Bank Holidays: মহালয়া থেকে দুর্গাপুজো-অক্টোবরে ছুটির তালিকা বিরাট, ব্যাঙ্কও থাকবে বন্ধ

আপনি যদি অক্টোবরে কোনও কাজের পরিকল্পনা করে থাকেন তবে ছুটির তালিকা দেখেই তা মিটিয়ে ফেলার পরিকল্পনা করুন। নতুবা কাজ আটকে যেতে পারে।

Parna Sengupta | Published : Sep 19, 2023 1:35 PM IST

সেপ্টেম্বর শেষ হতে আর মাত্র ১০ দিন বাকি। যার মধ্যে রয়েছে ১টি রবিবার ও ২টি শনিবার। জেনে রাখা ভালো যে সেপ্টেম্বরের চেয়ে অক্টোবরে ব্যাঙ্ক ছুটির দিন বেশি হতে চলেছে। ৫টি রবিবার এবং ২টি শনিবার সহ মোট ১৬ দিন ব্যাঙ্ক বন্ধ থাকবে। আপনি যদি অক্টোবরে কোনও কাজের পরিকল্পনা করে থাকেন তবে ছুটির তালিকা দেখেই তা মিটিয়ে ফেলার পরিকল্পনা করুন। নতুবা কাজ আটকে যেতে পারে। তবে আজকাল ব্যাঙ্ক সংক্রান্ত বেশিরভাগ কাজ ঘরে বসেই অনলাইনে সম্পন্ন হয়। কিন্তু তা সত্ত্বেও এমন অনেক কাজ রয়েছে যা ব্যাঙ্কে না গিয়ে করা যায় না।

রাজ্যভিত্তিক ব্যাঙ্ক ছুটি

জেনে রাখা ভালো যে ব্যাঙ্কের ছুটির দিনগুলি রাজ্য অনুসারে পরিবর্তিত হয়। সেজন্য মাত্র কয়েকটি ছুটির দিন রয়েছে, যাতে সারা দেশে ব্যাংক বন্ধ থাকে অর্থাৎ সেগুলি জাতীয় ছুটি হিসেবে ধরা হয়। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার (আরবিআই) ছুটির তালিকা অনুসারে, আগামী মাসে মোট ১৬ দিনের ছুটি থাকবে। এর মধ্যে শনি ও রবিবারের ছুটিও রয়েছে। অক্টোবর মাসে ৫টি রবিবার পড়ে। এর পাশাপাশি, দ্বিতীয় এবং চতুর্থ শনিবার ব্যাঙ্ক ছুটি রয়েছে অর্থাৎ এই ৭টি ছুটি সারা দেশে নির্দিষ্ট করা হয়েছে। এর বাইরে আরও ৯টি ছুটি রয়েছে, যা রাজ্য অনুযায়ী নির্ধারণ করা হয়েছে। চলুন দেখে নেই ছুটির তালিকা।

অক্টোবরে ব্যাঙ্কগুলি কোন দিন বন্ধ থাকবে

২ অক্টোবর ২০২৩, সোমবার, মহাত্মা গান্ধী জয়ন্তী

১৪ অক্টোবর ২০২৩, শনিবার, মহালয়া

১৮ অক্টোবর ২০২৩, বুধবার, কাটি বিহু

২১ অক্টোবর ২০২৩, শনিবার, দুর্গা পূজা (মহা সপ্তমী)

২৩ অক্টোবর ২০২৩, সোমবার, দশেরা (মহানবমী)/আয়ুধা পূজা/দুর্গা পূজা/বিজয় দশমী

২৪ অক্টোবর ২০২৩, মঙ্গলবার, দশেরা/দশেরা (বিজয়াদশমী)/দুর্গা পূজা

২৫ অক্টোবর ২০২৩, বুধবার, দুর্গা পূজা (দশইন)

২৬ অক্টোবর ২০২৩, বৃহস্পতিবার, দুর্গা পূজা (দশাই)/অধিগ্রহণ দিবস

২৭ অক্টোবর ২০২৩, শুক্রবার, দুর্গা পূজা (দশইন)

২৮ অক্টোবর ২০২৩, শনিবার, লক্ষ্মী পূজা

৩১ অক্টোবর ২০২৩, মঙ্গলবার, সর্দার বল্লভভাই প্যাটেলের জন্মদিন

গ্রাহকরা যদি এই মাসে কোনও কাজের জন্য ব্যাঙ্কে যাওয়ার পরিকল্পনা করেন তবে তাদের সঠিকভাবে পরিকল্পনা করতে হবে। তবে সারাদেশে প্রতিদিন ইন্টারনেট ব্যাঙ্কিং ব্যবহার করা সম্ভব হবে।

Read more Articles on
Share this article
click me!