Vastu For house: বাস্তু মেনে বাড়ি বানান, জেনে নিন কোন দিকে পিলার করবেন

বাড়ি তৈরিতে সব থেকে গুরুত্বপূর্ণ হল পিলার ও বীম। এই পিলার (Pillars) ও বীম ভুল দিকে হলে বাস্তুদোষ তৈরি হতে পারে। তবে, বাড়ি তৈরির পর এই ভুল নির্ণয় করলে তা কোনও ভাবে পরিবর্তন করা সম্ভব নয়। আজ রইল কয়টি উপায়। ঘরের পিলার থেকে যাবে বাস্তুদোষ তৈরি না হয়, সেক্ষেত্রে এগুলো মেনে চলুন। 

Sayanita Chakraborty | Published : Jan 25, 2022 6:58 AM IST

শুধু ঘরের অভিমুখ ভুল দিকে হলে যে বাস্তুদোষ (Vastu Dosh) তৈরি হয় এমন নয়। আমাদের ভুলেও তৈরি হয় বাস্তুদোষ। সঙ্গে বাস্তুদোষ তৈরির আরও একটি বড় কারণ হল পিলার (Pillars) ও বীম (Beam)। বাড়ি তৈরিতে সব থেকে গুরুত্বপূর্ণ হল পিলার ও বীম। এই পিলার ও বীম ভুল দিকে হলে বাস্তুদোষ তৈরি হতে পারে। তবে, বাড়ি তৈরির পর এই ভুল নির্ণয় করলে তা কোনও ভাবে পরিবর্তন করা সম্ভব নয়। অনেক ক্ষেত্রে নতুন  বাড়ি কেনার আগে বাড়ির বীম কোথায় আছে, তা আগে জানা হয়ে ওঠে না। এক্ষেত্রে রইল প্রতিকার। আজ রইল কয়টি উপায়। ঘরের পিলার থেকে যাবে বাস্তুদোষ তৈরি না হয়, সেক্ষেত্রে এগুলো মেনে চলুন। 

পিলারে ফাটল থাকলে তা মেরামত করুন। পিলারের ফাটল ভুলেও ফেলে রাখবেন না বা উপেক্ষ করবেন না। এটা সংসারে অমঙ্গল ডেকে আনে। বাড়ি পিলার সব সময় খুঁতহীন হওয়া উচিত। 

ঘরের পিলারের ত্রুটি থাকতেই পারে। এই ত্রুটি দূর করতে আয়না (Mirror) লাগান। তবে, এই আয়না লাগানোর আগে বাস্তু টোটকা মেনে চলুন। আয়নায় যেন প্রবেশদ্বার বা বাথরুম দেখা না যায়। এক্ষেত্রে বাস্তুদোষ তৈরি হতে পারে। 
 
বাড়িতে নকশা করতে গিয়ে আমরা অনেক রকম ডিজাইন দিয়ে থাকি পিলারে। তবে, উত্তর পূর্বে বৃত্তাকার, ষড় ভুজাকার কিংবা কোনও আকৃতিরই স্তম্ভ (Pillars) করবেন না। এতে সংসারে অমঙ্গল নেমে আসতে পারে। 
 
পার্কিং স্পেশ (Parking Space) তৈরিতেও বাস্তু টোটকা মেনে চলুন। বাড়ির দক্ষিণ পশ্চিম কোণটি পার্কিং-এর জন্য আদর্শ। এদিকে গ্যারেজ তৈরি করতে পারেন। তবে, বাস্তু মতে গাড়ি পশ্চিম বা দক্ষিণ মুখ করে রাখুন। এতে কোনও নেতিবাচক শক্তি আপনাকে স্পর্শ করতে পারবে না। 
 
বসার ঘরে কোনও পিলার (Pillars) থাকা উচিত না। যদি বসার ঘরে কোনও পিলার থাকে, তবে ঘরটি দুটি ভাগ করে ব্যবহার করুন। তা না হলে, সমস্যা দেখা দিতে পারে। পিলারের একদিক করুন খাবার জায়গা, অন্যদিক বসার। এতে সকল বাস্তুদোষ দূর হবে।  

আরও পড়ুন: বাস্তুদোষ দূর করতে মেনে চলুন এই টোটকা, সহজ উপায় সকল সমস্যা সমাধান হবে

আরও পড়ুন: Bedroom Vastu: শোওয়ার ঘর সাজাতে মেনে চলুন এই ১০টি টোটকা, বাস্তু মেনে ধর সাজালে দূর হবে সকল অশান্তি

ঘরে সকলের বীম থাকে। তবে, সিলিং-এ বীম (Beam) থাকলে তার নীচে খাট রাখবেন না। বাড়ি তৈরির সময় খেয়াল রাখুন, বীম যেন ঘরের মাঝে না থাকে। যদিওবা থাকে, তাহলে তার নীচ ফাঁকা রাখুন।  
 

Share this article
click me!