Makar Sankranti 2022: মকর সংক্রান্তির দিন ভাগ্য বদলাতে দেবতার আরাধনা করুন, জেনে নিন কোন পুজো করবেন

এদিন পূণ্য অর্জনের জন্য গঙ্গা স্নান এবং দান ধান করার রীতি বহু যুগ ধরে চলে আসছে। শাস্ত্র মতে, এই দিন কারও মৃত্যু হলে তিনি মোক্ষ লাভ করেন। জ্যোতিষ শাস্ত্রেও মকর সংক্রান্তির গুরুত্ব বিস্তর। জ্যোতিষ মতে টোটকা করলে উন্নতি হবে সর্বক্ষেত্রে। জ্যোতিষ শাস্ত্রে (Astrology) মকর সংক্রান্তির দিন সূর্যদেবতার পুজো করার উল্লেখ আছে।     

Sayanita Chakraborty | Published : Jan 11, 2022 6:19 AM IST / Updated: Jan 11 2022, 11:52 AM IST

পৌষ মাসের শেষ দিন পালিত হয় পৌষ সংক্রান্তি (Poush Sankranti)। সূর্য ধনু থেকে মকর রাশিতে প্রবেশ করে, তখন পালিত হয় মকর সংক্রান্তি। হিন্দু শাস্ত্রে, মকর সংক্রান্তি (Makar Sankranti) একটি উল্লেখযোগ্য দিন। এদিন পূণ্য অর্জনের জন্য গঙ্গা স্নান এবং দান ধান করার রীতি বহু যুগ ধরে চলে আসছে। শাস্ত্র মতে, এই দিন কারও মৃত্যু হলে তিনি মোক্ষ লাভ করেন। জ্যোতিষ শাস্ত্রেও মকর সংক্রান্তির গুরুত্ব বিস্তর। জ্যোতিষ মতে টোটকা করলে উন্নতি হবে সর্বক্ষেত্রে। জ্যোতিষ শাস্ত্রে (Asrology) মকর সংক্রান্তির দিন সূর্যদেবতার পুজো করার উল্লেখ আছে।    

শাস্ত্র মতে, সূর্য এদিন ধনু রাশি ছেড়ে প্রবেশ করে মকর রাশিতে। বছরে সূর্য ১২টি রাশির মধ্য দিয়ে যায়। সেই দিনগুলো সংক্রান্তি হিসেবে চিহ্নিত করা হয়। কিন্তু, শাস্ত্রে মকর সংক্রান্তির বিশেষ গুরুত্ব আছে। এক পৌরাণিক কাহিনি আছে মকর সংক্রান্তি ঘিরে। 
বলা হয়, সূর্য দেবতা এদিন তাঁর পুত্র শনির গৃহে আসেন। শনি মকর ও কুম্ভের অধিপতি। পুত্র শনি দেবতার সূর্যকে কালো তিল উপহার দিয়েছিলেন। যা পেয়ে সূর্যদেবতা খুশি হন ও আশীর্বাদ করেন। তাই ভাগ্যের চাকা ঘোরাতে সংক্রান্তির দিন কালো তিল দিয়ে সূর্যদেবতার ও শনি দেবতার পুজো করুন। 

এবছর মকর সংক্রান্তি পড়েছে ১৪ জানুয়ারি। এদিন সকাল ৭টা ১৫ মিনিট থেকে পুণ্যকাল শুরু হচ্ছে। যা থাকবে সন্ধ্যা ৫টা ৪৪ মিনিট পর্যন্ত। পুণ্যকাল মুহূর্ত থাকবে ৯টা থেকে ১০টা ৩০ মিনিট। এরপর দুপুর ১টা ৩২ মিনিট থেকে ৩টে ২৮ মিনিট পর্যন্ত মহাপুণ্যকাল। শাস্ত্র মতে, মকর সংক্রান্তির পুণ্য লগ্নে গঙ্গা কিংবা কোনও পবিত্র নদীতে স্নান করুন। এবার সূর্য দেবকে প্রণাম করুন। তাঁকে কোলে তিল দিয়ে অর্ঘ্য নিবেদন করুন। তারপর পুজো করুন শনি দেবতাকে। 

আরও পড়ুন: Makar Sankranti 2022: কোথায় কী নামে পরিচিত মকর সংক্রান্তি, জেনে নিন মকর সংক্রান্তির মাহাত্ম্য

আরও পড়ুন: Gangasagar Mela 2022: সমস্ত তীর্থযাত্রার সেরা, জেনে নিন কখন এবং কেন গঙ্গা সাগর যাত্রা করা হয়

মকর সংক্রান্তির (Makar Sankranti) দিন ভাগ্যের চাকা ঘোরাতে মেনে চলুন জ্যোতিষ টোটকা। সূর্য হল শক্তি, সম্মান, বুদ্ধির প্রতীক। মকর সংক্রান্তির দিন সূর্য দেবতা ও শনি দেবতার পুজো করলে সৌভাগ্য লাভ করবেন, সব কাজে সফল হবেন, জীবনের সকল বাধা কেটে যাবে সূর্য দেবের আশীর্বাদে। তাই মকর সংক্রান্তিতে (Makar Sankranti) নিষ্ঠার সঙ্গে সূর্যদেবতা ও শনি দেবতার পুজো করুন। সব কাজে সফল হবেন, ভাগ্য বদল হবে। 

Share this article
click me!