Asianet News Bangla | Published : Nov 15, 2020 7:37 AM IST / Updated: Nov 16 2020, 08:35 AM IST

Live Updates - চলচ্চিত্র জগতের স্তম্ভপতন, শোকজ্ঞাপন অমিতাভের

সংক্ষিপ্ত

প্রয়াত বাংলা চলচ্চিত্র জগতের কিংবদন্তী তারকা সৌমিত্র চট্টোপাধ্যায়। বাংলা চলচ্চিত্র জগতের এক অধ্যায়ের অবসান। শুরু থেকে শেষ, থেমে থাকা নয়, একের পর এক ছবি করে গিয়েছেন তিনি। একাধিক কালের সংযোগে দাঁড়িয়ে বয়সকে তুড়ি মেরে উড়িয়ে মানুষ উপহার দিয়ে গিয়েছেন একের পর এক ছবি। গত ৬ অক্টোবর করোনাতে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছিলেন অভিনেতা। এক মাসের বেশি সময় হাসপাতালে থাকার পর জীবনযুদ্ধে হেরে গেলেন সৌমিত্র। রবীন্দ্রসদনে শায়িত দেহ, শেষ শ্রদ্ধা অগণিত মানুষের।

08:43 AM (IST) Nov 16

নেই সৌমিত্র চট্টোপাধ্যায়, টুইটে শ্রদ্ধা অমিতাভের

 

 বাংলার নয়, টলিউডের এক অধ্যায়ের অবসান সৌমিত্র চট্টোপাধ্যায়ের প্রয়াণ। সকলকে কাঁদিয়ে চলে গেলেন সৌমিত্র চট্টোপাধ্যায়। সোশ্যাল মিডিয়ায় একাধিক পোস্টে তারকাদের শ্রদ্ধাজ্ঞাপন। সুখে ভাসল বলিউডও। এ যেন এক স্তম্ভপতন। সোশ্যাল মিডিয়ায় টুইট করে শ্রদ্ধা জ্ঞাপন করলেন অমিতাভ বচ্চন।

 

 

08:32 AM (IST) Nov 16

সৌমিত্রকে নিয়ে স্মৃতির শহরে পাড়ি দিলেন কেন্দ্রীয় মন্ত্রী বাবুল সুপ্রিয়

'বাঙালির আকাশ থেকে আরেকটি তারা খসে পড়ল-বলবে অনেকে। কিন্তু আমি বলব আপনি আমাদের জীবনে তারার মতই উজ্জবল হয়ে থাকবেন। 'তিনি একজন গর্বিত বামপন্থীও ছিলেন। কিন্তু মোটেই সুবিধাবাদী ছিলেন না। আর সেটাই তাঁর ব্যক্তিত্ব ও ভাবমূর্তিকে আরও শক্তিশালী করেছে। আমাকেও পরিষ্কার বলেছিলেন-তোমার গান,ডিবেট ভাল লাগে। কিন্তু তোমার দলটাকে সাপোর্ট করি না। কিছু বলতাম না। কারণ দল ও বামপন্থার প্রতি ওনার আনুগত্য ও স্বচ্ছ স্বীকারোক্তিটা ভাল লাগত বলেই। ভাবতাম, আমিও আমার দলের প্রতি দায়বদ্ধ এবং অনুগত থাকতে চাই', মন খুলে জানালেন  কেন্দ্রীয় মন্ত্রী বাবুল সুপ্রিয়।

10:14 PM (IST) Nov 15

একনজরে সৌমিত্রর সম্মাননা

10:13 PM (IST) Nov 15

মমতার সঙ্গে সৌমিত্র- এক ফ্রেমে- স্মৃতির মণিকোঠা

10:11 PM (IST) Nov 15

অভিনয়ের মধ্যে দিয়েও এক বাঁচার গল্প খুঁজতেন সৌমিত্র

10:06 PM (IST) Nov 15

এক পোস্টে সৌমিত্রর তিন মুহূর্ত

10:06 PM (IST) Nov 15

তরুণ ফেলুদা ও বৃদ্ধ ফেলুদা- এক ফ্রেমে

10:05 PM (IST) Nov 15

সামনে এল জয়বাবা ফেলুনাথের শ্যুটিং-এর এক অসামান্য মুহূর্ত

10:03 PM (IST) Nov 15

সৌমিত্র প্রয়াণে শোক জ্ঞাপন ইস্টবেঙ্গল ক্লাবের

10:02 PM (IST) Nov 15

চারুলতার এই গান শেয়ার করে সৌমিত্র-কে শ্রদ্ধা জ্ঞাপন এক অনুরাগীর

09:59 PM (IST) Nov 15

স্বর্গে ফেলু মিত্তিরের অপেক্ষায় জটায়ু থেকে মগনলাল মেঘরাজ, অভিনব টুইটে শ্রদ্ধা সৌমিত্র-কে

