Economic Survey: মোদী শাসনের অধীনে তৃতীয় বৃহত্তম অর্থনীতি হয়ে উঠেছে ভারত, দেখে নিন অর্থনৈতিক সমীক্ষা

অর্থমন্ত্রী নির্মলা সীতারামন সোমবার সংসদে ২০২৩-২৪ আর্থিক বছরের জন্য অর্থনৈতিক সমীক্ষা পেশ করেছেন। এই অর্থনৈতিক সমীক্ষায়, সরকার ২০২৪-২৫ অর্থবছরে দেশের প্রকৃত জিডিপি বা বৃদ্ধির হার ৬.৫-৭% হবে বলে অনুমান করেছে।

Parna Sengupta | Published : Jul 22, 2024 7:51 AM IST / Updated: Jul 23 2024, 12:11 PM IST

অর্থমন্ত্রী নির্মলা সীতারামন আগামীকাল অর্থাৎ ২৩শে জুলাই মোদী সরকারের তৃতীয় মেয়াদের প্রথম বাজেট পেশ করবেন। এর আগে সোমবার লোকসভার বাজেট অধিবেশন শুরু হয়। এ সময় অর্থমন্ত্রী অর্থনৈতিক সমীক্ষা সংসদের টেবিলে রাখেন। আসুন জেনে নিই সংসদে বাজেট পেশের একদিন আগে পেশ করা অর্থনৈতিক সমীক্ষা কী এবং এবারের অর্থনৈতিক সমীক্ষায় কী বলা হয়েছে।

অর্থমন্ত্রী নির্মলা সীতারামন সোমবার সংসদে ২০২৩-২৪ আর্থিক বছরের জন্য অর্থনৈতিক সমীক্ষা পেশ করেছেন। এই অর্থনৈতিক সমীক্ষায়, সরকার ২০২৪-২৫ অর্থবছরে দেশের প্রকৃত জিডিপি বা বৃদ্ধির হার ৬.৫-৭% হবে বলে অনুমান করেছে। অর্থনৈতিক সমীক্ষায় বলা হয়েছে, মূলধন ব্যয়ের ওপর সরকারের জোর এবং বেসরকারি বিনিয়োগে জোরালো গতি পুঁজি গঠনে উৎসাহ বাড়িয়েছে। ২০২৩-২৪ সালে মোট মূলধন গঠন প্রকৃত অর্থে ৯ শতাংশ বৃদ্ধি পাবে। অর্থনৈতিক সমীক্ষা অনুসারে, দেশের রাজস্ব ঘাটতি (জিডিপির শতাংশ হিসাবে) আগের বছরের তুলনায় ২০২৩ সালে ১.৬ শতাংশ পয়েন্ট বাড়বে বলে আশা করা হচ্ছে।

Latest Videos

 

 

অর্থনৈতিক সমীক্ষায়, সরকার বলেছে যে পরিষেবা খাত একটি প্রধান কর্মসংস্থান তৈরির ক্ষেত্র হিসাবে প্রকাশ পাচ্ছে। এছাড়াও উন্নয়ন পরিষ্কার লক্ষ্য করা যাচ্ছে নির্মাণ ক্ষেত্রে। যার পিছনে রয়েছে কেন্দ্র সরকারের পরিকাঠামোগত উন্নয়নে উদ্যোগ। অর্থনৈতিক সমীক্ষা বলছে গত দশকে উত্পাদন খাতে কর্মসংস্থান হ্রাস পেয়েছে তবে ২০২১-২২ সালের তুলনায় উন্নতি হয়েছে।

অর্থনৈতিক সমীক্ষা কি?

প্রতি বছর, দেশের কেন্দ্রীয় বাজেট পেশ করার একদিন আগে, দেশের অর্থমন্ত্রী লোকসভা এবং রাজ্যসভায় অর্থনৈতিক সমীক্ষা পেশ করেন। এবার সংসদে অর্থনৈতিক সমীক্ষা পেশ করলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। এই নথি বাজেটের মূল ভিত্তি, এবং যা থেকে দেশের অর্থনীতির বাস্তবতা সামনে আসে। গত অর্থবছরের আয়-ব্যয়ের পর্যালোচনার ভিত্তিতে অর্থনৈতিক সমীক্ষা তৈরি করা হয়। অর্থনৈতিক সমীক্ষার মাধ্যমে সরকার দেশের অর্থনীতির (ভারতীয় অর্থনীতি) আর্থিক অবস্থা সম্পর্কে তথ্য দেয়। অর্থনৈতিক সমীক্ষা আমাদের বলে যে একটি নির্দিষ্ট অর্থ বছরে দেশে উন্নয়নের ধারা কী ছিল। কোন খাত থেকে আয় হয়েছিল এবং কীভাবে সরকারী প্রকল্পগুলি বাস্তবায়িত হয়েছিল।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Read more Articles on
Share this article
click me!

Latest Videos

'বন্যার জন্য দায়ী মমতা, তিনি বাঁধ সংরক্ষণ না করে টাকা ঝেড়ে দিয়েছেন' বিস্ফোরক Suvendu Adhikari
'লক্ষ্মীর ভাণ্ডার! দিদি চোর...' হাতে বাঁশ নিয়ে TMC নেতাদের অপেক্ষায় গ্রামবাসীরা! | Panskura Flood |
দুঘণ্টা জিজ্ঞাসাবাদ! RG Kar কাণ্ডে কার কার নাম বললেন মীনাক্ষী CBI-কে! দেখুন | Minakshi Mukherjee |
'বন্যা প্রতিরোধে কী কী কাজ করেছেন ডকুমেন্টস দেখান' মমতাকে তোপ শুভেন্দু অধিকারীর | West Bengal Flood
স্বাস্থ্য দফতরের পাহাড় প্রমাণ দুর্নীতির অভিযোগে সরব Suvendu Adhikari | R G Kar Case