Indian Economic: মোদীর নেতৃত্বে আর্থিক দিক দিয়ে শক্তিশালী হচ্ছে ভারত, চিনকে টেক্কা দিয়ে এগিয়ে যাচ্ছে দেশ

মর্গান স্ট্যানলির প্রধান ও ইএম ইক্যুইটি স্ট্র্যাডেটিস্ট জনাথন গার্নার CNBC-TV18 কে বলেছেন, ভারতের কর্মক্ষমতা গত ৯ মাসে বৃহত্তর এশিয়া ও EM বাজারের তুলনায় অনেক পিছিয়ে গেছে।

 

Saborni Mitra | Published : Aug 8, 2023 11:48 AM IST

মরগান স্ট্যানলির পোর্টফোলিওতে শীর্ষস্থানে উঠেছে ভারত। সম-ওজন থেকে অতিরিক্ত ওজনে সাম্প্রতি আপগ্রেড হচ্ছে। অন্যান্য উদীয়মান বাজারের তুলনায় USD পদে টেকসই উচ্চতর EPS বৃদ্ধির প্রত্যাশা করে। লক্ষণীয়ভাবে, মার্চ মাসে ব্রোকারেজ ভারতকে কম ওজন থেকে সমান ওজনে উন্নীত করার মাত্র চার মাস পরে এই আপগ্রেডটি ঘটেছে।

মর্গান স্ট্যানলির প্রধান ও ইএম ইক্যুইটি স্ট্র্যাডেটিস্ট জনাথন গার্নার CNBC-TV18 কে বলেছেন, ভারতের কর্মক্ষমতা গত ৯ মাসে বৃহত্তর এশিয়া ও EM বাজারের তুলনায় অনেক পিছিয়ে গেছে। আপেক্ষিক অস্থিরতার চিহ্ন রয়েছে। পুনর্মূল্যায়নের পর আমাদের প্রক্রিয়া দৃঢ়ভাবে তাইওয়ানের মুনাফা গ্রহণ , চিনের সঙ্গে সতর্কতা ও অস্ট্রেলিয়ার কম ওজনের ইঙ্গিত দেয়। বিপরীতে, ভারতের জন্য বেশ কয়েকটি ধর্মনিরপেক্ষ বাজারের চালক জায়গা করে নিচ্ছে।

তারপর ভারতের তরুণ জনসংখ্যার ইক্যুইটি প্রবাহকে সমর্থন করে। গার্নার টাকার বর্ধিত স্থিতিশীলতা ও প্রকৃত কার্যকর বিনিময় হারের ক্ষেত্রে মূল্যায়নের সম্ভাবনাও উল্লেখ করেছেন। যা চিনের রেনমিনবির কাঠামোগত অবমূল্যায়নে বিপরীতে দাঁড়িয়ে রয়েছে।

ইকোনমিক টাইসকে দেওয়া আরও একটি সাক্ষাৎকারে গার্নার চিনের দুর্বল অর্থনীতি পুনরুদ্ধার ও জনসংখ্যাহত চ্যালেঞ্জের উপর জোর দিয়েছিলেন। তিনি ভারতের জনসংখ্যাহত সুবিধে ও শক্তিশালী অর্থনীতির বিপরীতে , যারমধ্যে শক্তিশালী উরপাদন ও পরিষেবাখাতে রিয়েল এস্টেট লেনদেন অভ্যন্তরীণ এফডিআই ও অবকাঠামো উন্নয়ন।

গার্নার বিস্তারিত বলেছেন, ভারত মাথাপিছু জিডিপি প্রায় ২৫০০ মার্কিন ডলার, যেখানে চিনের প্রায় ১৩০০০ মার্কিন ডলার। চিনের আর্থিক প্রবৃদ্ধি ম়ডেলটি অসুবিধার সম্মুখীন , যখন ভারচের বৃদ্ধির সম্ভবনা ব্যাপক। ভারতে জিডিপিতে পারিবারিক ঋণের অনুমান উল্লেখযোগ্যভাবে কম। বিভিন্ন দেশ থেকে উৎপাদন স্থানাস্তরকারী সংস্থাগুলির আকর্ষণের কারণে ভারত যথেষ্ট বৃদ্ধির সম্ভাবনার প্রস্তাব করে।

