গাড়ির ক্র্যাশ পরীক্ষা এবং নিরাপত্তা রেটিং- বিশ্বে ৫ নম্বর স্থানে ভারত, চালু হল ইন্ডিয়া এনসিএপি

৩৫০০ কেজি পর্যন্ত ওজনের মোটর গাড়ির জন্য গাড়ির নিরাপত্তার মান সম্পর্কে সচেতনতা বাড়ানোর পাশাপাশি, ভারত-এনসিএপি বিশ্ব বাজারে ভারতীয় গাড়িগুলিকে আরও ভাল অবস্থানে আনবে এবং দেশের রপ্তানি সম্ভাবনা উন্নত করবে বলে আশা করা হচ্ছে।

Parna Sengupta | Published : Aug 22, 2023 11:17 AM IST / Updated: Aug 22 2023, 05:19 PM IST

কেন্দ্রীয় সড়ক পরিবহন ও মহাসড়ক মন্ত্রী নীতিন গড়করি মঙ্গলবার ভারত নতুন গাড়ি মূল্যায়ন কর্মসূচি (ইন্ডিয়া এনসিএপি) চালু করেছেন, যা দেশের মানুষ ও গাড়ি নির্মাতাদের কাছে দীর্ঘ প্রতীক্ষিত ছিল। ভারত-এনসিএপি সড়ক নিরাপত্তা এবং গাড়ির নিয়মাবলীর জন্য প্রস্তুত করা হবে ২০২৩ সালের অক্টোবর মাস থেকে। এর ফলে, আমেরিকা, চিন, জাপান এবং দক্ষিণ কোরিয়ার পরে, ভারত এখন বিশ্বের পঞ্চম দেশ যে নিজের দেশে গাড়ির ক্র্যাশ পরীক্ষা এবং সুরক্ষা রেটিং দিয়েছে। ভারত সরকার বলেছে যে এই প্রোগ্রামের উদ্দেশ্য হল গাড়ি গ্রাহকদের বাজারে পাওয়া যাওয়া গাড়ির দুর্ঘটনার নিরাপত্তা সম্পর্কে তথ্য প্রদান করা এবং তুলনামূলক মূল্যায়নের ভিত্তিতে নিরাপত্তা প্রদান করা।

সড়ক দুর্ঘটনায় নিহত ও আহতের সংখ্যা কম হবে

৩৫০০ কেজি পর্যন্ত ওজনের মোটর গাড়ির জন্য গাড়ির নিরাপত্তার মান সম্পর্কে সচেতনতা বাড়ানোর পাশাপাশি, ভারত-এনসিএপি বিশ্ব বাজারে ভারতীয় গাড়িগুলিকে আরও ভাল অবস্থানে আনবে এবং দেশের রপ্তানি সম্ভাবনা উন্নত করবে বলে আশা করা হচ্ছে। এটি ভারত জুড়ে সড়ক দুর্ঘটনাজনিত মৃত্যু ও আহতের সংখ্যা কমিয়ে আনবে বলে আশা করা হচ্ছে। মারুতি সুজুকি, মাহিন্দ্রা এবং টয়োটার মতো গাড়ি নির্মাতারা ইতিমধ্যেই এই প্রোগ্রামটিকে দেশীয় অটো শিল্পের জন্য সঠিক পথে একটি সাহসী পদক্ষেপ হিসাবে স্বাগত জানিয়েছে৷

 

 

গাড়ির ক্র্যাশ টেস্ট নানাভাবে করা হবে

নতুন ভারত-এনসিএপি প্রোগ্রামের আওতায় ভারতের বাজারে থাকা বর্তমান গাড়ি নির্মাতারা স্বেচ্ছায় তাদের গাড়িগুলি অটোমোটিভ ইন্ডাস্ট্রি স্ট্যান্ডার্ড (এআইএস) ১৯৭-এর অধীনে পরীক্ষার জন্য জমা দিতে সক্ষম হবে। এছাড়াও ভারত NCAP-এর কাছে গাড়ি বেছে নেওয়ার ক্ষমতা থাকবে। ভারত-এনসিএপি এলোমেলোভাবে পরীক্ষার জন্য যেকোনো গাড়ি নির্বাচন করতে পারবে। একাধিক ক্র্যাশ পরীক্ষার পর এই গাড়িগুলির নিরাপত্তা রেটিং নির্ধারণ করা হবে। ক্র্যাশ পরীক্ষার পর প্রাপ্তবয়স্ক যাত্রী নিরাপত্তা এবং শিশু যাত্রী নিরাপত্তা রেটিং দেওয়া হবে।

কিসের ভিত্তিতে ভারত-এনসিএপি ডিজাইন করা হয়েছে?

ভারত-এনসিএপি কিছু নির্দিষ্ট পরীক্ষার জন্য আপডেট করা গ্লোবাল NCAP প্রোটোকল এবং ইউরো NCAP-এর উপর ভিত্তি করে ডিজাইন করা হয়েছে, যা বহু বছর ধরে শিল্পের মান নির্দিষ্ট করে আসছে।

দেশে গাড়ির নিরাপত্তা বাড়বে

ভারত-এনসিএপি চালু হওয়ার সাথে সাথে, ভারতের সড়ক পরিবহন ও মহাসড়ক মন্ত্রক আশা করে যে দেশে নিরাপত্তা গাড়ির চাহিদা বাড়বে, যার ফলে গ্রাহকদের চাহিদা মেটাতে গাড়ি নির্মাতাদের উৎসাহিত করা হবে।

Share this article
click me!