The Global Automaker Rating 2022: বৈদ্যুতিক গাড়ির বাজার দ্রুত পরিবর্তিত হচ্ছে, জেনে নিন কে নেতৃত্ব দিচ্ছেন

ভারত থেকে Tata এই তালিকায় একমাত্র অটো প্রস্তুতকারক । ICCT ৬টি অটোমোবাইল বাজারের তথ্য সংগ্রহ করেছে এবং সম্পূর্ণ বিশ্লেষণ করেছে। এর মধ্যে রয়েছে চিন, ইউরোপ, ভারত, জাপান, কোরিয়া এবং মার্কিন যুক্তরাষ্ট্র। এই তালিকায় একমাত্র ভারতীয় কোম্পানি টাটা।

Web Desk - ANB | Published : May 31, 2023 8:47 AM IST

ইন্টারন্যাশনাল কাউন্সিল অন ক্লিন ট্রান্সপোর্টেশন (ICCT) এর নতুন প্রতিবেদন অনুসারে, বিশ্বের শীর্ষ-২০ বৃহত্তম অটো নির্মাতারা কীভাবে তাদের যানবাহনকে শূন্য নির্গমন গাড়িতে রূপান্তর করছে। ভারত থেকে Tata এই তালিকায় একমাত্র অটো প্রস্তুতকারক । ICCT ৬টি অটোমোবাইল বাজারের তথ্য সংগ্রহ করেছে এবং সম্পূর্ণ বিশ্লেষণ করেছে। এর মধ্যে রয়েছে চিন, ইউরোপ, ভারত, জাপান, কোরিয়া এবং মার্কিন যুক্তরাষ্ট্র। এই তালিকায় একমাত্র ভারতীয় কোম্পানি টাটা।

টেসলা এবং বিওয়াইডি শীর্ষে রয়েছে

গ্লোবাল অটোমেকার রেটিং ২০২২ রূপরেখা দেয় যে কীভাবে বিশ্বব্যাপী যানবাহন নির্মাতারা শূন্য নির্গমন যানে (ZEVs) রূপান্তরকে রেট দেয়। এই বিশ্লেষণের প্রথম সংস্করণে টেসলা এবং বিওয়াইডি শীর্ষে রয়েছে। এটি বিশ্বের শীর্ষ ২০ নির্মাতাদের মূল্যায়ন করে তাদের বিক্রয়, কর্মক্ষমতা এবং ZEV কৌশলের উপর ভিত্তি করে ৬টি বিশ্বব্যাপী বাজারে। পাঁচটি জাপানি-সদর দফতরের নির্মাতারা এবং ভারত-সদর দফতরের টাটা রেটিংয়ের নীচে রয়েছে৷ যাইহোক, বেশিরভাগ অটোমেকার অন্তত একটি মেট্রিকে ভাল স্কোর করে।

ICCT কিসের ভিত্তিতে

এই রেটিং ডিসেম্বর ২০২২ পর্যন্ত জমা হওয়া ডেটার উপর ভিত্তি করে। বাজারে কোম্পানিগুলির বর্তমান অবস্থান সহ ডিকার্বনাইজেশন সহ বেশ কয়েকটি কৌশলের উপর এই প্রতিবেদনটি তৈরি করা হয়েছে। ICCT দ্বারা বিশ্লেষণ করা ২০টি অটোমেকারের মধ্যে, রেটিংগুলি ৬টি বাজারে বিক্রির ৮৯ শতাংশ এবং বিশ্বব্যাপী হালকা-শুল্ক গাড়ির বিক্রয়ের ৬৫ শতাংশ জন্য দায়ী৷

গ্লোবাল অটোমেকার রেটিং ২০২২ কি বলে

এই রেটিং অনুসারে, BYD হল একমাত্র উত্তরাধিকারী অটোমেকার যা সম্পূর্ণরূপে বৈদ্যুতিক, প্রতিদ্বন্দ্বী রেটিং লিডার টেসলা। টেসলা এই রেটিং এর শীর্ষে আছে। এটি ZEV উৎপাদনকারী একক বৃহত্তম প্রস্তুতকারক কিন্তু কয়েকটি মেট্রিক্সে কম পারফর্ম করেছে।

লিগ্যাসি অটোমেকার বিএমডব্লিউ এবং ভক্সওয়াগেন ইভি ট্রানজিশন সম্পর্কে গুরুতর। গত বছর সর্বোচ্চ রেটিং পেয়েছেন তিনি। ICCT রেটিংগুলিও প্রকাশ করে যে ২০টি বৃহত্তম অটোমেকারের মধ্যে ৬ টি বিক্রয়ের দিক থেকে তাদের প্রতিযোগীদের থেকে পিছিয়ে রয়েছে৷ এর মধ্যে পাঁচটির সদর দপ্তর জাপানে। টাটা একমাত্র কোম্পানি যার প্রধান কার্যালয় ভারতে কিন্তু এর কম স্কোর কম ZEV বিক্রয়, সীমিত ZEV উৎপাদন এবং কৌশলের অভাবকেই এর জন্য দায়ী করা হয়।

Share this article
click me!