নতুন গাড়িতে লং ড্রাইভে গেলে হতে পারে মারণরোগ ক্যান্সার, জানাচ্ছে গবেষণা

অনেক সময় মানুষ তাদের পার্ক করা নতুন গাড়িতে বসে ঘণ্টার পর ঘণ্টা গান শুনতে থাকে। কিন্তু এটা কি আপনার স্বাস্থ্যের জন্য ভালো। একদমই না। এটি করা আপনার স্বাস্থ্যের উপর খারাপ প্রভাব ফেলতে পারে। এমনকি আপনি ক্যান্সারের শিকারও হতে পারেন।

 

Web Desk - ANB | Published : Apr 17, 2023 9:11 AM IST

যখনই একজন ব্যক্তি একটি নতুন জিনিস কেনেন, তিনি বেশিরভাগ সময় তার সঙ্গে লেগে থাকেন। গাড়ির ক্ষেত্রেও তেমন কিছু ঘটে। এটা স্পষ্ট যে আপনি যখন লক্ষ লক্ষ টাকা বিনিয়োগ করে একটি গাড়ি কেনেন, তখন আপনি সর্বোচ্চ সময় দেওয়ার চেষ্টা করেন। অনেক সময় মানুষ তাদের পার্ক করা নতুন গাড়িতে বসে ঘণ্টার পর ঘণ্টা গান শুনতে থাকে। কিন্তু এটা কি আপনার স্বাস্থ্যের জন্য ভালো। একদমই না। এটি করা আপনার স্বাস্থ্যের উপর খারাপ প্রভাব ফেলতে পারে। এমনকি আপনি ক্যান্সারের শিকারও হতে পারেন।

নতুন গাড়িতে বেশি সময় কাটালে কি ক্যান্সার হতে পারে?

চিন ও আমেরিকার বিজ্ঞানীরা এই নিয়ে একটি গবেষণা করে দেখেছেন যে ১২ দিনের জন্য বাইরে পার্ক করা একটি নতুন গাড়িতে রাসায়নিকের মাত্রা নিরাপদ সীমা ছাড়িয়ে যায় যে এটি ক্যান্সারের কারণ হতে পারে। এটি ফরমালডিহাইড নামে এক বিশেষ ধরনের রাসায়নিক। এর সঙ্গে, নতুন পার্ক করা গাড়িতে অ্যাসিটালডিহাইডের পরিমাণও ৬১ শতাংশ পর্যন্ত বৃদ্ধি পায়, যা আপনার স্বাস্থ্যের জন্য মোটেও নিরাপদ নয়।

কেমন ছিল গবেষণা-

চিন এবং আমেরিকার বিজ্ঞানীরা এই গবেষণার জন্য প্লাস্টিক, নকল চামড়া এবং অন্যান্য উপাদান দিয়ে একটি মাঝারি আকারের এসইউভি প্রস্তুত করেছেন। এরপর গাড়িটি বাড়ির বাইরে দাঁড় করিয়ে রাখা হয়। তারপর দেখা গেল, গাড়ির তাপমাত্রা যত বাড়তে লাগল, তাতে রাসায়নিকের পরিমাণও বাড়তে লাগল। একটি নতুন যান একাধিক উদ্বায়ী জৈব যৌগ নির্গত করে, যা ক্যান্সারের জন্য দায়ী বলে মনে করা হয়।

একই সময়ে, অন্য একটি গবেষণায় দেখা গিয়েছে যে একজন চালক প্রতিদিন গাড়িতে ১১ ঘন্টা ব্যয় করেন, যেখানে একজন যাত্রী গাড়িতে দিনে প্রায় দেড় ঘন্টা ব্যয় করেন। গাড়িতে কাটানো এই সময়েই এই ক্ষতিকর রাসায়নিকগুলি আপনার ফুসফুসে প্রবেশ করে এবং যাত্রী ও চালকদের মধ্যে ক্রমবর্ধমান ক্যান্সারের ঝুঁকি বাড়ায়।

Share this article
click me!