ক্রেতাদের দীপালির উপহার দিলেন মুকেশ আম্বানি, আর দাঁড়াতে হবে না মুদির দোকানের লম্বা লইনে

ভারতের ধনকুবের মুকেশ আম্বানির মালিকানাধীন রিলায়েন্স কিরানা ক্রেতাদের জন্য একটি সুখবর নিয়ে এসেছে। দীপালির সময় উপহার হিসেবে, এখন থেকে আর বিল দেওয়ার জন্য লম্বা লাইনে দাঁড়াতে হবে না। 
 

Web Desk - ANB | Published : Oct 18, 2024 5:15 PM IST

দীপালি (Diwali) এসেই গেছে। উৎসবের খাবারের জন্য কিছু মুদিখানার (Grocery) সামগ্রী কেনা প্রয়োজন। ক্রেতাদের (customer) প্রিয় মুদির দোকানের সামনে লম্বা লাইন লেগে থাকা স্বাভাবিক। জিও মার্ট (Jio Mart), সুপার মার্কেটে সামগ্রী কেনা সহজ হলেও বিল করানো বেশ ঝামেলার। সপ্তাহান্তে তো আরও ঝামেলা। সামগ্রী কেনার জন্য আধ ঘন্টা লাগলে, বিল করতে দুই ঘন্টা লেগে যায়। রিলায়েন্স (Reliance) প্রধান মুকেশ আম্বানি (Mukesh Ambani) এই সমস্যার সমাধান করতে এগিয়ে এসেছেন। ক্রেতাদের দীপালির উপহার দিচ্ছেন।

কেনাকাটায় কৃত্রিম বুদ্ধিমত্তা (Artificial Intelligence) ব্যবহার করে ক্রেতাদের কাজ সহজ করা হচ্ছে। কৃত্রিম বুদ্ধিমত্তা সম্পন্ন জিওর শপিং কার্ট স্বয়ংক্রিয়ভাবে শপিং বিল তৈরি করবে। রিলায়েন্স জিও এই অসাধারণ প্রযুক্তিটি ১৫ থেকে ১৮ অক্টোবর পর্যন্ত অনুষ্ঠিত ইন্ডিয়া মোবাইল কংগ্রেস ২০২৪-এ প্রদর্শন করেছে।

Latest Videos

 

স্মার্ট কার্ট কিভাবে কাজ করে? : ধরুন আপনি সুপার মার্কেটে কেনাকাটা করতে গেছেন। সমস্ত জিনিসপত্র ট্রলিতে রাখছেন। তারপর বিল কাউন্টারে এসে বিরক্ত হয়ে দাঁড়িয়ে আছেন। কিন্তু এখন থেকে আপনি জিও কার্ট ব্যবহার করতে পারবেন। একে জিও স্মার্ট শপিং কার্ট (Jio Smart Shopping Cart) বলা হয়। এই শপিং কার্টে ক্যামেরা এবং স্ক্যানার রয়েছে। এই কার্টে আপনি জিনিসপত্র রাখার সাথে সাথে তা ক্যামেরায় রেকর্ড হবে। ক্যামেরা এবং স্ক্যানার স্বয়ংক্রিয়ভাবে আপনি কার্টে কোন জিনিসপত্র রেখেছেন এবং তার দাম কত তা গণনা করবে। তারপর তা দোকানের কম্পিউটারে যাবে। সেখানে বিল তৈরি হবে। যদি আপনি কার্টে কোন জিনিস রেখে আবার তুলে নেন, তাহলে বিল থেকে সেই জিনিসটি স্বয়ংক্রিয়ভাবে মুছে যাবে। 

এরপরও আপনাকে বিল কাউন্টারে যেতে হবে। তবে বিল কাউন্টারে সব জিনিসপত্র বের করে স্ক্যান করে আবার বিল করতে হবে না। আপনার কার্টের স্ক্যান কোডটি স্ক্যান করলেই বিল চলে আসবে। বর্তমানে এই ব্যবস্থা বেঙ্গালুরুতে নেই। হায়দ্রাবাদ এবং মুম্বাইতে রিলায়েন্স এই স্মার্ট কার্ট চালু করেছে। ক্রেতাদের এই কার্ট পছন্দ হয়েছে। তাই শীঘ্রই দেশের অন্যান্য শহরেও এই কার্ট চালু হবে। 

 

স্মার্ট ওজন মাপার যন্ত্র : ডাল, চিনি, শাকসবজি কেনার সময় আপনাকে ওজন দেখতে হবে। ওজন মাপার যন্ত্রে জিনিসপত্র রাখলে, কর্মীরা কোন ডাল রেখেছেন তা লিখে রাখেন। কিন্তু এই স্মার্ট ওজন মাপার যন্ত্রে তার প্রয়োজন নেই। আপনি যেকোনো ডাল ওজন মাপার যন্ত্রে রাখতে পারেন। அதன் ক্যামেরা আপনি কোন ডাল রেখেছেন তা শনাক্ত করে তার দাম দেখাবে। যদি আপনি প্যাকেটজাত কিরানা রাখেন, তাহলেও তা শনাক্ত করবে। 

Read more Articles on
Share this article
click me!

Latest Videos

Burdwan হয়ে রইল ইতিহাসের সাক্ষী! ১ দিনে ৯ জোড়া জমজের জন্ম! Burdwan Medical College-এ অবাক করা ঘটনা!
শেষ ডেডলাইন সোমবার! মঙ্গলবার থেকে শুরু হবে সর্বাঙ্গীন স্বাস্থ্য ধর্মঘট! মুখ্যমন্ত্রীকে চরম হুঁশিয়ারি
শিয়ালদহ ইএসআই হাসপাতালে ভয়াবহ আগুন, অন্যত্র সরিয়ে নিয়ে যাওয়া হল ৮০ জন রোগীকে | Sealdah ESI Fire
Krishnanagar News Update : কৃষ্ণনগরে যুবতীর মৃত্যুর ঘটনায় এল ফরেন্সিক টিম, খতিয়ে দেখলেন ক্রাইম সিন
Shantipur-এ জমি মাফিয়ার দৌরাত্ম! সঙ্গে পুলিশের হুমকি! আতঙ্কে স্থানীয় বাসিন্দারা! | Shantipur News