Poush Amavasya: পালিত হচ্ছে পৌষ অমাবস্যা, পিতৃদোষ কাটাতে ও পুণ্য অর্জনে পৌষ অমাবস্যায় এই রীতি পালন করুন

জ্যোতির্বিদ্যা অনুসারে অমাবস্যা (New Moon) হচ্ছে চন্দ্রকলার প্রথম ধাপ। অমাবস্যা প্রাকৃতিক নিয়মে হলেও এর একটি ধর্মীয় ক্ষেত্রে অমাবস্যা তিথির গুরুত্ব বিস্তর। ২০২২ সালে প্রথম অমাবস্যা হল ২ জানুয়ারি।  পৌষ মাসের কৃষ্ণপক্ষে যে অমাবস্যা হয়, তাকে বলা হল পৌষ অমাবস্যা (Poush Amavasya)। আজ ২ জানুয়ারি রবিবার পড়ছে বছরের প্রথম অমাবস্যা।

Sayanita Chakraborty | Published : Jan 2, 2022 8:46 AM IST

হিন্দু ধর্মের একটি বিশেষ অংশ হল পঞ্জিকা। যেখানে উল্লেখ আছে সমস্ত পুজোর সময়, দিন, তিথি। আর এই সকল পুজোর সময় নির্ধারণ হয় পূর্ণিমা (Full Moon) ও অমাবস্যার (New Moon) তিথি অনুসারে। আমাদের শাস্ত্রে অমাবস্যা ও পূর্ণিমার মাহাত্ম্য বিস্তর। প্রতি বছর প্রত্যেক মাসে পূর্ণিমা ও অমাবস্যা পড়ে। পূর্ণিমা শুক্ল পক্ষে ও অমাবস্যা কৃষ্ণ পক্ষে হয়। জ্যোতির্বিদ্যা অনুসারে অমাবস্যা (New Moon) হচ্ছে চন্দ্রকলার প্রথম ধাপ। অমাবস্যা প্রাকৃতিক নিয়মে হলেও এর একটি ধর্মীয় ক্ষেত্রে অমাবস্যা তিথির গুরুত্ব বিস্তর। ২০২২ সালে প্রথম অমাবস্যা হল ২ জানুয়ারি।  

পৌষ মাসের কৃষ্ণপক্ষে যে অমাবস্যা হয়, তাকে বলা হল পৌষ অমাবস্যা (Poush Amavasya)। আজ ২ জানুয়ারি রবিবার পড়ছে বছরের প্রথম অমাবস্যা। পৌষ অমাবস্যার সময় হল ২ জানুয়ারি, ২০২২ তারিখে ০৩.৪০ মিনিট থেকে শুরু হবে আর শেষ হবে ৩ জানুয়ারি ০০.০৫ মিনিটে। অমাবস্যার সর্বার্থ সিদ্ধি যোগ শুরু হবে সকাল ৭টা ১৪ মিনিটে। সর্বার্থ সিদ্ধি যোগ শেষ হবে বিকেল ৪টে ২৩ মিনিটে। 

শাস্ত্র অনুসারে, পৌষের (Poush) ভগবান সূর্য (Sun)। পৌষ মাসে নিয়মিত সূর্যের উপাসনা করা শুভ বলে মনে করা হয়। এতে সুস্বাস্থ্য ও সমৃদ্ধি ঘটে। অমাবস্যার (Poush Amavasya) দিন গঙ্গায় স্নান করা রীতি আছে। অথবা বলা হয়, স্নানের জলে গঙ্গা জল মিশিয়ে স্নান করুন। এদিনে স্নানের পর পরিষ্কার বস্ত্র পরে সূর্যকে অর্ঘ্য নিবেদন করলে সর্বকার্যে সাফল্য মিলবে। এদিন উপবাস করে সূর্য দেবতার পুজো করলে সুফল মিলবে। 

এমনকী, পৌষ অমাবস্যা (Poush Amavasya) তিথিতে দান-ধ্যানের উল্লেখ আছে। শাস্ত্র মতে, পৌষ অমাবস্যার দিন দরিদ্রদের কাপড়, খাবার দান করলে পুণ্য লাভ হবে। এদিন ব্রাক্ষ্মণ ভোজন করানোরও রীতি আছে। অমাবস্যা তিথিতে দরিদ্র কিংবা ব্রাক্ষ্মণ ভোজন করালে সর্ব ক্ষেত্রে উন্নতি ঘটবে। পুণ্য অর্জনের জন্য কাক ও গোরুকেও খাওয়াতে পারেন। এতেও উন্নতি ঘটবে। 

আরও পড়ুন: Hanuman Jayanthi: তামিল ক্যালেন্ডার অনুসারে আজ পালিত হচ্ছে হনুমান জয়ন্তী, জেনে নিন পুজোর মাহাত্ম্য

আরও পড়ুন: Putrada Ekadashi 2022: বছরের প্রথম একাদশী, জেনে নিন তিথি, শুভ সময় এবং পূজা পদ্ধতি

এমনকী, পিতৃদোষ থেকে মুক্তির উপায় বর্ণিত আছে পৌষ অমাবস্যা (Poush Amavasya) তিথিতে। বলা হয়, পৌষ অমাবস্যা তিথিতে পুর্বপুরুষদের কালো তিল ও জল দিতে। এতে সংসারে সুখ-শান্তি বজায় থাকবে। এমনকী, পিতৃদোষ কাটাতে পূর্বপুরুষদের উদ্দেশ্য তর্পণ করা হয় এদিন। সকালে গঙ্গা স্নান সেরে তর্পনের রীতি আছে। পিণ্ডদান করে শ্রদ্ধা জানানো রীতি প্রচলিত আছে আমাদের শাস্ত্রে।   
 

Share this article
click me!