জন্মাষ্টমী ২০২১, পুজোর নিয়ম থেকে তিথি নক্ষত্র, রইল বিস্তারিত তথ্য

রোহিনী নক্ষত্রে শ্রী কৃষ্ণের জন্ম হওয়ায় এই বিশেষ দিনটিতে তাঁর জন্মদিন হিসেবে পালিত হয়। চলতি বছর ৩০ অগাষ্ট এই তিথি, জেনে নিন এই বিশেষ দিনের শুভক্ষণ। 

Jayita Chandra | Published : Aug 25, 2021 5:15 AM IST / Updated: Aug 25 2021, 11:34 AM IST

জন্মাষ্টমী, হিন্দু ধর্মের কাছে, এটি একটি বিশেষ দিন। এদিন ভগবান কৃষ্ণকে বাল গোপাল রূপে পুজো করা হয়। হিন্দু ধর্মে এই দিনটির তাৎপর্য খুবই গুরুত্বপূর্ণ। ভগবান কৃষ্ণের জন্ম হয়েছিল ভাদ্রমাসের কৃষ্ণ পক্ষের অষ্টমী তিথিতে। রোহিনী নক্ষত্রে শ্রী কৃষ্ণের জন্ম হওয়ায় এই বিশেষ দিনটিতে তাঁর জন্মদিন হিসেবে পালিত হয়। চলতি বছর ৩০ অগাষ্ট এই তিথি, জেনে নিন এই বিশেষ দিনের শুভক্ষণ। 

এই বিশেষ দিনে রোহিনী নক্ষত্র শুরু হচ্ছে ঠিক সকাল ৬টা বেজে ৩৯ মিনিটে। সোমবার ৩০ অগাস্ট ভোর থেকেই শুরু তিথি। যা শেষ হচ্ছে ৩১ অগাস্ট মঙ্গলবার সকাল ৯টা বেজে ৪৪ মিনিটে। অষ্টমী তিথি শেষ হচ্ছে সোমবার রাত ১ টা ৫৯ মিনিটে। রোহিনী নক্ষত্রের উপস্থিতিতেই এই পুজো শুভ। তার মাঝেও পঞ্জিকা অনুযায়ী সোমবার বেলা ১১টা ৫৯ মিনিট থেকে ১২টা ৪৪ মিনিট পর্যন্ত থাকছে শুভ যোগ। তবে মঙ্গলবার সকাল ৯টা বেজে ৪৪ মিনিট পর্যন্ত এই ব্রত পালন করা যাবে। 

আরও পড়ুন- পরিবারে অশুভ শক্তির ছায়া, ভাগ্য ফেরাতে বাস্তুর এই টিপস একমাত্র অস্ত্র

আরও পড়ুন- শরীর স্বাস্থ্য মাঝে মধ্যেই খারাপ থাকছে, বাস্তুর এই টিপসে মিলতে পারে সুরাহা

জন্মাষ্টমী ব্রত পালনের একাধিক নিয়ম রয়েছে। এই বিশেষ দিনে উপবাস করে পুজো করতে হয়। আগের দিন রাতে খাবার খেয়ে নিতে হবে। পরদিন সকাল থেকেই শুরু উপবাস। মধ্যরাত পর্যন্ত না খেয়ে ব্রত পালন করতে হয়। আগের দিন নিরামিষ খাবার খেতে হয়। এর পাশাপাশি শ্রীকৃষ্ণের ভোগ তৈরি, পছন্দের খাবার তৈরি, সবই খুব যত্নের সঙ্গে এই দিন সাজিয়ে নিবেদন করতে হয়। 

  

Share this article
click me!