বড় খবর! এবার থেকে ক্রেডিট-ডেবিট কার্ড দিয়ে পেমেন্ট হলে দিতে হবে ১৮ শতাংশ জিএসটি!

জিএসটি ফিটমেন্ট কমিটি মত দেয় যে পেমেন্ট এগ্রিগেটরদের থেকে এই উপার্জনের উপর ১৮% জিএসটি চার্জ করা উচিত। কমিটি বিশ্বাস করে যে এই ধরনের জিএসটি গ্রাহকদের প্রভাবিত করার সম্ভাবনা কম।

Parna Sengupta | Published : Sep 9, 2024 10:40 AM IST

ডেবিট এবং ক্রেডিট কার্ড লেনদেনের বিষয়ে GST কাউন্সিলের বৈঠকে একটি বড় সিদ্ধান্ত নেওয়া হয়েছে। CNBC Awaaz সূত্র থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী, এখন ২০০০ টাকার নিচে ক্রেডিট কার্ড এবং ডেবিট কার্ড লেনদেনের উপর ১৮% GST আরোপ করা হবে। পেমেন্ট গেটওয়ে এতে কোনো ছাড় পাবে না। এই সিদ্ধান্তের পরে, লেনদেনের মার্চেন্ট ফিতে ১৮ শতাংশ জিএসটি আরোপ করা হবে। জিএসটি ফিটমেন্ট কমিটি মত দেয় যে পেমেন্ট এগ্রিগেটরদের থেকে এই উপার্জনের উপর ১৮% জিএসটি চার্জ করা উচিত। কমিটি বিশ্বাস করে যে এই ধরনের জিএসটি গ্রাহকদের প্রভাবিত করার সম্ভাবনা কম।

পেমেন্ট গেটওয়ে এবং এগ্রিগেটর থেকে জিএসটি সংগ্রহ করা হবে

Latest Videos

আসলে এই জিএসটি পেমেন্ট এগ্রিগেটর থেকে সংগ্রহ করা হবে। পেমেন্ট এগ্রিগেটর হল তৃতীয় পক্ষের প্ল্যাটফর্ম যা একজন ব্যবসায়ীকে টাকা নিতে সাহায্য করে। Razorpay, Paytm এবং Googlepay হল এর উদাহরণ। আসলে পেমেন্ট এগ্রিগেটররা তাদের পরিষেবা চালু রাখার জন্য ব্যবসায়ীদের কাছ থেকে কিছু টাকা নেয়। এটি প্রতিটি লেনদেনের ০.৫-২ শতাংশ। তবে, বেশিরভাগ অ্যাগ্রিগেটররা এটিকে ১ শতাংশে রাখে। সরকার যে সার্ভিস ট্যাক্স আদায় করে তার ওপর এই পরিমাণ ০.৫-২ শতাংশ। তাই সাধারণ মানুষের ওপর এর সরাসরি প্রভাব পড়বে না। কিন্তু এতে ছোট দোকানদারদের সমস্যা হবে।

দিল্লিতে GST কাউন্সিলের বৈঠক হয়েছে

অর্থমন্ত্রী নির্মলা সীতারামনের সভাপতিত্বে আজ GST কাউন্সিলের বৈঠক অনুষ্ঠিত হয়। এই বৈঠকে বীমা পলিসির উপর GST হারের উপর ফোকাস করা হয়েছিল এবং গ্রাহকদের স্বার্থে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়া হয়েছিল।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!

Latest Videos

আরজি কর কাণ্ডের প্রতিবাদে বিজেপির যুব মোর্চার ধর্না ভেসে উঠলো হুঙ্কার ‘উই ডিমান্ড জাস্টিস’ | RG Kar
১৩ সেপ্টেম্বর শুক্রবার এই ব্যক্তিদের ব্যবসায় ভালো আয় হতে পারে, দেখুন জ্যোতিষ কথা | ajker rashifal
'আপনি চটিটা কম চাটুন' কাকে বললেন শুভেন্দু অধিকারী? Suvendu Adhikari | R G Kar Protest
হাতে জাতীয় পতাকা পরনে কালো ব্যাজ! আরজি কর প্রতিবাদে গলা মেলালেন রেলযাত্রীরা | Ranaghat News Today |
জয়নগরে সক্রিয় ইডি! রেশন ডিলারের গোডাউন ঘিরে চলল তল্লাশি | ED Raid | Ration Scam