09:57 PM (IST) Nov 15

মার্কিন অভিনেতা রিক সেগাল-এর শোকপ্রকাশ

09:51 PM (IST) Nov 15

সৌমিত্র প্রয়াণে রাষ্ট্রপতির শোকজ্ঞাপন

09:48 PM (IST) Nov 15

একটা যুগের অবসান- টুইট করে বললেন রণদীপ হুড়া

09:45 PM (IST) Nov 15

সৌমিত্রকে শেষ শ্রদ্ধা রাজ্য সিপিএম-এর

08:13 PM (IST) Nov 15

দাদাগিরিতে সৌমিত্র-র সঙ্গে সাক্ষাৎ-এর স্মৃতি রোমন্থন সৌরভের

07:09 PM (IST) Nov 15

বুদ্ধদেব ভট্টাচার্যের শোকজ্ঞাপন

অভিনেতার মৃত্যুর খবরে ভেঙে পড়লেন বুদ্ধদেব ভট্টাচার্য, জানালেন সৌমিত্র চট্টোপাধ্যায়ের মৃত্যু এক গভীর দু:খজনক ঘটনা। বাংলা চলচ্চিত্র চিরকাল তাঁর কাছে ঋণস্বীকার করবে। আমি তাঁর পরিবার পরিজনকে সমবেদনা জানাই।

06:42 PM (IST) Nov 15

কেওড়াতলা মহাশ্মশানে মরদেহ, গান স্যালুটের প্রস্তুতি

কেওড়াতলা মহাশ্মশানে পৌচ্ছে গেল সৌমিত্র চট্টোপাধ্যায়ের মরদেহ। একের পর এক তারকাদের ভিড়। উপস্থিত রয়েছেন সৌমিত্র কন্যা পৌলমি চট্টোপাধ্যায়। প্রস্তুতি তুঙ্গে, দেওয়া হবে গান স্যালুট। 

06:04 PM (IST) Nov 15

অপুর আত্মাকে সেলাম জানালো ফ্রান্স

সৌমিত্র চট্টোপাধ্যায় প্রয়াণে শোকপ্রকাশ করে কলকাতার ফ্রান্সের কনসাল জেনারেল জানিয়েছেন, 'ফ্রান্স অপুর আত্মাকে সেলাম জানায়'।

05:58 PM (IST) Nov 15

শোকপ্রকাশ ফরাসী দূতাবাসের

সৌমিত্র চট্টোপাধ্যায়ের প্রয়াণে শোক প্রকাশ করল নয়াদিল্লির ফরাসী দূতাবাস। ১৯৯৯ সালে তাঁকেই প্রথম ভারতীয় চলচ্চিত্র ব্যক্তিত্ব হিসাবে, শিল্পীদের জন্য ফ্রান্সের সর্বোচ্চ পুরষ্কার 'অর্ডার অব আর্টস অ্যান্ড লেটার্স' এবং ২০১৩ সালে ফ্রান্সের সর্বোচ্চ অসামরিক পুরষ্কার 'দ্য লিজিয়ন অব অনার'-এ ভূষিত করা হয়েছিল।

05:35 PM (IST) Nov 15

শেষ যাত্রায় সৌমিত্র চট্টোপাধ্যায়, সঙ্গে হাঁটছেন মমতা বন্দ্যোপাধ্যায়, হাঁটছেন শত শত ভক্ত

শেষযাত্রায় সৌমিত্র চট্টোপাধ্যায়। মরদেহ নিয়ে যাওয়া হচ্ছে কেওড়াতলায়। সেখানেই দেওয়া হবে গান স্যালুট। সঙ্গে পা মেলালেন শতশত অনুরাগীরা। পা মেলালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। 

