বুদ্ধ পূর্ণিমায় এই তিন দেবতার পুজো করুন, খুব শীঘ্রই পূর্ণ হবে সকল ইচ্ছা

বৌদ্ধ ধর্মের পাশাপাশি হিন্দুধর্মেও অত্যন্ত গুরুত্ব বহন করে। বৌদ্ধ ধর্মগ্রন্থ অনুসারে বৌদ্ধ ধর্মের প্রবর্তক মহাত্মা বুদ্ধ বৈশাখ পূর্ণিমার দিনে জন্মগ্রহণ করেন। তাই এটি বুদ্ধ পূর্ণিমা নামেও পরিচিত।
 

Web Desk - ANB | Published : Apr 25, 2022 6:46 AM IST

প্রতি মাসের শেষ তারিখ পূর্ণিমা তিথি। বৈশাখ মাসের শেষ পূর্ণিমা বুদ্ধ পূর্ণিমা নামে পরিচিত। একে বৈশাখী পূর্ণিমাও বলা হয়। বৈশাখী পূর্ণিমা বৌদ্ধ ধর্মের পাশাপাশি হিন্দুধর্মেও অত্যন্ত গুরুত্ব বহন করে। বৌদ্ধ ধর্মগ্রন্থ অনুসারে বৌদ্ধ ধর্মের প্রবর্তক মহাত্মা বুদ্ধ বৈশাখ পূর্ণিমার দিনে জন্মগ্রহণ করেন। তাই এটি বুদ্ধ পূর্ণিমা নামেও পরিচিত।

বৈশাখী পূর্ণিমার দিনে এই তিন দেবতার পুজো করুন
বৌদ্ধ ধর্মে বৈশাখ পূর্ণিমার দিনে ভগবান বুদ্ধের পূজা করার বিধান রয়েছে। বিশ্বাস করা হয় যে এই দিনে ভগবান বুদ্ধের আরাধনা করলে ভক্তদের সমস্ত জাগতিক কষ্ট দূর হয়। এমনটা বিশ্বাস করা হয় যে বৈশাখ পূর্ণিমার দিনে ভগবান বুদ্ধের সঙ্গে ভগবান বিষ্ণু ও ভগবান চন্দ্রদেবেরও পূজা করা হলে খুব তাড়াতাড়ি মনস্কামনা পূরণ হয়।

মহাত্মা বুদ্ধ হলেন বিষ্ণুর নবম অবতার
বিশ্বাস অনুসারে, মহাত্মা বুদ্ধকে ভগবান বিষ্ণুর নবম অবতার বলে মনে করা হয়। ভগবান বুদ্ধ ভগবান বিষ্ণুর অবতার হওয়ার কারণে, হিন্দু ধর্মীয় অনুসারীদের মধ্যে বুদ্ধ পূর্ণিমার একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ স্থান রয়েছে। এই দিনে বৌদ্ধ ধর্মাবলম্বীরা বুদ্ধ পূর্ণিমা উৎসবকে আলোর উৎসব হিসেবে পালন করে। এই দিনে অভাবী মানুষকে খাদ্য দান করার প্রথা রয়েছে।
ধর্মীয় বিশ্বাস অনুসারে, বৈশাখ বা ​​বুদ্ধ পূর্ণিমার দিনে মহাত্মা বুদ্ধের পাশাপাশি ভগবান বিষ্ণু ও চন্দ্র দেবের পূজা করা হয় রীতি অনুযায়ী। শুধু তাই নয়, এই দিনে মানুষ পূর্ণিমা উপবাস করে ঈশ্বরের পূজা করে। গরীব ও অসহায় মানুষকে দান করেন। এটা বিশ্বাস করা হয় যে ভগবান বিষ্ণু এবং চন্দ্রদেব ভক্তদের উপর আশীর্বাদ বর্ষণ করেন এবং খুব তাড়াতাড়ি তাদের সমস্ত ইচ্ছা পূরণ করেন।
 

আরও পড়ুন- জন্মছকে বুধের প্রভাব, জ্যোতিষ মতে জানুন এর প্রভাবে জীবনে কি কি পরিবর্তন ঘটে

আরও পড়ুন- আর্থিক সমস্যা থেকে সঞ্চয়ে বাধা, বাস্তুর এই নিয়ম মেনে কাটিয়ে উঠুন সকল সমস্যা

আরও পড়ুন- অন্যতম ও ঐতিহ্যবাহী ​​বুদ্ধ পূর্ণিমা, জানুন এর তিথি, শুভ সময় এবং ধর্মীয় তাৎপর্য


বৈশাখ পূর্ণিমা বা বুদ্ধ পূর্ণিমা কখন?
পঞ্জিকা মতে বৈশাখ মাসের পূর্ণিমা তিথি পড়ছে ১৬ মে। পূর্ণিমা তিথির শুরু ১৫ মে, বেলা ১২ টা বেজে ৪৫ মিনিট থেকে ১৬ মে রাত ৯ টা বেজে ৪৫ মিনিট পর্যন্ত। সোমবার, ১৬ মে ২০২২ তারিখে ভক্তরা বৈশাখ পূর্ণিমার উপবাস রাখেন।

Share this article
click me!