সাফল্যের রহস্য ব্যর্থতার মধ্যেই নিহিত তাই ইচ্ছাশক্তি কখনও ত্যাগ করা উচিৎ নয়, চাণক্য নীতি

চাণক্যের শিক্ষা জীবনে সফল হওয়ার অনুপ্রেরণা দেয়
সাফল্যের পথ খুব কঠিন নয়
জীবনে সাফল্য এবং ব্যর্থতা পারস্পরিক সম্পর্ক যুক্ত
ব্যর্থতা আসলে জীবনে সাফল্য আসবেই
 

Asianet News Bangla | Published : Jul 14, 2020 6:50 AM IST

চাণক্যের মতে, ব্যর্থতা নিয়ে কখনই আতঙ্কিত হওয়া উচিত নয়। জীবনে সাফল্য এবং ব্যর্থতা পারস্পরিক সম্পর্ক যুক্ত। ব্যর্থতা আসলে জীবনে সাফল্য আসবেই। জীবনে অনেক সময় এমন হয় যখন কঠোর পরিশ্রম করেও কাঙ্ক্ষিত ফলাফল পাওয়া যায় না। চাণক্যের মতে এই পরিস্থিতিতে কাউকে হতাশ হওয়া উচিত নয়। খারাপ পরিণতিতে শোক করা উচিত নয়। এগুলি কাপুরুষদের কাজ। মানুষ হল সেই পড়ে যাওয়ার পরেও দাঁড়ানোর সাহস ছাড়েন না। জীবনে যখনই এ জাতীয় পরিস্থিতি আসবে, কখনই চানক্যের এই বিষয়গুলি ভুলে যাবেন না।

চাণক্যের মতে ব্যর্থতা থেকে শিক্ষা নেওয়া উচিত, ব্যর্থতায় হতাশ হওয়া উচিত নয়। ব্যর্থতা কেবল ব্যক্তিকে এগিয়ে যেতে অনুপ্রাণিত করে। ব্যর্থ হওয়ার সঙ্গে সঙ্গে একজনকে আত্ম-সচেতন হওয়া উচিত এবং কোথায় ত্রুটিগুলি ছিল তা অনুসন্ধান করার চেষ্টা করা উচিত, যার কারণে অক্ষমতার মুখটি দেখতে হয়েছিল। আপনি যদি এটি করেন তবে অবশ্যই পরবর্তী সময় আপনার এমন ফলাফল আসবে যা মানুষকে অবাক করে দেবে।

ব্যর্থতা বা দুর্বল ফলাফলের ক্ষেত্রে কখনও সংযম ও ধৈর্য ছাড়বেন না , সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়টি হল যে কোনও ব্যক্তির কোনও পরিস্থিতিতে ধৈর্য এবং ইচ্ছাশক্তি ছেড়ে দেওয়া উচিত নয়। আপনি যখন খারাপ সময়ে ধৈর্য নিয়ে কাজ করবেন, আপনি এগিয়ে যাওয়ার অনুপ্রেরণা পাবেন। ধৈর্য বজায় রেখে, আপনি এগিয়ে কৌশলটি সম্পূর্ণ করতে সক্ষম হবেন। ব্যর্থতার পরে সম্ভাবনার দরজা বন্ধ হয় না। ব্যক্তি সফল না হওয়া অবধি তার চেষ্টা চালিয়ে যাওয়া উচিত। সাফল্য না পাওয়া পর্যন্ত ব্যক্তির থামানো উচিত নয়। সফল হওয়ার পরে, যারা গতকাল অবধি আপনার সমালোচনা করত সফল হওয়ার পেরে তারাই আপনাকে অভিনন্দন জানাতে আপনার সামনে উপস্থিত হবে।

Share this article
click me!