05:21 PM (IST) Nov 15

শোকস্তব্ধ ওপার বাংলাও, সৌমিত্রের প্রয়াণে গভীর শোক প্রকাশ শেখ হাসিনার

অপু থেকে ফেলুদা, সেখান থেকে বাঙালির হার্টথ্রব সৌমিত্র, একনিমেষে শেষ হয়ে গেল একটা অধ্যায়। তার এই প্রয়াণে বাংলা সিনেমার এর যুগের অবসান ঘটল। বাঙালির মনে তিনি অবিনশ্বর।  সৌমিত্র চট্টোপাধ্যায়ের অকাল প্রয়াণে শোকের ছায়া নেমে এসেছে গোটা টলিপাড়ায়। বাংলা চলচ্চিত্রের কালো দিনে সকলেই শোকাহত। এপার বাংলাই শুধু নয়, ওপার বাংলাও কাঁদছে আজ। সৌমিত্রের প্রয়াণে গভীর শোক প্রকাশ  করেছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

05:13 PM (IST) Nov 15

রবীন্দ্রসদনে মুখ্যমন্ত্রী, শেষযাত্রার প্রস্তুতি

রবীন্দ্রসদনে পৌঁচ্ছলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। শেষযাত্রার প্রস্তুতি শুরু। এখান থেকে নিয়ে যাওয়া হবে কেওড়াতলা মহাশ্মশানে। দেওয়া হবে গানস্যালুট। 

05:07 PM (IST) Nov 15

টেকনিশিয়ান স্টুডিওতে সৌমত্রকে শেষ শ্রদ্ধা জানাল শিল্পীমহল

04:56 PM (IST) Nov 15

রবীন্দ্রসদনে শায়িত দেহ, শেষ শ্রদ্ধা অগণিত মানুষের

04:44 PM (IST) Nov 15

ফেলুদাকে শেষ শ্রদ্ধা মহারাজদার

প্রয়াত কিংবদন্তি অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়কে শ্রদ্ধা জানিয়ে টুইট করলেন সৌরভ গঙ্গোপাধ্যায়। তিনি লিখেছেন,‘আপনার অবদান বিশাল। এ বার শান্তিতে থাকুন’। সৌমিত্রর সঙ্গে নিজের ছবিও পোস্ট করেছেন তিনি।

 

 

04:40 PM (IST) Nov 15

রাষ্ট্রীয় মর্যাদায় শেষ বিদায়

রবিবার সন্ধ্যায় শেষ বিদায় কিংবদন্তী অভিনেতার। রাষ্ট্রীয় মর্যাদায় শেষ কৃত্য সম্পন্ন করা হবে। কেওয়াতলা মহাশ্মশানে নিয়ে যাওয়া হবে কিংবদন্তী অভিনেতাকে। বর্তমানে রবীন্দ্রসদনেই শায়িত আছে মরদেহ। 

04:35 PM (IST) Nov 15

'এত হ্য়ান্ডসাম ম্য়ান আমি লাইফে দেখিনি', ঋতুপর্ণার মনের গভীরে সৌমিত্র চট্টোপাধ্যায়


'২৫-২৬ বছর আগে যখন প্রথম অভিনয় জগতে এলাম, সেই দিন থেকেই সৌমিত্র চট্টোপাধ্যায়ের আদরের স্পর্শ পেয়েছি। এত ভালবাসা, এত শিক্ষা- জানি না খুব অন্য কারও কাছে পেয়েছি কিনা আমি। একটা বয়েস থেকে আরেক বয়েসে পৌছানো অবদি, আমি ছোট থেকে বড় এই দীর্ঘসময় ধরে তাকে দেখেছি। এ যেন এক অদ্ভুত সম্পর্ক। আমার প্রথমে সেই নিউ কামার হিসেবে আসা, সৌমিত্র চট্টোপাধ্যায়ের সঙ্গে ভয়ে ভয়ে অভিনয় করা। সেই সময় 'শ্বেতপাথরের থালা'র পাশাপাশি শেষ চিঠি বলে একটা ছবিতেও কাজ করেছিলাম। তনুজা আনটি এবং সৌমিত্র কাকুর সঙ্গে কাজ করা এটা আমার অসাধারণ অভিজ্ঞতা ছিল। পরবর্তীতেও তাঁর অনেক কাজ করেছি। পরে আমি সৌমিত্রকাকুকে বলেওছি, এত হ্য়ান্ডসাম ম্য়ান আমি আমার লাইফে দেখিনি'। 

