২০০০ টাকার নোট জমা দিতে গেলে এবার থেকে চার্জ কাটবে ? SBI সহ বেশ কয়েকটি বড় ব্যাঙ্কের ঘোষণা

ব্যাঙ্কগুলি এখন নোট বিনিময়ের জন্য ফি নেওয়ার নিয়ম করেছে। অনেক ব্যাংক লেনদেনে সার্ভিস চার্জ নেওয়ার কথা বলেছে। তাহলে জেনে নিন SBI সহ অন্যান্য বড় ব্যাঙ্কগুলি নোট পরিবর্তনের জন্য কত টাকা চার্জ করবে।

Web Desk - ANB | Published : May 24, 2023 6:54 PM IST

ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের ঘোষণার পর ফের একবার নোট বদলানোর জরুরি অবস্থা শুরু হয়েছে ব্যাঙ্কগুলিতে। রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর শক্তিকান্ত দাস বলেছেন যে যদিও এই নোটটি ৩০ সেপ্টেম্বর পর্যন্ত প্রচলন থাকবে, তবে তার আগে এটিকে ব্যাঙ্কে জমা দিতে হবে বা বিনিময় করতে হবে।

এই ঘোষণার পর ব্যাঙ্কগুলিও ২৩ মে থেকে নোট বদলানোর প্রক্রিয়া শুরু করেছে। যাইহোক, RBI একজন ব্যক্তি কতবার নোট বিনিময় বা জমা করতে পারে তার উপর কোন সীমা আরোপ করেনি। এটি বন্ধ করতে, ব্যাঙ্কগুলি এখন নোট বিনিময়ের জন্য ফি নেওয়ার নিয়ম করেছে। অনেক ব্যাংক লেনদেনে সার্ভিস চার্জ নেওয়ার কথা বলেছে। তাহলে জেনে নিন SBI সহ অন্যান্য বড় ব্যাঙ্কগুলি নোট পরিবর্তনের জন্য কত টাকা চার্জ করবে।

SBI ৩টি ফ্রি ডিপোজিট দেবে

দেশের বৃহত্তম সরকারি ব্যাঙ্ক SBI অর্থাৎ স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া এক মাসে শুধুমাত্র 3টি বিনামূল্যে নগদ জমা করার সুবিধা প্রদান করবে। এরপর ৫০ টাকা ও জিএসটি আদায় করতে বলেছে ব্যাঙ্ক। গ্রাহকের অ্যাকাউন্টে টাকা জমা দেওয়ার ক্ষেত্রেও একই সুবিধা প্রযোজ্য হবে। মেশিনের মাধ্যমে নগদ জমা করার জন্য কোনও চার্জ নেই, ডেবিট কার্ডের মাধ্যমে জমা করার সময় ২২ টাকা এবং GST খরচ হবে।

HDFC দিচ্ছে ৪টি ফ্রি লেনদেন

বেসরকারি খাতের বৃহত্তম ব্যাঙ্ক এইচডিএফসি ব্যাঙ্ক প্রতি মাসে ৪টি বিনামূল্যে লেনদেন দেওয়ার কথা বলেছে। এই সীমার বাইরে, ব্যাঙ্ক ১৫০ টাকা লেনদেন ফি নেবে। সীমার পরে, গ্রাহক প্রতি মাসে ২ লক্ষ টাকা জমা করতে পারবেন। এর উপরে প্রতি হাজারে ৫ টাকা বা ১৫০ টাকা এবং ট্যাক্স দিতে হবে।

কোটাক ব্যাঙ্ক দিচ্ছে ৫টি ফ্রি লেনদেন

বেসরকারি খাতের আরেকটি ব্যাঙ্ক কোটাক মাহিন্দ্রাও প্রতি মাসে গ্রাহককে ৫টি বিনামূল্যে লেনদেন দেওয়ার কথা বলেছে। এটি আমানত এবং উত্তোলন উভয়ই অন্তর্ভুক্ত। এই সীমা অতিক্রম করার পরে, ১৫০ টাকা শুল্ক আরোপ করা হবে। আপনি ব্যাংক শাখায় বা মেশিনের মাধ্যমে টাকা জমা করুন না কেন এই চার্জ একই হবে।

আমরা আপনাকে বলি যে দুই হাজারের নোট এখনও বৈধ। এই নিয়ে এখনও আলোচনা চলছে। আরবিআই অতীতে এই নোটগুলি পরিবর্তন করার ঘোষণা করেছিল। এর জন্য সময়সীমা নির্ধারণ করা হয়েছিল ৩০ সেপ্টেম্বর। যদি নির্ধারিত সময়ের মধ্যে প্রত্যাশিত সময়ের চেয়ে কম নোট RBI-এ ফেরত দেওয়া হয়, তাহলে কঠোর ব্যবস্থা নেওয়া যেতে পারে।

Share this article
click me!