এই বিশেষ দিনে সমুদ্র মন্থনের মাধ্যমে অমৃত উঠেছিল, জেনে নিন বিশেষ এই তিথির গুরুত্ব

  • আজ বৈশাখ মাসের শুক্লপক্ষের একাদশী তিথি
  • এই দিন সমুদ্র মন্থনের মাধ্যমে অমৃত উঠেছিল
  • ভগবান বিষ্ণু মোহিনী রূপ ধারণ করেছিলেন
  • এই দিনে উপবাস পালনে মেলে মহা পূণ্য

deblina dey | Published : May 3, 2020 6:24 AM IST / Updated: May 03 2020, 12:19 PM IST

৩ মে, রবিবার অর্থাৎ আজ বৈশাখ মাসের শুক্লপক্ষের একাদশী তিথি। কিছু স্থানে, এই বিশেষ তিথি পালন করা হবে ৪ মে সোমবার। বিশেষ এই তিথি মোহিনী একাদশী নামে পরিচিত। স্কন্দ পুরাণের বৈষ্ণবখণ্ড অনুসারে, এই দিন সমুদ্র মন্থনের মাধ্যমে অমৃত উঠে এসেছিল এবং ভগবান বিষ্ণু মোহিনী রূপ ধারণ করেছিলেন এবং অমৃতকে সুরক্ষিত করেছিলেন। এই একাদশীতে উপবাসকারী ব্যক্তি দশমীর রাতের একদিন আগে থেকে উপবাসের নিয়ম পালন করা উচিত। এই দিনে উপবাস পালনে মেলে মহা পূণ্য।  

আরও পড়ুন- ঘুম কতটা প্রিয় আপনার, জেনে নিন রাশি অনুযায়ী

একাদশীর দিন, সূর্যোদয়ের আগে উঠে অবসর নেওয়ার পরে স্নান সেরে নিন। সম্ভব হলে গঙ্গার জলে স্নান করতে হবে। এর পরে, পরিষ্কার পোশাক পরে নিয়ম অনুসারে ভগবান বিষ্ণুর পুজো করুন। ভগবান বিষ্ণুর মূর্তির সামনে ঘি প্রদীপ জ্বালান। নিজের মনের কথা জানিয়ে পুজো সংকল্প করুন। ঘটের উপরে লাল কাপড় বেঁধে সেই ঘট স্থাপন করে রপজো করুন। এর পরে, এটির উপর বিষ্ণুর একটি মূর্তি রাখুন। মূর্তি স্নান করিয়ে নতুন পোশাক দান করুন। পুজো চলাকালীন, ভগবান বিষ্ণুর গায়ে হলুদ ফুলের পঞ্চমৃত এবং তুলসী পাতা দেওয়া উচিত। ভগবান বিষ্ণুকে হলুদ ফুল দিয়ে অন্যান্য সুগন্ধযুক্ত ফুল দিয়ে সাজান। ধূপ দিয়ে আরতি করুন, মিষ্টি ও ফল দিয়ে পুজো করুন। রাতে, প্রভুর উদ্দেশ্যে স্তব গান করুন।

আরও পড়ুন- মে মাস কেমন প্রভাব ফেলবে বৃষ রাশির উপর, দেখে নিন

মোহিনী একাদশীর গুরুত্ব

এমন যে বৈশাখ মাসের শুক্লপক্ষের একাদশীর দিনে উপবাস পালন করলে মন এবং দেহ উভয়ই  শুদ্ধ থাকে। বিশেষত এটি মারাত্মক রোগের থেকে রক্ষা করে এবং সমাজে খ্যাতি অর্জনে সহায়তা করে বলে মনে করা হয়। এই একাদশীকে উপবাস সংযুক্তির বন্ধন দৃঢ় করে, তাই একে মোহিনী একাদশী বলা হয়। কিছু গ্রন্থে বলা হয়েছে যে এই একাদশীর উপর উপবাস করা গরু দান করার সমান পুণ্য দেয়। এই একাদশীর উপবাস সমস্ত পাপ দূর করে ব্যক্তির আকর্ষণ প্রভাব বাড়ায়। এই দিনে উপবাস করা ব্যক্তির খ্যাতি চারদিকে ছড়িয়ে পড়ে।

Share this article
click me!