04:31 PM (IST) Nov 15

স্বরাষ্ট্র মন্ত্রীর বার্তা

কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহ সৌমিত্র চট্টোপাধ্যায় ছিলেন বাংলার আইকনিক অভিনেতা। তাঁর মৃত্যুতেই তিনি শোকস্তব্ধ। একই সঙ্গে তিনি সৌমিত্র চট্টোপাধ্যায়কে দাদা বলেও সম্বোধন করে বলেন, তাঁর মৃত্যুতে বাংলা সিনেমার একটি অধ্যায় শেষ হল।

04:29 PM (IST) Nov 15

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বার্তা

সৌমিত্র চট্টোপাধ্যায়ের প্রয়াণে বিশ্ব চলচ্চিত্রের ক্ষতি হল। অভিনেতার মৃত্যুর পর সোশ্যাল মিডিয়ায় শোকবার্তায় এমনই জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি আরও বলেন সৌমিত্র চট্টোপাধ্যায়ের কাজের মধ্যে বাঙালির চেতনা, ভাবাবেগ ও নৈতিকতার প্রতিফলন পাওয়া যায়। তাঁর প্রায়াণে তিনি শোকাহত বলেও জানিয়েছেন।

04:25 PM (IST) Nov 15

'আপোসহীনভাবে শাসকদলের সঙ্গেও লড়াই করেছেন সৌমিত্র', বলেন মান্নান

'এখন অনেক অভিনেতা-অভিনেত্রী সুবিধা পাওয়ার জন্য, শাসকদলের সাহচার্য পাওয়ার জন্য প্রতিযোগীতা করেন। কিন্তু সৌমিত্র চট্টোপাধ্যায় , তিনি নিজের আদর্শে অবচিলিত থেকে, সমস্তরকম লোভ প্রলোভনকে উপেক্ষা করে আপোসহীনভাবে শাসকদলের সঙ্গে কখনও কখনও লড়াইও করেছেন। আসলে তিনি আদর্শবাদী মানুষ হিসেবে তিনি সবার কাছে বরেণ্য ছিলেন। তার পরলোকগমনে চলচ্চিত্র জগতের পাশপাশি সমাজেও এক শূন্যতার সৃষ্টি হয়েছে।  তার পরিবার,বন্ধুবান্ধব,অনুগামীদের সমবেদনা জানাই। 'তাঁর আত্মার শান্তি কামনা করি।সৌমিত্র চট্টোপাধ্যায়ের প্রয়াণে শোকপ্রকাশ কংগ্রেসের আবদুল মান্নানের।
 

02:24 PM (IST) Nov 15

গলফ গ্রিনের বাড়িতে মরদেহ

গলফ গ্রিনের বাড়িতে পৌঁছল সৌমিত্র চট্টোপাধ্যায়ের পার্থিব শরীর, সেখানে তাঁকে শেষশ্রদ্ধা জানাবেন পরিবারের লোকেরা।

02:24 PM (IST) Nov 15

গলফ গ্রিনের বাড়িতে মরদেহ

গলফ গ্রিনের বাড়িতে পৌঁছল সৌমিত্র চট্টোপাধ্যায়ের পার্থিব শরীর, সেখানে তাঁকে শেষশ্রদ্ধা জানাবেন পরিবারের লোকেরা।

02:09 PM (IST) Nov 15

সৃজিত লিখলেন 'ভালো থেকো'

02:08 PM (IST) Nov 15

মমতা বন্দ্যোপাধ্যায়ের স্মৃতিচারণা

সৌমিত্র চট্টোপাধ্যায়ের স্মৃতিচারণায় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানান, মানুষ চলে যায় তার ইতিহাস থেকে যায়। মানুষের প্রতি তার ভালোবাসা সেটা যুগ যুগ ধরে থেকে হবে। সৌমিত্র চট্টোপাধ্যায় এর কোন বিকল্প কোন দিন আসবে না। সৌমিত্র চট্টোপাধ্যায়ের বিকল্প সৌমিত্র চট্টোপাধ্যায় নিজেই।

