Magh Bihu Festival 2022: দুদিন ধরে পালিত হয় মাঘ বিহু উৎসব, ভোজ থেকে উৎসবের রীতি সর্বত্র রয়েছে চমক

অসমে পালিত হয় বিহু উৎসব(Bihu Festival)। এদিন অসমের লোকেরা ভোগালী বিহু উৎসব পালন করেন। এই উৎসব মাঘ বিহু বা মাঘ ডোমাহি উৎসব নামেও পরিচিত। এবছর ১৫ জানুয়ারি পালিত হবে এই উৎসব। বিহু উৎসব পালিত হয় দুদিন ধরে। প্রথম দিন উরুকা (Uruka) ও পরের দিন বিহু (Bihu) নামে পরিচিত।

Sayanita Chakraborty | Published : Jan 13, 2022 5:41 AM IST / Updated: Jan 13 2022, 11:14 AM IST

মকর সংক্রান্তি, লহোড়ি, পোঙ্গল, উত্তরায়ন কিংবা বিহু উৎসব। সারা দেশ জুড়ি বিভিন্ন নামে বিভিন্ন উৎসব পালিত হয় সংক্রান্তির দিন। হিন্দু শাস্ত্রে, মাঘ সংক্রান্তির গুরুত্ব বিস্তর। শীতের শেষে পালিত হয় এই উৎসব। কোথাও এদিন পূজিত হন সূর্যদেব, কোথাও পালিত হয় ফলস কাটা ও নতুন ফসল বপন করার উৎসব। এ সময় অসমে পালিত হয় বিহু উৎসব(Bihu Festival)। এদিন অসমের লোকেরা ভোগালী বিহু উৎসব পালন করেন। এই উৎসব মাঘ বিহু বা মাঘ ডোমাহি উৎসব নামেও পরিচিত। এবছর ১৫ জানুয়ারি পালিত হবে এই উৎসব। 

বছরে সূর্য ১২টি রাশির মধ্য দিয়ে যায়। সেই দিনগুলো পালিত হয় সংক্রান্তি। সূর্য এদিন ধনু রাশি ছেড়ে মকর রাশিতে প্রবেশ করে। সে কারণে এই দিন পালিত হয় মকর সংক্রান্তি (Makar Sankranti)। সংক্রান্তির দিনটি অসমে অগ্নি দেবতাকে উৎসর্গ করা হয়। সেখানে নতুন ফসল কাটা হয় এদিন। এই উপলক্ষে পালিত হয় বিহু উৎসব। অসবে এই উৎসব (Festival) চলে দুদিন ধরে চলে। সেখানে একটি ভোজের মাধ্যমে উদযাপন করা হয় বিহু। বিভিন্ন উপজাতি ও সম্প্রদায়ের বহু মানুষ সম্মিলিতভাবে এই উৎসব পালন করে। 

বিহু উৎসব পালিত হয় দুদিন ধরে। প্রথম দিন উরুকা (Uruka) ও পরের দিন বিহু (Bihu) নামে পরিচিত। বিহু উৎসব ফসল কাটার উৎসবের সমাপ্তি হিসেবে পালিত হয়। এদিন যুবকরা বাঁশ ও পাতা দিয়ে কুঁড়ে ঘর তৈরি করে। উরুকা অর্থাৎ প্রথম দিন ভেলাঘর নামে পরিচিত অস্থায়ী ঘরে রাত কাটায়। এদিন সকলে মাছ (Fish) ধরেন। এছাড়াও, এই উৎসবের চুরির রীতি প্রচলিত। উরুকার দিন রাতে অন্যের বাড়ি থেকে শস্য চুরির রীতি আছে। তার পরের দিন মাঠে আগুন জ্বালিয়ে পালিত হয় উৎসব। এদিন দেবতার পুজো করা হয় এবং নৈবেদ্য দেওয়ার রীতি আছে। নাচ , গানে মেতে ওঠেন সকলে। অনুষ্ঠানের শেষে মিষ্টি ও বিভিন্ন মিষ্টি জাতীয় খাবার বিতরণ করা হয়। এই দিন পিঠে তৈরির রীতি আছে। বিহু উৎসবে অসনবসীরা পিঠে, নাড়ু, তিলের পিঠে, ঘিলা পিঠে, সুতুলি পিঠে, হেঁচ পিঠে, ডেকা পিঠে, ভুরভুরী পিঠে তৈরি করেন। তাছাড়া, চিড়ে, সন্দেশ, মুড়ি, খৈ বিতরণ করা হয়। সব মিলিয়ে সাড়ম্বরে পালিত হয় বিহু উৎসব (Bihu Festival)। 

আরও পড়ুন: Pongal 2022: পোঙ্গল এর অর্থ কি, জেনে নিন এই উৎসবের পুজোর শুভ সময় ও পুজোর নিয়ম

আরও পড়ুন: Tips for Puja Vidhi: পুজোর সময় এই ১০ টি বিষয় ভুল হলেই সর্বনাশ, জেনে নিন নিয়মগুলি

Share this article
click me!