কৌশলবিদ চিন থেকে ভারতে তহবিলের স্থানান্তর পর্যবেক্ষ করেছেন এবং সেই দিকে আরও আন্দোলনের পূর্বাভাস দিয়েছেন। তিনি প্রাক্তন চিনের পণ্যের উদীয়মান বাজারের উন্নয়নের কথা তুলে ধরেন, যেখানে ভারতের একটি উল্লেখযোগ্য ওজন রয়েছে। এই কাঠামোগত পরিবর্তন পোর্টফোলিও প্রবাহকে প্রভাবিত করেছে। বিশ্বব্যাপী বিনিয়োগের ল্যান্ডস্কেপের মধ্যে ভাতের অবস্থানকে উপকৃত করেছে।

ফক্সকন একাই কোটি কোটি টাকা নিয়ে আসে

বিশ্বব্যাপী বিনিয়োগের ল্যান্ডস্কেপে ভারতের অবস্থানের এই পরিবর্তনের একটি উদাহরণ ২৪ জুলাই গান্ধীনগরে সেমিকন ইন্ডিয়া কনক্লেভের সময় দেখা গিয়েছিল যেখানে ফক্সকন চেয়ারম্যান ইয়াং লিউ তাইওয়ান ও ভারতের মধ্যে শক্তিশালী অংশীদারিত্বের উপর জোর দিয়েছিলেন। নিশ্চিত করেছেন যে আগেরটি ভারতের সবথেকে বিশ্বস্ত ও নির্ভরযোগ্য থাকবে মিত্ররা।

ফক্সকন কর্ণাটক, তামিলনাড়ু ও গুজরাট-সহ ভারতের বিভিন্ন অঞ্চলে পাঁচ বছরের ব্যবধানে ২ বিলিয়ন ডলারের উল্লেখযোগ্য বিনিয়োদের পরিকল্পনার কথা জানিয়েছে। কোম্পানিটি ভারতে তার কর্মশক্তি প্রসারিত করার অভিপ্রায়ও জানিয়েছে, বর্তমানে আইফোন তৈরিতে নিয়োজিত ৪০ হাজার কর্মী। আগামী কয়েক বছরের মধ্যে এই জনবল দ্বিগুণ হবে বলে ধারনা করা হচ্ছে।

কর্ণাটকে ফক্সকন একটি সহযোগিতামূলত উদ্যোগের জন্য ফলিত উপকরণগুলির সঙ্গে অংশীদারিত্ব করেছে। যার লক্ষ্য চিপ তৈরির সরঞ্জামগুলি বিকাশের লক্ষ্যে , মোট ২৫০ মিলিয়ন ডরালের যথেষ্ট বিনিয়োগ সহ। উল্লেখযোগ্যভাবে ফক্সকন ও তামিলনাড়ু সরকারের মধ্যে একটি সমঝতা স্মারক প্রতিষ্ঠিত হয়েছে। যা কাঞ্চিপুরমে অবস্থিতি একটি ইলেকট্রনিক্স উপাদান ইউনিটে ১৯৪ মিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগের রূপরেখা দিয়েছে। এই প্রকল্পে প্রায় ৬ হাজার নতুন কাজের সুযোগ তৈরি হওয়ার আশা রয়েছে। একইসঙ্গে রাজ্যে একটি বৈদ্যুতিক যানবাহন উৎপাদন সুবিধে প্রতিষ্ঠার বিষয়ে আলোটনা পুনরায় অলোচিত হয়েছে।

