DA: উৎসবের মরশুমে সুখবর, পুজোর আগেই বাড়তে পারে সরকারি কর্মীদের মহার্ঘ ভাতা

সূত্রের খবর উৎসব কাটতে না-কাটতেই চার মাসের বকেয়া ডিএ পেয়ে যাবেন কেন্দ্রীয় সরকারি কর্মচারী ও পেনশনভোগীরা।

Ishanee Dhar | Published : Sep 21, 2023 1:18 PM IST

পুজোর আগেই সুখবর সরকারী কর্মীদের জন্য। কেন্দ্রীয় সরকারি কর্মচারী ও পেনশনভোগীদের মহার্ঘ ভাতা (ডিএ) বাড়তে পারে বলে জানিয়েছে কেন্দ্র সরকার। উৎসবের আবহেই আরও ৪ শতাংশই ডিএ বৃদ্ধি পাওয়ার ইঙ্গিত দিল কেন্দ্র। সব কিছু ঠিক থাকলে সেপ্টেম্বরের শেষ দিকে বা অক্টোবরের গোড়ায় বর্ধিত ডিএ-তে বেতন পেতে পারেন কেন্দ্রীয় সরকারী কর্মীরা। সূত্রের খবর উৎসব কাটতে না-কাটতেই চার মাসের বকেয়া ডিএ পেয়ে যাবেন কেন্দ্রীয় সরকারি কর্মচারী ও পেনশনভোগীরা।

বাজারদরের উপর ভিত্তি করে মহার্ঘ ভাতা বৃদ্ধি করে কেন্দ্রীয় সরকার। শ্রম মন্ত্রকের অধীনস্থ সংস্থা শ্রম ব্যুরো অত্যাবশ্যকীয় পণ্যের পাইকারি দাম নির্ধারিত হয় জিনিসপত্রের বর্ধিত দামের উপর। এই কাজে অংশ নেন জাতীয় শ্রমিক ইউনয়নের প্রতিনিধিরাও। জানা গিয়েছে, শ্রম ব্যুরো গত ৩১ জানুয়ারি বর্ধিত বাজার মূল্য ৪.২৪ শতাংশ নির্ধারণ করে। এই তথ্যের উপর ভিত্তি করেই ডিএ হিসাবে করার সময় ভগ্নাংশ বাদ দিয়ে মোট ৪ শতাংশ বৃদ্ধি হতে পারে।

কিভাবে DA নির্ধারণ করা হয়?

মহার্ঘ ভাতা (DA) হল বেতনের একটি অংশ। এটি কর্মচারীর মূল বেতনের একটি নির্দিষ্ট শতাংশ। মূল্যস্ফীতির প্রভাব কমাতে সরকার তার কর্মচারীদের মহার্ঘ ভাতা দেয়। এটি সময়ে সময়ে বাড়ানো হয়। সরকার সর্বভারতীয় উপভোক্তা মূল্য সূচকের ভিত্তিতে মূল্যস্ফীতির হারকে ভিত্তি হিসাবে বিবেচনা করে মহার্ঘ ভাতা নির্ধারণ করে। এর আগে, ২৮ সেপ্টেম্বর ২০২২, কেন্দ্রীয় সরকার কর্মীদের মহার্ঘ ভাতা বাড়িয়েছিল। মহার্ঘ ভাতা বছরে দুবার পর্যালোচনা করা হয়। এই পর্যালোচনা জানুয়ারি এবং জুলাই পর্যন্ত হয়।

প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনা নিয়েও একটি বড় ঘোষণা করা হয়েছিল

কেন্দ্রীয় মন্ত্রী অনুরাগ ঠাকুর বলেছেন যে আন্তর্জাতিক কারণে, এক বছরে ১২টি সিলিন্ডার দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল এবং রুপিতে ভর্তুকি দেওয়া হয়েছিল। আন্তর্জাতিক মূল্যে বড় কোনো পরিবর্তন না হওয়ায় এই ভর্তুকি আরও এক বছর বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এতে প্রায় ৯.৬ কোটি পরিবার উপকৃত হবে।

Share this article
click me!