GDP Growth: অর্থনীতিতে স্বস্তি, ভারতের জিডিপি বৃদ্ধির হার ৭.৯ শতাংশ

আর্থিক বৃদ্ধির ক্ষেত্র সুখবর। ২০২৩-২৪ অর্থবর্ষের প্রথম ত্রৈমাসিকে ভারতের জিডিপি ৭.৮ শতাংস বেড়েছে।

 

Saborni Mitra | Published : Aug 31, 2023 4:12 PM IST / Updated: Aug 31 2023, 11:25 PM IST

110
জিডিপি বৃদ্ধি

আর্থিক বৃদ্ধির ক্ষেত্র সুখবর। ২০২৩-২৪ অর্থবর্ষের প্রথম ত্রৈমাসিকে ভারতের জিডিপি ৭.৮ শতাংস বেড়েছে। ৩১ অগাস্ট বৃহস্পতিবার কেন্দ্রীয় সরকার এই তথ্য দিয়েছে।

210
আগের জিডিপি

আগের আর্থিক বছরের চতুর্থ প্রান্তিকে জিডিপির প্রবৃদ্ধি ছিল ৬.১ শতাংশ।

310
GDP পূর্বাভাস

এই প্রসঙ্গে বলে রাখা ভাল যে রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া এপ্রিল-জুন ত্রৈমাসিকে ৭.৮ শতাংশ জিডিপি বৃদ্ধির পূর্বাভাস দিয়েছিল। রয়টার্সের অর্থনৈতিক সমীক্ষায় জিডিপির প্রবৃদ্ধি ৭য়৭ শতাংশ অনুমান করা হয়েছিল। স্টেটব্যাঙ্ক অব ইন্ডিয়া ৮.৩ শতাংশ বৃদ্ধির অনুমান করেছিল।

410
দেশের অর্থনীতির জন্য ভাল

আর্থনৈতিক বিশেষজ্ঞদের কথায় নতুন অর্থবর্ষের প্রথমটাই দারুণভাবে শুরু করল ভারত। যা দেশের অর্থনীতির জন্য খুবই গুরুত্বপূর্ণ। বিশ্বের বড় অর্থনীতির দেশগুলির তুলনায়ও চমকপ্রদ।

510
গত অর্থবর্ষের সঙ্গে তুলনা

যদিও আগের অর্থবর্ষের প্রথম ত্রৈমাসিকের তুলনায় চলতি অর্থবর্ষে জিডিপি বৃদ্ধির হার অনেকটাই কম। গত অর্থবর্ষের প্রথম ত্রৈমাসিকে এর হার ছিল ১৩.৫ শতাংশ। আগামী দিনে উৎসবের মরশুমে জিডিপি আরও বেশি বাড়বে বলেও আশা করা হচ্ছে।

610
কেন্দ্র সরকার সূত্রের খবর

কেন্দ্র সরকার সূত্রের খবর ভোক্তার চাহিদা বৃদ্ধি ও যোগান বর্তমান থাকায় জিডিপি বেড়েছ। স্টিল সিমেন্ট কয়লা প্রাকৃতিক গ্যাস ও বিদ্যুতের উৎপাদন জুলাই মাসে বেড়েছে।

710
প্রথম ত্রৈমাসিকে রাজস্ব ঘাটতি

প্রথম ত্রৈমাসিকে রাজস্ব ঘাটতি ৩৩.৯ শতাংশ ছুঁয়েছে।

810
রাজস্ব ঘাটতি

২০২৩-২০২৪ সালের প্রথম চার মাসে কেন্দ্রের রাজস্ব ঘাটতি পুরো বছরের লক্ষ্যমাত্রার ৩৩.৯ শতাংশে পৌঁছেছে, সোমবার সরকারি তথ্য দেখায়।

910
রাজস্ব ঘাটতি ৬.৬০ লক্ষ কোটি

রাজস্ব ঘাটতি - ব্যয় এবং রাজস্বের মধ্যে ব্যবধান - জুলাইয়ের শেষ পর্যন্ত ৬.৬০ লক্ষ কোটি টাকা ছিল, কন্ট্রোলার জেনারেল অফ অ্যাকাউন্টস (সিজিএ) দ্বারা প্রকাশিত তথ্য অনুসারে।

1010
আশার আলো

কেন্দ্র সরকার এই জিডিপি বৃদ্ধিতে আসার আলো দেখছে। আগামী বছরের মধ্যে দেশের অর্থনীতি আরও এগিয়ে নিয়ে যেতে চায় মোদী সরকার।

Share this Photo Gallery
click me!
Recommended Photos