Income Tax: করের হারে কোনো পরিবর্তন নয়, এক কোটির বেশি করদাতা কীভাবে উপকৃত হবেন, দেখে নিন

অর্থমন্ত্রী নির্মলা সীতারামন বলেছিলেন যে গত ১০ বছরে, আয়কর জমা দেওয়ার লোকের সংখ্যা দ্রুত বৃদ্ধি পেয়েছে। এটা সরকারের জন্য ভালো ব্যাপার। অর্থমন্ত্রী সীতারামন কর প্রদানকারী লোকদের ধন্যবাদ জানিয়ে বলেছেন যে সরকার করের হার কমিয়েছে।

Parna Sengupta | Published : Feb 1, 2024 7:14 AM IST / Updated: Feb 01 2024, 12:46 PM IST

অর্থমন্ত্রী নির্মলা সীতারামন আজ তার প্রথম অন্তর্বর্তী বাজেট পেশ করলেন। ২০২৪ সালের সাধারণ নির্বাচনের আগে এটাই মোদী সরকারের শেষ বাজেট। বাজেটে আয়করদাতাদের কোনো ছাড় দেওয়া হয়নি। ৭ লক্ষ টাকার ট্যাক্স স্ল্যাবে কোনও পরিবর্তন হয়নি। অন্তর্বর্তী বাজেটে আয়কর স্ল্যাবে কোনো পরিবর্তন হবে না বলে ঘোষণা করা হয়েছে। কর সংক্রান্ত কোনো বড় পরিবর্তন করা হয়নি। তা সত্ত্বেও, অর্থমন্ত্রী বছরের পর বছর ধরে বকেয়া প্রত্যক্ষ করের দাবি প্রত্যাহার করার সিদ্ধান্ত নেওয়ায় এক কোটি মানুষ কর সুবিধা পাবেন।

তার বাজেট বক্তৃতার সময়, অর্থমন্ত্রী নির্মলা সীতারামন বলেছিলেন যে গত ১০ বছরে, আয়কর জমা দেওয়ার লোকের সংখ্যা দ্রুত বৃদ্ধি পেয়েছে। এটা সরকারের জন্য ভালো ব্যাপার। অর্থমন্ত্রী সীতারামন কর প্রদানকারী লোকদের ধন্যবাদ জানিয়ে বলেছেন যে সরকার করের হার কমিয়েছে। নতুন কর ব্যবস্থায় ৭ লাখ টাকা পর্যন্ত আয়ের ওপর কোনো কর নেই। ২০১৩-১৪ অর্থবছরে এই পরিমাণ ছিল ২ লক্ষ টাকা। খুচরো ব্যবসার জন্য আয়কর ছাড়ের সীমা ২ কোটি টাকা থেকে বাড়িয়ে ৪ কোটি টাকা করা হয়েছে।

 

 

কর্পোরেট ট্যাক্স হ্রাস এবং পেশাদার কর ৭৫ লক্ষ টাকা পর্যন্ত বৃদ্ধি পেয়েছে

একইভাবে, পেশাদারদের জন্য ৫০ লাখ টাকার সীমা বাড়িয়ে ৭৫ লাখ টাকা করা হয়েছে। একই সময়ে, কর্পোরেট করের হার প্রতিদিন ৩০ থেকে কমিয়ে ২২ শতাংশ করা হয়েছে। নতুন উত্পাদনকারী সংস্থাগুলির জন্য এই হার ১৫% কমানো হয়েছে। গত ৫ বছরে, মোদী সরকার কর প্রদানকারী ব্যক্তিদের সর্বাধিক সুবিধা দেওয়ার চেষ্টা করেছে। অর্থমন্ত্রী নির্মলা সীতারামন বলেছেন যে কর মূল্যায়নের সময়সীমা ৯৩ দিন থেকে কমিয়ে ১০ দিনে করা হয়েছে, যার কারণে লোকেরা দ্রুত ফেরত পেতে শুরু করেছে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Read more Articles on
Share this article
click me!