মনের মত বর পেতে কুমারী মেয়েরা পালন করতে পারেন রম্ভা তিথি, অপ্সরা পুজোর মন্ত্র রইল

পৌরানিক কাহিনি অনুসারে দেবতা আর অসুররা যখন সমুদ্র মন্থন করছিল তখন সেই মন্থন থেকে অপ্সরা রম্ভার উৎপত্তি হয়েছিল। পরে তিনি স্বর্গের অপসরা হয়ে সেখানেই বাস করেন।

Web Desk - ANB | Published : May 28, 2022 12:03 PM IST

জীবনে সৌভাগ্য আনতে অবশ্যই পালন করুন রম্ভা তিথি। প্রতি বছর জ্যৈষ্ঠ মাসের শুক্লপক্ষের তৃতীয়াতে পালন করা হয় রম্ভা তিথি। অনেকেই এই দিনটিকে রম্ভা তিজ  বলেন। বিশ্বাস করা হয় এই দিনে উপবাস করলে সৌন্দর্য আর সৌভাগ্য দুটোই বৃদ্ধি পায়। মনে করা হয় এই বিশেষ দিনটিতে উপহবাস করা মহিলাদের পক্ষে অত্যান্ত ভালো। চলতি বছর রম্ভা তৃতীয়া পড়বে বৃহস্পতিবার অর্থাৎ ২ জুন। 

রম্ভার উৎপত্তি
পৌরানিক কাহিনি অনুসারে দেবতা আর অসুররা যখন সমুদ্র মন্থন করছিল তখন সেই মন্থন থেকে অপ্সরা রম্ভার উৎপত্তি হয়েছিল। পরে তিনি স্বর্গের অপসরা হয়ে সেখানেই বাস করেন। তাই অপ্সরারে নামে যদি কোনও পুজো করা হয় তাহলে জীবনে তা সুফল নিয়ে আসে। 


জ্যোতিষ অনুযায়ী রম্ভা তিতি পালনের নিয়ম-
এই বিশেষ দিনের শুরুতে কোনও নদীতে স্নান করতে পারেন। তারপর পরিষ্কার কাপড় করে পূর্বদিকে মুখ করে বসে সূর্যের স্তব করতে পারেন। সূর্যের উদ্দেশ্যে একটি প্রদীপ অবশ্য়ই জ্বালাবেন। এই দিনে বিবাহিত মহিলারা অবশ্যই পূর্ণ আচারের সঙ্গে দেবী লক্ষ্মী ও সতীমাতার পুজো করবেন। তাহলে সৌভাগ্য যেমন আসবে তেমনই সৌন্দর্যও বেড়ে যাবে। কারণ অপ্সরা রম্ভা সৌন্দর্যের প্রতীক হিসেবে বিবেচিক হন। লক্ষ্মী পুজোর সময় অবশ্যই একটি প্রদীপ জ্বালাবেন।

রম্ভাপুজোর মন্ত্র-
ওম দিব্যয় নমঃ
ওম বাগিশ্চায় নমঃ
ওম সৌন্দর্য প্রিয়ায় নমঃ
ওম যৌবন প্রিয়ায় নমঃ 
ওম শুভকামনা 
ওম আরোগ্য কামনা নমঃ
ওম প্রাণিপ্রিয় নমঃ ওম উর্জশ্চলায় নমঃ
ওম দেবপ্রিয়ায় নমঃ 
ওম ঔশ্বর্যপ্রদায়ায় নমঃ 
ওম ধনদাই ধনদা রম্ভায়ায় নমঃ 

রম্ভা তৃতীয়ায় গুরুত্বঃ 
বিশ্বাস করা গয় তৃতীয়ার দিনে এই পুজো ও মন্ত্রী উচ্চারণের ম্ধ্য একজন ব্যক্তি জীবনে সুখ , সমৃদ্ধি, সৌভাগ্য , সৌন্দর্য লাভ করেন। এছাড়াও একদিকে বিবাহিত মহিলারা তাদের স্বামীর দীর্ঘায়ুর জন্য এই উপবাস রাখতে পারেন। অবিবাহত মহিলারা তাদের পছন্দের স্বামী পেতে এই ব্রত রাখতে পারেন। 

Share this article
click me!