:২৮ পর্যন্ত

গুলিক কাল - ১৩:৪৭ থেকে ১৫:০৯ পর্যন্ত

Share this article
click me!