New Year Full Moon Dates: জানুন নতুন বছরের পূর্ণিমা তিথি, রইল পূর্ণিমা তিথির তালিকা

হিন্দু ধর্মে পূর্ণিমার  (Full Moon) একটি বিশেষ স্থান আছে। হিন্দুদের অধিকাংশ পুজো হয় পূর্ণিমা তিথি অনুসারে। তাছাড়া, যে কোনও শুভ কাজ শুরু করতে অনেকেই পূর্ণিমা  (Full Moon)  তিথি বেছে নেন। জেনে নিন ২০২২ সালে কবে কবে পূর্ণিমা তিথি রয়েছে। 

Sayanita Chakraborty | Published : Dec 28, 2021 3:52 PM IST / Updated: Dec 31 2021, 12:51 PM IST

প্রতি বছর প্রত্যেক মাসে পূর্ণিমা ও অমাবস্যা পড়ে। পূর্ণিমা শুক্ল পক্ষে ও অমাবস্যা কৃষ্ণ পক্ষে হয়। জ্যোতির্বিদ্যা অনুসারে পূর্ণিমা চন্দ্রের একটি কলা। পূর্ণিমা তখনই ঘটে যখন চাঁদ, পৃথিবীর যে পাশে সূর্য অবস্থিত তার ঠির উল্টো পাশে থাকে। এই সময় পৃথিবী থেকে চাঁদ পূর্ণভাবে দেখা দেয়। পূর্ণিমা তিথি অনুসারে হিন্দুদের সকল পুজো, শুভ অনুষ্ঠান হয়ে থাকে। ধর্মীয় কারণে পূর্ণিমা (Full Moon) তিথি জানার প্রয়োজন হয়ে থাকে। পঞ্জিকায় উল্লেখ থাকে পূর্ণিমার সময়। 

হিন্দুদের অধিকাংশ পুজো হয় পূর্ণিমা তিথি অনুসারে। তাছাড়া, যে কোনও শুভ কাজ শুরু করতে অনেকেই পূর্ণিমা  (Full Moon)  তিথি বেছে নেন। পূর্ণিমা ব্রত, উমা মহেশ্বর ব্রত, সত্যনারায়ণ পুজো, গুরু পূর্ণিমা, বট পূর্ণিমা, কার্তিক পূর্ণিমা, দোল পূর্ণিমা, হনুমান জয়ন্তী, দত্তাত্রেয় জয়ন্তী, রাখী পূর্ণিমা, বুদ্ধ পূর্ণিমা ইত্যাদি উৎসবের উল্লেখ আছে। যা পূর্ণিমা তিথিতে সম্পন্ন হয়ে থাকে। এদিকে, আর্থিক সংকট কাটাতে কিংবা শারীরিক সমস্যা থেকে মুক্তি পেতেও অনেকে মেনে চলেন জ্যোতিষ টোটকা (Astrological Tips)। জ্যোতিষ মতে, পূর্ণিমার গুরুত্ব বিস্তর। একাধিক জ্যোতিষ টোটকা পালন করতে পূর্ণিমা তিথি বেছে নেওয়ার নির্দেশ দেওয়া হয়। জেনে নিন ২০২২ সালে কবে কবে পূর্ণিমা তিথি রয়েছে। 

পৌষ পূর্ণিমা (Full Moon) পড়েছে ১৭ জানুয়ারি, ভোর ৩.১৮ মিনিটে। তার পরের মাস অর্থাৎ ফেব্রুয়ারিতে মাঘ পূর্ণিমা পড়েছে ১৫ ফেব্রুয়ারি, রাত ৯.৪৩ মিনিটে শুরু হবে। ফাল্গুন পূর্ণিমা পড়েছে ১৭ মার্চ, দুপুর ১.৩০ মিনিটে শুরু হবে। চৈত্র পূর্ণিমা শনিবার ১৬ এপ্রিল, ভোর ২.২৫ মিনিটে শুরু হবে। বৈশাখী পূর্ণিমা সোমবার ১৫ মে, দুপুর ১২.৪৬ মিনিটে পড়েছে। জৈষ্ঠ্য পূর্ণিমা পড়েছে মঙ্গলবার ১৩ জুন, রাত ৯.০৩ মিনিটে পড়েছে। আষাঢ় পূর্ণিমা পড়েছে বুধবার ১৩ জুলাই, ভোর ৪টেতে পড়ছে। শ্রাবণ পূর্ণিমা পড়েছে শুক্রবার ১১ অগস্ট, সকাল ১০.৩৮ মিনিটে পড়ছে। সেপ্টেম্বর শনিবার ভাদ্রপজ পূর্ণিমা (Full Moon) পড়েছে। দিনটি হল ৯ সেপ্টেম্বর, সন্ধ্যা ৬.০৮ মিনিটে পড়ছে। তারপর আশ্বিন পূর্ণিমা পড়েছে ৯ অক্টোবর, ভোর ৩.৪২ মিনিটে পড়ছে। কার্তিক পূর্ণিমা পড়েছে ৯ নভেম্বর, সন্ধ্যা ৪.১৬ মিনিটে পড়েছে। ও মাগশীর্ষ পূর্ণিমা ৭ ডিসেম্বর ২০২২, সকাল ৮.০১ মিনিটে পড়ছে।

আরও পড়ুন: New Year Prediction 2022: নতুন বছরে এই রাশিগুলোর বাড়বে মানসিক চাপ, সমস্যার সম্মুখীণ হতে হবে

আরও পড়ুন: Love Life: ২০২২ সালটা প্রেমের জন্য কেমন, জেনে নিন কোন রাশির প্রেম জীবন কেমন কাটবে

হিন্দু ধর্মে পূর্ণিমার  (Full Moon) একটি বিশেষ স্থান আছে। হিন্দু চন্দ্র ক্যালেন্ডার চন্দ্র চক্রের ওপর জোড় দেয়। পূর্ণিমাকে তাই শুভ মনে করা হয়। সকল পুজো ও ধর্মীয় ব্রত পালন হয় পূর্ণিমা তিথিতে। ইংরেজি ক্যালেন্ডার অনুসারে ১২টি পূর্ণিমা হয় বছরে। তবে, কোনও মাসে দুটো পূর্ণিমা থাকলে বছরে ১৩টি পূর্ণিমা হতে পারে।  
 

Share this article
click me!