শীতকালে শুধু নিজের নয় যত্ন নিতে হবে নিজের টু-হুইলারেরও, তাহলে কখনই পরতে হবে না সমস্যায়

শীতকালে আপনার টু-হুইলারটির যত্ন নেওয়ার জন্য এখানে কয়েকটি টিপস দেওয়া হল যাতে এটি সারা বছর ভালো অবস্থায় থাকে এবং এটি চালাতে কোনও অসুবিধা হয় না।

 

deblina dey | Published : Jan 13, 2024 9:13 AM IST

Take Care two wheeler in Winter: গ্রীষ্মের তুলনায় শীতকালে বাইক চালানো একটু কঠিন। তাই, শীতকালে অনেকেই তাদের মোটরসাইকেল কম ব্যবহার করেন বা ব্যবহার করেন না। সারা বছরের নিত্য সঙ্গী আপনার টু-হুইলারের বিশেষ যত্নের প্রয়োজন এই শীতেই। আপনি আপনার পছন্দের সব জিনিসের সঙ্গে শীত উপভোগ করার সঙ্গে সঙ্গে আপনার টু-হুইলারটির যত্ন নিতে ভুলে করবেন না।

আপনি যেমন শীতকালে স্বাচ্ছন্দ্য বোধ করার জন্য গরম পোশাক পরেন, তেমনি আপনার টু-হুইলারেরও যত্ন নেওয়া দরকার। শীতকালে আপনার টু-হুইলারটির যত্ন নেওয়ার জন্য এখানে কয়েকটি টিপস দেওয়া হল যাতে এটি সারা বছর ভালো অবস্থায় থাকে এবং এটি চালাতে কোনও অসুবিধা হয় না।

শীতে টু-হুইলারটি ঢেকে রাখুন-

শীতে আপনার যেমন সোয়েটার এবং জ্যাকেটের প্রয়োজন, তেমনি আপনার টু-হুইলারেরও কভার প্রয়োজন, বিশেষ করে যদি এটি বাইরে পার্ক করা হয়, খোলা জায়গায়। আপনার টু-হুইলারটি ভালভাবে পরিষ্কার করুন এবং এটিকে ঢেকে দেওয়ার আগে নিশ্চিত করুন যে এটি পুরোপুরি শুকিয়ে গিয়েছে। ওয়াটার রেপিলেন্ট স্প্রে মোটরসাইকেল শুষ্ক রাখতে সাহায্য করতে পারে। আপনি ভাল মানের মোটরসাইকেল কভার কিনতে পারেন দোকানে বা অনলাইনে পাওয়া যায়।

টায়ারের যত্ন নিন-

গাড়ির যত্ন নেওয়ার সময়, আমরা প্রায়শই টায়ারটিকে উপেক্ষা করি। কিন্তু এটা ভুলে গেলে চলবে না যে টায়ার দুটো টু-হুইলারের পায়ের মতো। শীতকালে, নিম্ন তাপমাত্রার কারণে টায়ারের চাপ কমে যেতে পারে। তাই, যখনই আপনি টু-হুইলারটি রাস্তায় নিয়ে যাবেন, আপনাকে অবশ্যই টায়ারের চাপ পরীক্ষা করতে হবে। প্রয়োজনে আপনি টায়ার পরিবর্তন করতে হতে পারে।

অ্যান্টি-ফ্রিজ ব্যবহার করুন-

শীতকালে রেডিয়েটরে জলে জমে যেতে পারে এবং ইঞ্জিন চালু হতে অনেক সময় লাগতে পারে। এমন পরিস্থিতিতে অ্যান্টি-ফ্রিজ সহায়ক হতে পারে। অ্যান্টি-ফ্রিজ বাজারে সহজেই পাওয়া যায়।

ব্যাটারির যত্ন নিন-

আধুনিক সিলড ড্রাই ব্যাটারির চার্জিং ছাড়া অন্য কোনও রক্ষণাবেক্ষণের প্রয়োজন হয় না। যদিও পুরানো ব্যাটারির জন্য কিছু বাড়তি যত্নের প্রয়োজন হয়, তবে আপনাকে সতর্ক থাকতে হবে। আপনার সর্বদা পরীক্ষা করা উচিত যে ব্যাটারি টার্মিনাল পরিষ্কার আছে কি না।

তেল পরিবর্তন কর-

পুরানো তেল ইঞ্জিনকে প্রভাবিত করতে পারে। তাই সময়ে সময়ে তেল পরিবর্তন করতে থাকুন। এটিতে আপনার কিছু অর্থ খরচ হতে পারে, তবে এটি একটি খারাপ ইঞ্জিনের চেয়ে একটি কার্যকরী ইঞ্জিনের থাকা ভাল।

Share this article
click me!