বুধবার এই নিয়মে সিদ্ধিদাতার পুজো, জীবনে আনতে পারে সমৃদ্ধির ছোঁয়া

  • গণেশের উপাসনা করলে সমস্ত দুর্ভোগের অবসান ঘটে
  • যে কোনও শুভ কাজ করার আগে গণেশের পুজো হয়
  • গণেশ দর্শনেই ভক্তদের মনের ইচ্ছা পূর্ণ হয় বলে বিশ্বাস
  • গণেশের আশীর্বাদ পেতে বুধবার উপবাসও করেন অনেকে

Asianet News Bangla | Published : Jun 17, 2020 4:47 AM IST

বুধবার গণেশের পুজো করা হয়। কথিত আছে যে গণেশের উপাসনা করলে সমস্ত দুর্ভোগের অবসান ঘটে। তাই শাস্ত্র মতে, যে কোনও শুভ কাজ করার আগে গণেশের পুজো করা দরকার। ভগবান শিব এবং ভগবান পার্বতীর ছোট পুত্র গণেশের বিঘ্নহরত, মঙ্গলমূর্তি, গজানন, গণপতি, গণেশ নামে পুজো এবং মহাদেব-এর ছোট পুত্র গণেশের উপাসনা ভক্তরা পূর্ণ করেন। তাদের দুর্ভোগও দূর হয়। আমাদের দেশে গনেশের অনেক মন্দির রয়েছে, সেখানে কেবলমাত্র দর্শনের দ্বারাই ভক্তদের ইচ্ছা পূরণ হয় বলে মনে করা হয়।

হিন্দু ধর্মের বিশ্বাস অনুসারে, বুধবার গণেশ-এর দিন বা তার প্রতি উত্সর্গীকৃত দিন বলে মনে করা হয়। কিছু লোক গণেশের আশীর্বাদ পেতে বুধবার উপবাসও করেন। এই দিনটিতে কিছু ব্যবস্থা গ্রহণের ফলে জীবনে সুখ, শান্তি এবং খ্যাতি অক্ষত থাকে। এছাড়াও, তার আশীর্বাদে ঘরে খাদ্যের মজুদ এবং সম্পদ কখনও খালি থাকে না। জেনে নেওয়া যেক এদিনে কোন উপায়ে সিদ্ধিদাতার পুজো করে তার কৃপাদৃষ্টি লাভ করা সম্ভব-

ঘরের মধ্যে কলহের প্রতিরোধের জন্য দুর্বা দিয়ে গণেশ তৈরি করুন এবং সঠিক নিয়ম মেনে তাঁর উপাসনা করুন। এতে সংসারে সদস্যদের মধ্যে হৃদতা বাড়ে। এটি বিশ্বাস করা হয় যে ঘরের প্রধান প্রবেশদ্বারে গণেশের মূর্তি স্থাপনের ফলে ঘরের অভ্যন্তরে নেতিবাচক শক্তি আর প্রবেশ করতে পারে না। বিঘ্নহরত গণপতি মিষ্টি খাবার বিশেষত মোদক পছন্দ করে। গণেশের পুজোতে অবশ্যই মোদক অর্পণ করুন। অবশেষে, ঈশ্বরকে এর মনে ধ্যান করার সময় এই মন্ত্রটি ১০৮ বার জপ করুন - ওম গণ গণপাতায় নমঃ। পুজোর সময় ফুল ও দুর্বা অবশ্যই রাখুন কারণ শাস্ত্র মতে  দুর্বা ঘাসে অমৃতের বাসস্থান রয়েছে। যা গণপতি দেওয়া অত্যন্ত শুভ বলে বিবেচিত হয়। 

Share this article
click me!