৭ কোটি মানুষের জন্য গুরুত্বপূর্ণ তথ্য! EPFO ঘোষণা অনুযায়ী প্রভিডেন্ট ফান্ডে বাড়ল সুদের হার

এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশন (EPFO) বোর্ড ২০২২-২৩ আর্থিক বছরের জন্য EPF অ্যাকাউন্টে ৮.১৫ শতাংশ সুদের হার নির্ধারণ করেছিল এবং এটি অনুমোদনের জন্য অর্থ মন্ত্রকের কাছে পাঠিয়েছিল।

Parna Sengupta | Published : Jul 24, 2023 10:02 AM IST

এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশন অর্থাৎ EPFO ২০২২-২০২৩ আর্থিক বছরের জন্য EPF অ্যাকাউন্টের জন্য সুদের হার ৮.১৫% ঘোষণা করেছে। EPF অ্যাকাউন্টে সুদের হার ২০২৩ সালের ২৪ জুলাই তারিখের একটি বিজ্ঞপ্তির মাধ্যমে ঘোষণা করা হয়েছে।

এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশন (EPFO) বোর্ড ২০২২-২৩ আর্থিক বছরের জন্য EPF অ্যাকাউন্টে ৮.১৫ শতাংশ সুদের হার নির্ধারণ করেছিল এবং এটি অনুমোদনের জন্য অর্থ মন্ত্রকের কাছে পাঠিয়েছিল। আগস্টের মধ্যেই EPFO সদস্যদের অ্যাকাউন্টে সুদের টাকা আসতে শুরু করবে।

বিজ্ঞপ্তি অনুসারে, "শ্রম ও কর্মসংস্থান মন্ত্রক, ভারত সরকারের কর্মচারী ভবিষ্য তহবিল প্রকল্প, ১৯৫২ এর অনুচ্ছেদ ৬০(১) এর অধীনে ২০২২-২৩ সালের জন্য ৮.১৫% হারে সুদ জমা দেওয়ার জন্য কেন্দ্রীয় সরকারের অনুমোদন জানিয়ে দিয়েছে। স্কিম, ১৯৫২। সদস্যদের উল্লিখিত সুদ জমা দেওয়ার জন্য আপনাকে সমস্ত সংশ্লিষ্ট অ্যাকাউন্টে প্রয়োজনীয় নির্দেশ জারি করার জন্য অনুরোধ করা হচ্ছে।"

এ বার অ্যাকাউন্টে শীঘ্রই সুদ আসবে

সূত্রের খবর, এ বার ইপিএফ অ্যাকাউন্টে সুদের টাকা পেতে গত বছরের মতো দেরি হবে না। এর সুবিধা পাবেন সাত কোটি EPFO সদস্যরা। জেনে রাখা ভালো যে এই বছরের মার্চ মাসে, বোর্ড সুদের হার ৮.১৫ শতাংশে বাড়ানোর প্রস্তাব করেছিল। গত অর্থবছরে এই হার ছিল ৮.১০ শতাংশ। কর্মচারীরা EPFO-এর অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে তাদের প্রয়োজন অনুযায়ী তথ্য পেতে সক্ষম হবেন। এর জন্য ই-পাসবুকে ক্লিক করতে হবে।

কিভাবে EPF ব্যালেন্স চেক করবেন, জেনে নিন

আপনি চারটি উপায়ে আপনার পিএফ অ্যাকাউন্টের ব্যালেন্স চেক করতে পারেন। প্রথমে, UMANG অ্যাপ ব্যবহার করে। দ্বিতীয়ত, ইপিএফ সদস্য ই-সেবা পোর্টালে গিয়ে। তৃতীয়, মিসড কল দিয়ে এবং চতুর্থ এসএমএস পাঠিয়ে। আপনি আপনার নিবন্ধিত নম্বর থেকে 9966044425 এ একটি মিসড কল দেন এবং কয়েক সেকেন্ড পরে আপনি আপনার মোবাইলে EPF অ্যাকাউন্টের ব্যালেন্স পাবেন।

ইপিএস কী, কর্মচারী এবং কোম্পানির দ্বারা কতটা অবদান রয়েছে

কর্মচারীদের ভবিষ্যত তহবিল বেতনভোগী কর্মচারীদের জন্য একটি বাধ্যতামূলক অবদান। নিয়োগকর্তাও EPF অ্যাকাউন্টে সমান অবদান রাখতে বাধ্য। একজন কর্মচারী মাসিক ভিত্তিতে তার EPF অ্যাকাউন্টে তার উপার্জনের ১২% অবদান রাখে। কর্মচারীর সম্পূর্ণ অবদান ইপিএফ অ্যাকাউন্টে জমা হয়। নিয়োগকর্তার ক্ষেত্রে, EPF অ্যাকাউন্টে মাত্র ৩.৬৭ শতাংশ জমা করা হয়। বাকি ৮.৩৩% কর্মচারীদের পেনশন স্কিমে (ইপিএস) যায়।

Share this article
click me!