পালিত হচ্ছে বৈশাখ পূর্ণিমা বা বুদ্ধ পূর্ণিমা, জেনে নিন এই বিশেষ তিথির তাৎপর্য

পঞ্জিকা মতে বুদ্ধ পূর্ণিমা তিথি শুরু হচ্ছে ৩১ বৈশাখ রবিবার। ইংরেজি ক্যালেন্ডার অনুসারে ১৫ মে রবিবার শুরু হয়েছে বুদ্ধ পূর্ণিমা তিথি। এদিন দুপুর ১২.৪৭ মিনিটে শুরু হয়েছে তিথি। আর চলবে ১৬ মে সকাল ৯.৪৪ মিনিট পর্যন্ত। 

Sayanita Chakraborty | Published : May 16, 2022 3:30 AM IST / Updated: May 16 2022, 11:17 AM IST

বৌদ্ধ ধর্মের মানুষদের এক বিশেষ উৎসব হল বৌদ্ধপূর্ণিমা। প্রতি বছর বৈশাখ মাসে পালিত হয় বুদ্ধ পূর্ণিমা। কথিত আছে, এই দিন গৌতম বুদ্ধের জন্ম হয়েছিল। অহিংসার বাণীর প্রচারে আবির্ভাব হয়েছিল গৌতম বুদ্ধের। শাস্ত্র মতে, বৈশাখ মাসের পূর্ণিমার দিন রাজা শুদ্ধধন ও রানি মায়াদেবীর সন্তান হিসেবে জন্ম হয় ভগবান বুদ্ধের। তিনি ছিলেন বিষ্ণুর নবম অবতার। আর এই একই দিনে তিনি সিদ্ধিলাভ করেন ও মহাপরিনির্বাণ লাভ করেন। 

পঞ্জিকা মতে বৌদ্ধ পূর্ণিমা তিথি শুরু হচ্ছে ৩১ বৈশাখ রবিবার। ইংরেজি ক্যালেন্ডার অনুসারে ১৫ মে রবিবার শুরু হয়েছে বৌদ্ধ পূর্ণিমা তিথি। এদিন দুপুর ১২.৪৭ মিনিটে শুরু হয়েছে তিথি। আর চলবে ১৬ মে সকাল ৯.৪৪ মিনিট পর্যন্ত। এই তিথি মেনে অনেক জায়গায় আজ পালিত হচ্ছে দিনটি। 

প্রচলিত ধারণা অনুসার, ভগবান বুদ্ধের জন্মবার্ষিকীতে পালিত হয় বুদ্ধ পূর্ণিমা। নেপালের লুম্বিনি নাকম স্থানে ৫৬৩ খ্রিস্টাব্দে জন্ম হয়েছিল গৌতম বুদ্ধের। ২৯ বছর বয়সে সত্য অনুসন্ধানের জন্য তিনি পরিবার ত্যাগ করেন। তারপর তিনি বোধি গাছের নীচে বসে ৪৯ দিন কঠোর তপস্যা করেন। সে কারণে তাঁর আরেক নাম বোধিসত্ত্ব। তিনি ছিলেন একজন আধ্যাত্মিক শিক্ষক। তিনি বৌদ্ধ ধর্মের প্রতিষ্ঠাতা। তিনি তাঁর জীবদ্দশায় অহিংসা ও করুণার বার্তা প্রচার করে গিয়েছেন। বৈশাখ মাসের পূর্ণিমায় তাঁর জন্ম হয়েছিল। সে কারণে প্রতি বছর এই তিথিতে পালিত হয় বৌদ্ধ পূর্ণিমা। এবছর গৌতম বুদ্ধের ২৫৮৪ তম জন্মবার্ষিকী উদযাপন করা হবে। এই বিশেষ দিনটি পালিত হবে ১৬ মে।  

এই দিনটি শুরু হয় শোভাযাত্রা দিয়ে। বিভিন্ন মঠে সকালে শোভাযাত্রা করে থাকেন ভক্তরা। তারপর প্রদীপ জ্বালিয়ে, পুজো ও প্রার্থনা করা হয়। এই দিনে বৌদ্ধ বিহারগুলোতে পুজো, প্রদীপ প্রজ্বলন, শান্তি শোভাযাত্রা, ধর্মীয় আলোচনা সভা, প্রভাত ফেরি, সমবেত প্রার্থনা, আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এদিন অনেকে দরিদ্রদের দান করে থাকেন। অনেক ভক্ত আবার উপবাস করে পুজো করেন। ধ্যান ও পবিত্র স্তোত্র পাঠের রীতি আছে। এদিন গৌতম বুদ্ধের বাণীর প্রচার করা হয়ে থাকে। তাঁর পঞ্চশীল নীতি বা ৫টি উপদেশের প্রচার করা হয়। জীবন সুন্দর করে তুলতে দুঃখ ও দুর্দশা কাটিয়ে ওঠার পরামর্শ দেওয়া হয়ে থাকে। ধর্মে এই দিনটির গুরুত্ব রয়েছে বিস্তর। 

আরও পড়ুন- বছরের দ্বিতীয় মাস কেমন প্রভাব ফেলবে মেষ রাশির উপর, জেনে নিন বিস্তারিত

আরও পড়ুন- সোমবার ৫ রাশির লটারিতে প্রচুর অর্থনাশের আশঙ্কা, দেখে নিন আজকের রাশিফল

আরও পড়ুন- এই দুই রাশি রাম আর হনুমানের কৃপা পেয়ে থাকে, দেখে নিন তালিকায় আপনি রয়েছেন কিনা
 

Share this article
click me!