Lohri Festival 2022: শুরু হয়ে গিয়েছে লোহরি উৎসবের প্রস্তুতি, জেনে নিন উৎসবের ইতিবৃত্তান্ত

মকর সংক্রান্তির আগের দিন পালিত হয় লোহরি উৎসব। এই উৎসব মূলত কৃষকরা পালন করেন। লোহরি উৎসবকে (Lohri Festival)তাদের নতুন বছর হিসেবে বিবেচনা করা হয়। এই দিকে শীত ঋতুর শেষ হিসেবে ধরা হয়। এই দিন ফসল কাটা ও বপন করা হয়ে থাকে। সঙ্গে পালিত হয় উৎসব।   

Sayanita Chakraborty | Published : Jan 8, 2022 9:27 AM IST

বাঙালির বারো মাসে তেরো পার্বন। সর্বত্র এই কথা প্রচলিত। তবে, শুধু বাঙালি নয়, হিন্দু (Hindu) শাস্ত্রেই রয়েছে একাধিক উৎসবের উল্লেখ। প্রতি মাসেই পুজিত হন একাধিক দেব-দেবী, পালিত হয় একাধিক ব্রত। এর মধ্যে রয়েছে, প্রদোষ ব্রত (Prodosh Vrat), গণেশ চতুর্দশী (Ganesh Chaturdasi) থেকে সংক্রান্তির পুজো। এমনই একটি উৎসব হল লোহরি (Lohri)। মকর সংক্রান্তির আগের দিন পালিত হয় লোহরি উৎসব। এই উৎসব মূলত কৃষকরা পালন করেন। লোহরি উৎসবকে (Lohri Festival)তাদের নতুন বছর হিসেবে বিবেচনা করা হয়। এই দিকে শীত ঋতুর শেষ হিসেবে ধরা হয়। এই দিন ফসল কাটা ও বপন করা হয়ে থাকে। সঙ্গে পালিত হয় উৎসব।   


মকর সংক্রান্তিক একটি উল্লেখযোগ্য উৎসব হল লোহরি (Lohri)। হিন্দুদের সৌর ক্যালেন্ডার অনুসারে নির্ধারিত হয় হিন্দুদের উৎসব। সেই মত অনুসারে, ১৩ তারিখ পালিত হবে লোহরি উৎসব। লোহরি শব্দটি লোহ থেকে এসেছে। যার অর্থ লোহা। বিশ্বাস করা হয়, সমাজ সংস্কারক কবির দাসের স্ত্রী লোয়ের নামানুসারে লোহরির নামকরণ করা হয়েছে। এই উৎসব ঘিরে রয়েছে একাধিক কাহিনি। 

কথিত আছে, লোহরি (অগ্নি) হলিকার বোন। তাদের ভাই হিরণ্যকশিপু (একজন রাক্ষস)। তিনি প্রহ্লাদকে (ভগবান বিষ্ণুর ভক্ত) আগুন দিয়ে হত্যা করার ষড়যন্ত্র করেছিল। ভগবান বিষ্ণু প্রহ্লাদকে আগুন থেকে রক্ষা করেছিলেন এবং পাপের জন্য হিরণ্যকশিপু ও হোলিকাকে শাস্তি দিয়েছিলেন। লোহরি অগ্নি ঈশ্বরের ক্রোধ থেকে কোনওভাবে রক্ষা পেয়েছিলেন। তাই লোহরির দিন তাঁকে স্মরণ করা হয়। 

আরও পড়ুন: Guru Gobind Singh Jayanti 2022 : গুরু গোবিন্দ সিং-এর এই বাণী যা মানুষের জীবন বদলে দিতে পারে

আরও পড়ুন: Makar Sankranti 2022: সংক্রান্তিতে রাশি পরিবর্তন করছে সূর্য, উন্নতির যোগ এই ৪ রাশির

লোহরি উৎসবের (Lohri) দিন আগুন জ্বালানো শুভ মনে করা হয়। এটি উর্বরতা, সৌভাগ্য এবং শুভতার প্রতীক। প্রথম লোহরি সদ্য বিবাহিতেক জন্য তাৎপর্যপূর্ণ। এদিন কাঠে আগুন ধরিয়ে চার চারিদিকে সকলে প্রদক্ষিণ করে। এদিন গুড়, তিল দান করা হয়। মূলত, পঞ্জাব, হরিয়ানায় এই উৎসব বেশি চোখে পড়ে। সেখানে ধুমধাম করে পালিত হয় লোহরি(Lohri)। লোহরি পালনের মধ্যে দিয়ে কৃষকরা নতুন বছরের সূচনা করেন। ফসল কাটেন ও নতুন বীজ বপন করেন। এই উৎসবকে ঘিরে সকলে নাচে, গানে মেতে ওঠে।  এই উৎসব শীত শেষ হওয়ার প্রতীক (Symbol)। এদিন দেবী লোহরিকে স্মরণ করার সঙ্গে সঙ্গে সূর্যদেবকে স্মরণ করেন ভক্তরা। এদিন ভালো ফসলের জন্য প্রার্থনা করা হয়। 
 

Share this article
click me!