কে তৈরি করেছিলেন রামায়ণে বর্ণিত লঙ্কা? রাবণের আগে কেই বা শাসন করতেন? জেনে নিন আশ্চর্য কিছু তথ্য

পৌরাণিক গ্রন্থে বর্ণিত আছে যে, ভগবান শিব বিশ্বকর্মাকে মা পার্বতীর জন্য একটি সোনার লঙ্কাপুরী নির্মাণের জন্য আদেশ দিয়েছিলেন। সপ্তর্ষি বিশ্রাবকে লঙ্কা নগরীতে প্রবেশ করে পূজা করার জন্য নির্দেশ দিয়েছিলেন।

Web Desk - ANB | Published : Nov 25, 2022 2:47 PM IST

রামায়ণে রাবণের নগরী লঙ্কাপুরীর বিশেষ বর্ণনা আছে। বিশ্বের অন্যতম প্রাচীন মহাকাব্য রামায়ণ। এই গ্রন্থ থেকে জানা যায় প্রাচীন ভারতের আর্থ-সামাজিক অবস্থা। অধর্মের বিনাশ ঘটিয়ে ধর্ম স্থাপনের কথা বলে রামায়ণ। এর সমস্ত অক্ষরই মানুষের জন্য গভীর অর্থবহ। রামায়ণ মহাকাব্যের চরিত্রগুলি ধার্মিক এবং সত্যের প্রতি দায়বদ্ধ, যা অনুপ্রাণিত করে সাধারণ মানুষকে। রাবণের সোনার শহর লঙ্কার ইতিহাস খুবই মজার। লঙ্কার সৌন্দর্য এবং এর বিশালতা ছিল স্বতন্ত্র ও অনন্য। কিন্তু জানেন কি রাবণ লঙ্কা শহরের প্রথম রাজা ছিলেন না, রাবণও লঙ্কাপুরী তৈরি করেননি। লঙ্কানগরী সৃষ্টির কাহিনী ভগবান শিব ও মা পার্বতীর সাথে সম্পর্কিত। আসুন জেনে নিই লঙ্কা কে তৈরি করেছিলেন এবং রাবণের আগে কে লঙ্কা শাসন করেছিল।

ভগবান শিব লঙ্কা নগরী করেছিলেন

পৌরাণিক গ্রন্থে বর্ণিত আছে যে, ভগবান শিব বিশ্বকর্মাকে মা পার্বতীর জন্য একটি সোনার লঙ্কাপুরী নির্মাণের জন্য আদেশ দিয়েছিলেন। সপ্তর্ষি বিশ্রাবকে লঙ্কা নগরীতে প্রবেশ করে পূজা করার জন্য নির্দেশ দিয়েছিলেন। কিন্তু ঋষি বিশ্রব লোভী হয়ে ভগবান শিব ও পার্বতীর কাছে দক্ষিণা হিসেবে লঙ্কা ভূমি চেয়ে নেন। এতে মা পার্বতী ক্রুদ্ধ হন এবং তিনি ঋষি বিশ্রবকে অভিশাপ দেন। মা পার্বতী বললেন, যে লঙ্কার জন্য ঋষির লোভ ছিল, শিবের অবতার সেই লঙ্কাকে পুড়িয়ে ছাই করে দেবে।

পণ্ডিত ইন্দ্রমণি ঘনস্যালের মতে, পদ্মপুরাণে বলা হয়েছে যে রাবণ, কুবের, কুম্ভকর্ণ, অহিরাবণ, শুপর্ণখা এবং বিভীষণ ছিলেন ঋষি বিশ্রবের সন্তান। শিবজীর কাছ থেকে লঙ্কাপুরীকে দক্ষিণা হিসেবে গ্রহণ করার পর, ঋষি বিশ্রাব তাঁর প্রথম স্ত্রী দেবাঙ্গনার থেকে তাঁর পুত্র কুবেরকে লঙ্কা শহরের রাজা করেছিলেন।

রাবণ ছিলেন অর্ধ-ব্রাহ্মণ ও অর্ধ-অসুর। তাঁর পিতা ছিলেন বিশ্বশ্রব, পুলস্ত্য বংশের ঋষি ও মাতা ছিলেন কৈকাসি। যিনি অসুর বংশের। রাবণের আসল নাম ছিল দাসগ্রীব। যার অর্থ হল দশ মাথা। বিশ্বশ্রবের দুই স্ত্রী ছিলেন – ভারবর্ণিনী এবং কৈকাসি। ধনসম্পদের দেবতা কুবেরকে জন্ম দেন তাঁর প্রথম স্ত্রী এবং রাবণ, কুম্ভকর্ণ, শূর্পনাখা এবং বিভীষণের জন্ম হয়েছিল কৈকাসির গর্ভে।

লঙ্কা শহরটি আগে রাজা কুবের দ্বারা শাসিত হয়েছিল, কিন্তু ঋষি বিশ্রবের দ্বিতীয় স্ত্রী কৈকসির পুত্ররা কুবেরকে রাজা হিসাবে মেনে নিতে অস্বীকার করে এবং লঙ্কা নগরীর জন্য নিজেদের মধ্যে যুদ্ধ শুরু করে, কিন্তু রাবণ তার জ্ঞানের দ্বারা লঙ্কাপুরী অর্জন করেছিলেন এবং হতে পারে. আর এভাবেই কুবেরের কাছ থেকে লঙ্কা অধিকার করে রাবণ লঙ্কার রাজা হয়ে শাসন করেন।

Share this article
click me!