বুধবার একাদশী তিথিতে এই পাঁচটি কাজ করবেন না, পরিবারে বাড়বে অশান্তি

ইন্দিরা একাদশীকে পূর্বপুরুষদের মোক্ষ প্রদানকারী একাদশী বলে মনে করা হয়। শাস্ত্র মতে পিতৃপক্ষে পতিত ইন্দিরা একাদশীর দিন কিছু নিয়ম মেনে চলতে হবে। আপনার ইন্দিরা একাদশীর উপবাসের নিয়মও জানা উচিত

Parna Sengupta | Published : Sep 20, 2022 1:44 PM IST

হিন্দু ধর্মে একাদশীর উপবাসের বিশেষ গুরুত্ব রয়েছে। একাদশী তিথি ভগবান বিষ্ণুকে উৎসর্গ করা হয়। প্রতি মাসের কৃষ্ণ ও শুক্লা উভয় দিকে একাদশী উপবাস রাখা হয়। হিন্দু পঞ্জিকা অনুসারে আশ্বিন মাসের কৃষ্ণপক্ষের একাদশীকে ইন্দিরা একাদশী বলা হয়। ইন্দিরা একাদশী শ্রাদ্ধ একাদশী নামেও পরিচিত। ধর্মীয় বিশ্বাস অনুসারে, ইন্দিরা একাদশীকে পূর্বপুরুষদের মোক্ষ প্রদানকারী একাদশী বলে মনে করা হয়। শাস্ত্র মতে পিতৃপক্ষে পতিত ইন্দিরা একাদশীর দিন কিছু নিয়ম মেনে চলতে হবে। আপনার ইন্দিরা একাদশীর উপবাসের নিয়মও জানা উচিত-

১. শাস্ত্র মতে একাদশীতে ভাত খাওয়া নিষিদ্ধ। বিশ্বাস করা হয় যে এই দিনে যে ব্যক্তি ভাত খান তার যোনিতে লতানো প্রাণীর জন্ম হয়। এর পাশাপাশি যারা এই উপবাস পালন করেন না তাদেরও ভাত খাওয়া উচিত নয়।

২. ধর্মীয় বিশ্বাস অনুসারে, একাদশীর দিনে ব্রহ্মচর্য পালন করা উচিত। একাদশী তিথিকে ভগবান বিষ্ণুর উদ্দেশ্যে উৎসর্গ করা হয়। এমন পরিস্থিতিতে এই দিনে ভগবান শ্রী হরির আরাধনা করলে সুখ-সমৃদ্ধি পাওয়ার বিশ্বাস রয়েছে।

৩. একাদশীর দিন বিতর্ক থেকে দূরে থাকা উচিত। এই দিনে ভগবান বিষ্ণুর ধ্যান করা উচিত।

৪. শাস্ত্র মতে একাদশীর দিন নারীদের অপমান করলে উপবাসের ফল হয় না। এটা বিশ্বাস করা হয় যে এই দিনে মহিলাদের যারা তাদের অপমান করে তাদের ভোগান্তির সম্মুখীন হতে হয়।

৫. ধর্মীয় বিশ্বাস অনুসারে, একাদশীর দিন মন্দির-পান খাওয়া উচিত নয়। এটা বিশ্বাস করা হয় যে যে ব্যক্তি এটি করেন তাকে জীবনে অসুবিধার সম্মুখীন হতে হয়।

প্রতি মাসে দুটি একাদশী তিথি রয়েছে। একটি কৃষ্ণপক্ষে এবং একটি শুক্লপক্ষে। এভাবে বছরে মোট ২৪টি একাদশী হয়। একাদশীর উপবাস হিন্দু ধর্মে অত্যন্ত পুণ্যময় বলে বিবেচিত হয়। হিন্দু ধর্মে একাদশী তিথিকে ভগবান বিষ্ণুকে উৎসর্গ করা হয়। এমন পরিস্থিতিতে এই দিনে ভগবান বিষ্ণুর যথাযথ পূজা করা উচিত। বিশ্বাস করা হয় যে এই দিনে উপবাসের গল্প পাঠ করতে হবে। এটি করলে পূজার ফল খুব তাড়াতাড়ি পাওয়া যায় বলে বিশ্বাস করা হয়।

ইন্দিরা একাদশী ২০২২ শুভ সময়-

হিন্দু পঞ্জিকা অনুসারে, আশ্বিন মাসের কৃষ্ণপক্ষের একাদশী তিথি ২০ সেপ্টেম্বর মঙ্গলবার রাত নটা বেজে ২৬ মিনিটে শুরু হবে। এই তারিখ বুধবার, ২১ সেপ্টেম্বর, রাত ১১.৩৪ মিনিটে শেষ হবে। উদয় তিথি অনুসারে, ২১ সেপ্টেম্বর বুধবার ইন্দিরা একাদশী ব্রত পালন করা হবে।

ইন্দিরা একাদশী ২০২২ ব্রত পরান সময়-
 
একাদশী উপবাসের সময় ২২শে সেপ্টেম্বর সকাল ছটা বেজে নয় মিনিট থেকে আটটা পঁয়ত্রিশ পর্যন্ত হবে।

আরও পড়ুন- এই তিন কারণে মেষ রাশির সঙ্গে তুলা রাশির বিয়ে হয় সুখের, জেনে নিন কী কী

আরও পড়ুন- মীন থেকে বৃষ রাশি- এই তিন রাশির ছেলেরা রূপচর্চায় আগ্রহী হন, ত্বক ও চুলের যত্ন নেন নিয়মিত

আরও পড়ুুন- চিনে নিন এই তিন রাশিকে, এই রাশির ছেলেরা কেরিয়ারের প্রথম দিকে খুবই সফল হন

Share this article
click me!