02:07 PM (IST) Nov 15

সৌমিত্র চট্টোপাধ্যায়ের শেষযাত্রা

বেলা দুটো নাগাদ হাসপাতাল দেহ বের করা হবে। তারপর সেখান থেকে দেহ নিয়ে যাওয়া হবে সৌমিত্র চট্টোপাধ্যায়ের নিজের বাড়ি গলফ গ্রীনে। বাড়ি থেকে নিয়ে যাওয়া হবে টলি স্টুডিওতে। তারপর সাড়ে তিনটা থেকে সাড়ে পাঁচটা পর্যন্ত দু'ঘণ্টা রবীন্দ্রসদনে শায়িত রাখা হবে প্রয়াত অভিনেতার মরদেহ। সেখানে শেষ শ্রদ্ধা জানাতে পারবেন সাধারণ মানুষ। রবীন্দ্র সদন থেকে শারীরিক দূরত্ব বজায় রেখে মিছিল করে মরদেহ নিয়ে যাওয়া হবে কেওড়াতলা মহাশ্মশানে। সেখানেই সম্পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় শেষকৃত্য সম্পন্ন করা হবে সৌমিত্র চট্টোপাধ্যায়ের।  সন্ধ্যা ৬.১৫ থেকে ৬.৩০ এর মধ্যে গান স্যালুট দিয়ে সম্মান জানানো হবে তাকে।
 

02:07 PM (IST) Nov 15

বাংলার কাছে আজ খুব দুঃখের দিন : মমতা বন্দ্যোপাধ্যায়

মহান প্রতিভাবান বরণীয়, স্মরণীয় মানুষকে আমরা হারালাম। মানবিক কিংবা গণআন্দোলনে বারবার তিনি ছুটে গিয়েছিলেন। সৌমিত্র চট্টোপাধ্যায় মৃত্যুতে শোক প্রকাশ করে এই কথা বললেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সৌমিত্র চট্টোপাধ্যায় মৃত্যুর খবর পাওয়ার পরেই বেলভিউতে পৌঁছেযান মুখ্যমন্ত্রী। রবিবার বেলভিউতে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, সবাই সব রমক ভাবে চেষ্টা করেছেন। প্রত্যেকে সাধ্যমত চেষ্টা করেছেন। কিন্ত আমরা তাকে ধরে রাখতে পারিনি। সঙ্গে মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, মৃত্যু কঠিন, নির্মম। কিন্তু সেটাই বাস্তব। সৌমিত্র চট্টোপাধ্যায় শিখরে পৌঁছে ছিলেন, সেখানে পৌঁছতে গেলে অনেক লড়াই, অনেক সংগ্রাম করতে হয়। মুখ্যমন্ত্রী আরো বলেন, আমি ভেবেছিলাম তিনি ভালো হয়ে যাবেন। কিন্তু সেটা হলো না। বাংলার কাছে আজ খুব দুঃখের দিন। 
 

01:33 PM (IST) Nov 15

বাঙালি হারাল এক স্মরণীয়-বরণীয় কিংবদন্তি অভিনেতাকে

সৌমিত্রকে এক স্মরণীয়-বরণীয় কিংবদন্তি হিসাবে ব্যাখ্যা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

01:20 PM (IST) Nov 15

টেকনিশিয়ান স্টুডিও থেকে মরদেহ যাবে রবীন্দ্রসদনে

টেকনিশিয়ান স্টুডিও থেকে মরদেহ নিয়ে যাওয়া হবে রবীন্দ্র সদনে। সেখানে ঘণ্টা দুয়েক শায়িত থাকবে মরদেহ। সেখানে সাধারণ মানুষ তাঁদের প্রিয় অভিনেতাকে শেষ শ্রদ্ধা জানাতে পারবেন কোভিড ১৯-এর নিয়মকে মান্যতা দিয়ে। জানালেন সৌমিত্র কন্যা পৌলমী চট্টোপাধ্যায়। 

01:18 PM (IST) Nov 15

বাড়ি থেকে দেহ যাবে টেকনিসিয়ান স্টুডিও

গলফ গ্রিন থেকে মরদেহ নিয়ে যাওয়া হবে টেকনিশিয়ান স্টুডিও-তে, সেখানে প্রয়াত কিংবন্দি অভিনেতাকে সম্মান জানানো হবে। জানালেন সৌমিত্র কন্যা পৌলমী চট্টোপাধ্যায়।