ভারতীয় অবশ্যই বিশ্বব্যাপী স্বয়ংক্রিয় উপাদান সরবরাহকারী হবে

অটো সেক্টরের কথা বলতে গিয়ে, অটোমোটিভ কম্পোনেন্ট ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন অফ ইন্ডিয়া (এসিএমএ) প্রকাশ করেছে যে অটো কম্পোনেন্ট শিল্পের টার্নওভার ৩৩ শতাংশের একটি উল্লেখযোগ্য বৃদ্ধির হার অনুভব করেছে, যা ২০২২-২৩ (FY23) অর্থবছরে ৫.৫৯ ট্রিলিয়ন রুপি পৌঁছেছে। এই ঊর্ধ্বগতির কারণগুলিকে দায়ী করা যেতে পারে যেমন পেন্ট-আপ চাহিদা, কাঁচামালের উন্নত প্রাপ্যতা এবং বড় যানবাহন, বিশেষ করে স্পোর্ট ইউটিলিটি যানবাহন (SUV) এর বিক্রয় বৃদ্ধি।

উল্লেখযোগ্যভাবে অটো কম্পোনেন্ট নির্মাতারা তাদের আয়ের উৎস পরিবর্তন দেখেছে। তাদের আয়োর প্রায় ২.৭ শতাংশ বৈদ্যুতিক গাড়ি নির্মাতাদের থেকে আসে। এটি আগের অর্থ বছরের তুলনায় বৃদ্ধি পেয়েছে। যেখানে শেয়ারটি ছিল মাত্র এক শতাংশ।

যেখানে অটো যন্ত্রাংশের রফতানি ৫ শতাংশ বৃদ্ধি দিয়েছে ২০ মার্কিন ডলার বিনিয়নে পৌঁছেছে। আমদানও ১১ শতাংশ বৃদ্ধি পেয়ে হয়েছে ২০.৩ বিলিয়ন। এই আমদানির ৩০ শতাংশ চিন থেকে এসেছে।

ACMA-এর সভাপতি সঞ্জয় কাপুর স্বীকার করেছেন যে ইউরোপে দ্বন্দ্বের মতো চ্যালেঞ্জ থাকা সত্ত্বেও শিল্পটি উন্নতি লাভ করে চলেছে। তিনি এই স্থিতিস্থাপকতার কারণ হিসাবে চীন আরও এক কৌশল, যা নতুন বাজারে রপ্তানি চালিত করেছে এবং উন্নত প্রযুক্তিতে শিল্পের উল্লেখযোগ্য বিনিয়োগকে দায়ী করেছেন। এই উন্নয়নগুলি ভারতীয় অটো কম্পোনেন্ট সেক্টরকে একটি বৈশ্বিক সরবরাহকারী হিসাবে অবস্থান করে, একটি অনুকূল দৃষ্টিভঙ্গি উপস্থাপন করে বা আগামী বছরগুলিতে শিল্পের বৃদ্ধি।

এদিকে জুলাইয়ের শেষভাগে বিদেশী পোর্টফোলিও বিনিয়োগকারীরা আর্থিক পরিষেব, মূলধনী পণ্য, তথ্য প্রযুক্তি, স্বয়ংচালিত ও নির্মাণ সংস্থাগুলি সহ বেশ কয়েকটি খাতে তাদের বিনিয়োগ বাড়িয়েছে।

FPIs আর্থিক পরিষেবা সংস্থাগুলিতে মোট ৪৪৬৪ কোটি টাকা প্রেরণ করেছে এবং মূলধনী পণ্যগুলির জন্য ৩২১১কোটি টাকা বরাদ্দ করেছে৷ এছাড়াও, তারা আইটি স্টকগুলিতে ১৬৩১ কোটি টাকার উল্লেখযোগ্য বিনিয়োগ করেছে। তাদের পোর্টফোলিওকে আরও বৈচিত্র্যময় করে, FPIs মোটরগাড়ি এবং অটো কম্পোনেন্ট সেক্টরে ১৬০৯ কোটি টাকার শেয়ার, সেইসাথে নির্মাণ স্টকগুলিতে ১৫২০ কোটি টাকার শেয়ারও অর্জন করেছে।

নরেন্দ্র মোদী সরকারের নীতিগুলি দেশে একটি রূপান্তরমূলক পরিবর্তন এনেছে। এখন বিদেশে উল্লেখযোগ্য প্রভাব ফেলতে চাইছে। উদাহরণস্বরূপ ইউনিফাইড পেমেন্ট ইন্টারফেস নিনি।

