তিন হাজার বছরেরও প্রাচীণ এই বৈদিক মহামন্ত্রের অকল্পনীয় ক্ষমতা, যে কোনও বিপদ থেকে রক্ষা করে এই মন্ত্র

  • হিন্দুধর্মের একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ মন্ত্র হল গায়ত্রী মন্ত্র
  • কোনও মানুষের দ্বারা রচিত নয়
  • এই মন্ত্রটি বৈদিক সংস্কৃত ভাষায় রচিত
  • গায়ত্রী মন্ত্র দিয়ে পুজো হয় না এই মন্ত্রকেও পুজো করা হয়

Asianet News Bangla | Published : Jul 21, 2020 5:48 AM IST

হিন্দুধর্মের একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ মন্ত্র হল গায়ত্রী মন্ত্র । প্রচলিত বিশ্বাস অনুসারে, বেদের অন্যান্য মন্ত্রের মতো গায়ত্রী মন্ত্রও "অপৌরষেয়" অর্থাৎ, কোনও মানুষের দ্বারা রচিত নয়। এই মন্ত্রটি বৈদিক সংস্কৃত ভাষায় রচিত। এটি ঋগ্বেদের মণ্ডল ৩/৬২/১০ একটি সূক্ত। গায়ত্রী মন্ত্র গায়ত্রী ছন্দে রচিত। হিন্দুধর্মে গায়ত্রী মন্ত্র ও এই মন্ত্রে উল্লিখিত দেবতাকে অভিন্ন জ্ঞান করা হয়। তাই এই মন্ত্রের দেবীর নামও গায়ত্রী। গায়ত্রী মন্ত্র দিয়ে শুধু পুজোই হয় না, গায়ত্রী মন্ত্রকেও পুজো করা হয়। গায়ত্রী মন্ত্র দিয়ে হিন্দু দেবতা সবিতৃকে আহ্বান করা হয়। এই মন্ত্র সূর্যপুজো, যোগ, তন্ত্র বা শাক্তধর্মের সঙ্গে যুক্ত হয়েছে।

মন্ত্রটির শুরুতে ওম-কার এবং "মহাব্যাহৃতি" নামে পরিচিত "ভূর্ভুবঃ স্বঃ" শব্দবন্ধটি পাওয়া যায়। এই শব্দবন্ধটি তিনটি শব্দের সমষ্টি - ভূঃ, ভূবঃ ও স্বঃ। এই তিনটি শব্দ দ্বারা তিন জগতকে বোঝায়। ভূঃ বলতে বোঝায় মর্ত্যলোক, ভূবঃ বলতে বোঝায় স্বর্গলোক এবং স্বঃ হল স্বর্গ ও মর্ত্যের সংযোগরক্ষাকারী এক লোক। বেদে যে সপ্তভূমি বা সাত জগতের উল্লেখ আছে, এগুলি তার মধ্যে তিনটি জগতের নাম। ধ্যান অনুশীলনের ক্ষেত্রে ভূঃ, ভূবঃ ও স্বঃ - এই তিন লোক চেতন, অর্ধচেতন ও অচেতন - এই তিন স্তরের প্রতীক।

ওঁ ভূর্ভুবঃ স্বঃ তৎ সবিতুর্বরেণ্যং
ভর্গো দেবস্য ধীমহি ধিয়ো য়ো নঃ প্রচোদয়াৎ।।

বৈদিক সাহিত্যে বহুবার গায়ত্রী মন্ত্র উল্লিখিত হয়েছে। মনুস্মৃতি, হরিবংশ, ও ভগবদ্গীতায় গায়ত্রী মন্ত্রের উল্লেখ ও এর মাহাত্মের বর্ণনা করা হয়েছে। হিন্দুধর্মে উপনয়ন সংস্কারের সময় গায়ত্রী দীক্ষা একটি প্রধান অনুষ্ঠান এবং হিন্দু দ্বিজ সম্প্রদায়ভুক্তেরা এই মন্ত্র নিত্য জপ করেন। আধুনিক হিন্দু ধর্মীয় সংস্কার আন্দোলনের ফলে গায়ত্রী মন্ত্র নারী ও সকল বর্ণের মধ্যে প্রচলিত হয়েছে। প্রায় তিন হাজার বছরেরও প্রাচীণ এই মন্ত্র পাঠে দূর করে যে কোনও বাধা, আমাদের চিন্তা শুদ্ধ করে, যে কোনও বিপদ থেকে রক্ষা করে, মানসিক দৃষ্টি উন্নত করতে সহায়তা করে, অজ্ঞতা দূর করে, যোগাযোগ দক্ষতা উন্নত করে। এই মহামন্ত্রের অকল্পনীয় ক্ষমতার কারণে যোগী এবং মুনিঋষিরা বহু বছর ধরে এই মন্ত্র গোপন রেখেছিলেন।

Share this article
click me!