এই দিনেই মহাদেবের ক্রোধের ফলে জন্ম হয় কালভৈরব এর, জেনে নিন এই গুরুত্বপূর্ণ তিথির বৈশিষ্ট্য

  • কৃষ্ণপক্ষের অষ্টমী তিথিতে পালিত হয় কলাষ্টমী
  • এই দিনে কলাভৈরবকে পুজো করা হয়
  • মহাদেবের ক্রোধের ফলে জন্ম হয় কালভৈরব এর
  • শিব এর রুদ্র অবতার কালভৈরব

Asianet News Bangla | Published : May 14, 2020 5:11 AM IST / Updated: May 14 2020, 01:00 PM IST

প্রতি মাসে কৃষ্ণপক্ষের অষ্টমী তিথিতে পালিত হয় কলাষ্টমী তিথি। এই দিনে কলাভৈরবকে পুজো করা হয়। শিবের অবতার হিসাবে পরিচিত কালভৈরব। এটি কলাষ্টমী, ভৈরবাষ্টমি ইত্যাদি নামে পরিচিত। এই দিনে দেবী দুর্গার উপাসনা এবং উপবাস করাকে পূণ্য রূপে বিবেচনা করা হয়। 

আরও পড়ুন- মে মাস কেমন প্রভাব ফেলবে মীন রাশির উপর, দেখে নিন

কালাভৈরবকে কলাষ্টমীর দিন এবং কলাভৈরব এবং মা দুর্গার পুজোর রীতি রয়েছে। এই রাতে যারা দেবী কালীকে উপাসনা করেন তাদের অর্ধরাত্রির পরে একইভাবে দুর্গা মায়েরআরাধনা করা উচিত। যেমন সপ্তমীর দিন দেবী কাল রাত্রীর পুজো করার রীতি রয়েছে। এই দিনে শক্তি অনুসারে দেবী পার্বতী এবং ভগবান শিবের কাহিনী শোনার পরে মায়ের নাম কীর্তনের আয়োজন করা উচিত। এই দিন উপবাস ফলদায়ক বলে মনে করা হয়। এই দিনে কুকুরটিকে খাওয়ানো শুভ বলে মনে করা হয়।

আরও পড়ুন- তুলা রাশির আজ আর্থিক উন্নতির যোগ রয়েছে, দেখে নিন আপনার রাশিফল

পৌরাণিক কাহিনী অনুসারে, একদিন ভগবান ব্রহ্মা এবং বিষ্ণুর মধ্যে শ্রেষ্ঠ হওয়ার বিষয়ে বিরোধ দেখা দিল। সমস্ত দেবদেবী এবং ঋষিরা এই বিরোধ নিষ্পত্তি করতে শিবের স্মরণাপন্ন হন। সমস্ত দেবতা ও ঋষিদের সম্মতিতে শিবকেই প্রধাণ হিসেবে বিবেচনা করা হলে। প্রজাপতি ব্রহ্ম এতে একমত হননি। ব্রহ্মা শিবকে অপমান করতে শুরু করলেন। এমন কথা শুনে মহাদেবের ক্রোধের ফলে জন্ম হয় কালভৈরব এর।
 
একই দিন থেকে, কালাষ্টমীর উৎসব শিব এর রুদ্র অবতার কালভৈরব হিসাবে পুজো হতে শুরু করে। কালাষ্টমীর উপবাসকে খুব ফলপ্রসূ মনে করা হয়। এই দিনে উপবাস পালন করার মাধ্যমে, কালের ভৈরবকে পুজো করে সম্পূর্ণ আচার-অনুষ্ঠানের মাধ্যমে ব্যক্তির সমস্ত দুর্ভোগ দূর হয় এবং কাল তাঁর কাছ থেকে দূরে সরে যায়। এ ছাড়া ব্যক্তি রোগ থেকে দূরে থাকে। এছাড়াও, তিনি প্রতিটি কাজে সাফল্য পান। শুনে নিন কাল ভৈরবের স্তোত্র-

Share this article
click me!