ভগবান বিষ্ণুর কৃপা দৃষ্টি পেতে পালিত হচ্ছে কামদা একাদশী, জেনে নিন এই দিনের মাহাত্ম্য

শাস্ত্র অনুসারে, নববর্ষের প্রথম মাসের একাদশীকে কামদা একাদশী বলা হয়। এবছর কামদা একাদশী শুরু হয়েছে ১২ এপ্রিল মঙ্গলবার ভোর ৪টে ৩০ মিনিট থেকে। আর কামদা একাদশী ছাড়বে ১৩ এপ্রিল বুধবার ভোর ৫টা ২ মিনিটে।  

Sayanita Chakraborty | Published : Apr 12, 2022 10:04 AM IST

চৈত্র মাসের শুক্লপক্ষে পালিত হচ্ছে কামদা একাদশী। হিন্দু ক্যালেন্ডার অনুসারে, আজ অর্থাৎ ১২ এপ্রিল দেশ জুড়ে পালিত হচ্ছে কামদা একাদশী। শাস্ত্র অনুসারে, নববর্ষের প্রথম মাসের একাদশীকে কামদা একাদশী বলা হয়। এবছর কামদা একাদশী শুরু হয়েছে ১২ এপ্রিল মঙ্গলবার ভোর ৪টে ৩০ মিনিট থেকে। আর কামদা একাদশী ছাড়বে ১৩ এপ্রিল বুধবার ভোর ৫টা ২ মিনিটে।  

হিন্দু শাস্ত্রে, একাধিক উৎসবের কথা বর্ণিত আছে। প্রতি মাসেই কোনও না কোনও উৎসব। শাস্ত্র মতে, বিশেষ বিশেষ তিথিতে পুজিত হন দেবতারা। শাস্ত্রে, প্রতিটি তিথির গুরুত্ব রয়েছে আলাদা আলাদা। তেমনই গুরুত্ব আছে প্রতিটি মাসের। শাস্ত্রে, বৈশাখ মাসের গুরুত্ব বিস্তর। এই সময় শুরু হয় বাঙালি নববর্ষ। মাস ভর যেমন থাকে শুভ অনুষ্ঠানের দিন, তেমনই থাকে বিভিন্ন পুজোর তিথি। সেই অনুসারেই পালিত হচ্ছে কামদা একাদশী। এই দিন পুজিত হন ভগবান বিষ্ণু। 

Latest Videos

হিন্দুদের তিন আদি দেবতার মধ্যে রয়েছেন ভগবান বিষ্ণু। কথিত আছে, ব্রক্ষ্মা বিষ্ণু ও মহেশ্বর এই তিন শক্তি। বিশেষ বিশেষ তিথিতে পুজিত হন দেবতারা। শাস্ত্র মতে, কামদা একাদশীর বিশেষ তিথিতে পুজিত হন ভগবান বিষ্ণু। তাঁর এই ব্রত পালনে পূণ্য অর্জন হয় বলে মেনে করা হয়ে থাকে। কথিত আছে, কামদা একাদশী তিথিতে নিয়ম মেনে নিষ্ঠার সঙ্গে ভগবান বিষ্ণুর পুজো করলে সকল পাপ থেকে মুক্তি মেলে। 

এবছর কামদা একাদশী তিথিতে রয়েছে সর্বার্থসিদ্ধি যোগ। এক ঝলকে দেখে নিন ১২ এপ্রিলের শুভ সময় কখন কখন। ১২ এপ্রিল ভোর ৫টা ৫৯ মিনিট থেকে শুরু হচ্ছে এই যোগ। চলবে ১৩ এপ্রিল সকাল ৮টা ৩৫ পর্যন্ত। ১৩ এপ্রিল দুপুর ১টা ৩৯ মিনিট থেকে বিকেল ৪টে ১২ মিনিট পর্যন্ত এই একাদশী তিথি আছে। রাহু কাল বেলা ৩টে থেকে ৪.৩০ পর্যন্ত। শূল যোগের পর ১২.০৩ পর্যন্ত গন্ড যোগ শুরু হয়। অভিজিৎ মুহূর্ত রাত ১১.৫৭ থেকে ১২.৪৮ পর্যন্ত। বিজয় মুহূর্ত দুপুর ২.৩০ থেকে ৩.২১ পর্যন্ত। নিশীথ কাল মধ্যরাত ১১.৫৯ থেকে ১২.৪৪ মিনিট পর্যন্ত। অমৃত কাল সন্ধ্যা ৬.৫২ থেকে ৮.৩২ পর্যন্ত। আজ সর্বার্থ সিদ্ধি যোগ ও রবি যোহ রয়েছে। এই শুভ সময় শুরু হচ্ছে সকাল ৫.৫৯ থেকে বিকেল ৮.৩৫ পর্যন্ত।  
 

Share this article
click me!

Latest Videos

Sukanta Majumdar Live: হাওড়ার আমতায় বন্যায় কবলিত মানুষদের পাশে সুকান্ত মজুমদার, দেখুন সরাসরি
সাগর দত্তের নার্সিং স্টাফদের আর জি কর করে দেওয়ার হুমকি, প্রতিবাদে MSVP-কে ঘিরে বিক্ষোভ | Agitation
নার্সদের জুতোর বাড়ি! ঝাঁঝিয়ে উঠলেন কিঞ্জল, তুলকালাম সাগর দত্ত মেডিক্যাল | Sagar Dutta Medical
রোগী মৃত্যুকে কেন্দ্র করে ধুন্ধুমার সাগর দত্ত হাসপাতালে, আহত ২ চিকিৎসক | Sagar Dutta Hospital
BJP LIVE: সাংবাদিক সম্মেলনে শমীক ভট্টাচার্য, কী অভিযোগ, দেখুন সরাসরি