এনপিসিআই ইন্টারন্যাশনালের সিইও রিতেশ শুক্লা, ভারতের প্রাথমিক খুচরা পেমেন্ট এবং সেটেলমেন্ট সিস্টেম পরিচালনার জন্য দায়ী সংস্থা, প্রকাশ করেছেন যে ইউনিফাইড পেমেন্ট ইন্টারফেস (ইউপিআই) চালু আছে এমন দেশগুলির সংখ্যা আগামী ১২ থেকে ১৮ মাসের মধ্যে দ্বিগুণ হতে চলেছে।

শুক্লা তাদের সার্বভৌমত্ব বজায়রেখে ইউপিআই-এর নিজস্ব কাস্টমাইজড সংস্করণ তৈরিতে সাহায্য করার জন্য এই দেশগুলির সঙ্গে সহযোগিতা করার ইচ্ছে প্রকাশ করেছেন। তিনি মিন্টকে জানিয়েছিলেন, বিশ্বব্যাপী অসংখ্য দেশে ইউপিআই-এর উত্থানের আগে আমরা যেরকম চ্যালেঞ্জের সম্মুখীন হয়েছিলাম, সেইরকমই চ্যালেঞ্জের মুখোমুখি। এই সমস্যাগুলির মধ্যে রয়েছে অর্থিক অন্তর্ভূক্তি, গ্রামীণ অর্থনীতিকে শক্তিশালী ফিনটেক ইনকিউবেটিং স্বচ্ছতা নিশ্চিত করা ও আরও অনেককিছু। আমাদের ফোকাস এই দেশগুলির সঙ্গে সহযোগিতা করছে। তাদের সার্বভৌমত্বের সাথে সামঞ্জস্যপূর্ণ পদ্ধতিতে তাদের স্বতন্ত্র UPI মডেল তৈরির সুবিধার্থে। এই প্রচেষ্টার মধ্যে কেবল প্রযুক্তি বিনিময়ই নয়, ব্যবসায়িক দক্ষতার ভাগাভাগিও অন্তর্ভুক্ত, যার মধ্যে আমরা কীভাবে কার্যকরভাবে এই প্ল্যাটফর্মটি পরিচালনা করি।

এটি প্রাথমিক পর্যায় গঠন করে যেটিকে আমরা পরিকাঠামো উন্নয়ন বলে থাকে। শুক্লা আরও বলেছেন, 'আমাদের কৌশলের দ্বিতীয় দিকের মধ্যে রয়েছে ভারতের UPI-কে অন্যান্য সাদৃশ্যপূর্ণ ইকোসিস্টেমের সাথে আন্তঃসংযোগ করা যাতে দুটি প্রাথমিক ব্যবহারের ক্ষেত্রে দেখা যায়। প্রথমত, বণিক অর্থপ্রদান সক্ষম করা -- যখন পর্যটক, ব্যবসায়ীদের মতো আন্তর্জাতিক দর্শকরা , অথবা ছাত্ররা বিদেশে উদ্যোগী হলে, তাদের QR কোড স্ক্যানিংয়ের মাধ্যমে বিভিন্ন বাজারে UPI-চালিত অ্যাপগুলি পেতে সক্ষম হওয়া উচিত। দ্বিতীয়ত, রেমিট্যান্স সরবরাহ করা। আনুমানিক ৩০ মিলিয়ন ভারতীয়রা দেশের বাইরে বসবাস করে, বছরে প্রায় ১০০ বিলিয়ন ডলার দেয়, বর্তমান অভিজ্ঞতা খণ্ডিত এবং অঞ্চলের উপর নির্ভর করে পরিবর্তিত হয়। আমাদের লক্ষ্য এই সমগ্র ব্যবহারকারীর অভিজ্ঞতাকে স্ট্রীমলাইন করা এবং মানসম্মত করা।'

স্বদেশের ধারনাগুলি আন্তর্জাতিকীকরণ নিশ্চিত করেছে, যে ভারত বিশ্বে সমাধানের একটি নেট প্রদানকারী ও বিশ্বব্যাপী বিনিয়োগকারীদের জন্য আদর্শ গন্তব্য হিসেবে তার অবস্থানকে সুসংহত করেছে।

 

Share this article
click me!