বছরের শেষ 'বিনায়ক চতুর্থী', আজও করতে পারবেন গণেশ পূজা, জেনে নিন শুভ সময় ও নিয়ম সম্পর্কিত বিশেষ তথ্য

বিনায়ক চতুর্থীতে গণেশের পূজা করা হয় এবং উপবাস পালন করা হয়। বিনায়ক চতুর্থীর পূজা পদ্ধতি, শুভ সময়, শুভ যোগ এবং এর গুরুত্ব সম্পর্কে জানুন।

 

Web Desk - ANB | Published : Dec 27, 2022 2:27 AM IST

পঞ্চাং অনুসারে, চতুর্থী তিথি প্রতি মাসে দুবার পড়ে। অমাবস্যার পরের শুক্লপক্ষের চতুর্থী তিথিকে বিনায়ক চতুর্থী বলা হয় এবং পূর্ণিমার পর কৃষ্ণপক্ষে যে চতুর্থী আসে তাকে সংকষ্টী চতুর্থী বলা হয়। তবে, এই দুটি তিথিই ভগবান গণেশের পূজার জন্য উত্সর্গীকৃত।

বছরের শেষ বিনায়ক চতুর্থী ২৭ ডিসেম্বর ২০২২ মঙ্গলবার পড়ছে। এই দিনটিকে গণেশের আরাধনার জন্য অত্যন্ত শুভ বলে মনে করা হয়, কারণ এই দিনে অনেকগুলি শুভ যোগ তৈরি হচ্ছে। বিনায়ক চতুর্থীতে গণেশের পূজা করা হয় এবং উপবাস পালন করা হয়। বিনায়ক চতুর্থীর পূজা পদ্ধতি, শুভ সময়, শুভ যোগ এবং এর গুরুত্ব সম্পর্কে জানুন।
 

বিনায়ক চতুর্থীর তারিখ এবং শুভ সময়-

পৌষ শুক্ল পক্ষ চতুর্থী তারিখ শুরু হয় - ২৬ ডিসেম্বর ২০২২, সোমবার ভোর ৪ টা ৫১ মিনিট থেকে

পৌষ শুক্লপক্ষ চতুর্থীর তারিখ শেষ হয় - ২৭ ডিসেম্বর ২০২২, মঙ্গলবার রাত ১ টা ৩৭ মিনিটে

বিনায়ক চতুর্থী তারিখ- ক্রমবর্ধমান তিথি অনুসারে, বিনায়ক চতুর্থী উপবাস ও পূজা হবে ২৬ ডিসেম্বর ২০২২ তারিখে।

বিনায়ক চতুর্থী পূজার মুহুর্তা - বেলা ১১ টা ২০ মিনিট থেকে দুপুর ১ টা ২৪ মিনিট পর্যন্ত।


বিনায়ক চতুর্থী ২০২২ শুভ যোগ-

সর্বার্থ সিদ্ধি যোগ - সকাল ৭ টা ১২ মিনিট থেকে বিকাল ৪ টে ৪২ মিনিট পর্যন্ত

রবি যোগ - সকাল ৭ টা ১২ মিনিট থেকে বিকাল ৪ টে ৪২ মিনিট পর্যন্ত

অভিজিৎ মুহুর্তা - দুপুর ১২ টা ১ মিনিট থেকে বেলা ১২ টা ৪২ মিনিট পর্যন্ত

অমৃত কাল - সকাল ৭ টা ২৭ মিনিট থেকে ৮ টা ৫২ মিনিট পর্যন্ত


বিনায়ক চতুর্থী পূজা বিধান-

বিনায়ক চতুর্থীতে, সকালে ঘুম থেকে উঠুন, স্নান করুন এবং পরিষ্কার কাপড় পরিধান করুন। প্রথমে সূর্যদেবকে জল দিয়ে অর্ঘ্য নিবেদন করুন, তারপর বাড়ির মন্দিরে প্রদীপ জ্বালিয়ে উপবাসের অঙ্গীকার করুন। ভগবান শ্রী গণেশের পূজার জন্য প্রস্তুত হন। নারকেল, ভোগ, মোদক, গোলাপ বা গাঁদা ফুল, দূর্বা, সিঁদুর, আবির, পঞ্চমেভা ইত্যাদি ভগবান গণেশকে নিবেদন করুন এবং ধূপ-প্রদীপ জ্বালান। পূজার পর গণেশ জির আরতিও করুন। পূজায় অন্তত ২৭ বার ভগবান গণেশের মন্ত্র 'ওম হম গণ গ্লাউন হরিদ্র গণপতয়ে বরদ বরদ সর্বজন হৃদয়ে স্তম্ভায় স্বাহা' বা 'ওম গণ গণপতয়ে নমঃ' জপ করুন ।


বিনায়ক চতুর্থীর গুরুত্ব-

বিনায়ক চতুর্থীর দিনটিকে শাস্ত্রে গুরুত্বপূর্ণ বলে বর্ণনা করা হয়েছে। এটা বিশ্বাস করা হয় যে যে ব্যক্তি ভগবান গণেশের পূজা করে এবং বিনায়ক চতুর্থীর উপবাস করেন তিনি সুখ, সমৃদ্ধি, ধন, যশ, খ্যাতি এবং ঐশ্বর্য লাভ করেন। এছাড়াও, বিঘ্নহর্তা গণেশের কৃপায় সমস্ত দুঃখ দূর হয়।

Share this article
click me!