PPF Account: পিপিএফ অ্যাকাউন্টের নতুন নিয়ম কাল থেকেই কার্যকর, জানুন কী কী সুবিধে পাবেন আপনি

১ অক্টোবর থেকে বদলে যাচ্ছে পাবলিক প্রাইভেট ফান্ড অ্যাকউন্টগুলির নিয়ম। অর্থমন্ত্রকের তরফ থেকে জারি করা হয়েছে নতুন নির্দেশিকা। কাল থেকেই এই নিয়ম কার্যকর হবে।

 

Saborni Mitra | Published : Sep 30, 2024 1:54 PM IST

19
১ অক্টোবর থেকে কার্যকর

PPF, NSC সহ সুকন্যা সমৃদ্ধি যোজনার কিছু নিয়ম ২০২৪ সালের ১ অক্টোবর থেকে পরিবর্তিত হতে চলেছে। তার মানে হাতে এখন আর এক বেলাও বাকি নেই। এটি অনেক PPF অ্যাকাউন্টধারীদের প্রভাবিত করতে চলেছে। কারণ PPF-এর অধীনে ৩টি বড় পরিবর্তন হতে চলেছে। সুতরাং যাঁদের পাবলিক প্রভিডেন্ট ফান্ডের (PPF) অধীনে একটি অ্যাকাউন্ট রয়েছে, তাঁদের জানতে হবে এর নিয়মে কী কী পরিবর্তন হয়েছে এবং এই পরিবর্তনটি কীভাবে প্রভাব ফেলতে পারে।

29
নতুন নিয়মের লক্ষ্য

নতুন নিয়মের লক্ষ্য হল পিপিএফ অ্যাকউন্টের ব্যবস্থাপনা বিশেষত, অপ্রাপ্তবয়স্ক, একাধিক অ্য়াকাউন্ট-সব ব্যক্তিরা। অনাবাসী ভারতীয়রও এই নতুন নিয়মের আওতায় আসবে।

39
অপ্রাপ্তবয়স্কদের পিপিএফ

নাবালকদের জন্য একটি পিপিএফ অ্যাকাউন্ট -সংশোধিত নিয়ম অনুযায়ী, নাবালকদের জন্য ওপেন করা পিপিএফ অ্যাকাউন্টে ততদিন ডাকঘরের সেভিংস অ্যাকাউন্টের সুদ পাওয়া যাবে, যতদিন না তাদের ১৮ বছর হচ্ছে। এই ধরনের অ্যাকাউন্টের ক্ষেত্রে ম্যাচিউরিটি গণনা করা হবে সেই তারিখ থাকে যেদিন থেকে নাবালক সাবালকে পরিণত হবে।

49
একের বেশি অ্যাকাউন্ট

একের বেশি পিপিএফ অ্যাকাউন্ট -বিনিয়োগকারী দ্বারা যে কোনও ডাকঘর বা এজেন্সি ব্যাঙ্কে প্রাথমিক পিপিএফ অ্যাকাউন্টের যোজনা অনুযায়ী সুদ পাওয়া যাবে। আমানতের পরিমাণে সর্বোচ্চ সীমা অতিক্রম করা যাবে না। যদি দ্বিতীয় অ্যাকাউন্টে ব্যালেন্স থাকে, তবে এটি প্রথম অ্যাকাউন্টের সঙ্গে কাউন্টার লোড হবে। তবে, এই অ্যাকাউন্টের অধীনে জমা করা টাকায় সুদ দেওয়া হবে না। স্কিমের অধীনে শুধুমাত্র প্রাথমিক অ্যাকাউন্টেই সুদ দেওয়া হবে।

59
এনআরআই-দের জন্য অ্যাকাউন্ট

NRI-দের জন্য পিপিএফ অ্যাকাউন্ট -১৯৬৮ সালের পাবলিক প্রভিডেন্ট ফান্ড স্কিমের অধীনে অনাবাসী ভারতীয়দের (NRI) পিপিএফ অ্যাকাউন্ট খোলার ক্ষেত্রে ফর্ম H-এ বাসস্থান সম্পর্কে কোনও প্রশ্ন করা হয়নি, তাই ৩০ অক্টোবর, ২০২৪ পর্যন্ত POSHA নির্দেশিকা অনুযায়ী সুদের হার প্রযোজ্য হবে। এর পরে, এই ধরনের অ্যাকাউন্টে ০% হারে সুদ দেওয়া হবে।

69
পিপিএফ স্কিমের বৈশিষ্ট্য

পাবলিক প্রভিডেন্ট ফান্ড হল কেন্দ্রীয় সরকারের পাবলিক সেক্টর স্কিমগুলির মধ্যে একটি। এই স্কিম দীর্ঘমেয়াদে লোকেদের ভাল লাভ দেয়। এর ম্যাচিউরিটির সময়কাল ১৫ বছর, সমাপ্তির পরে এটি আরও ৫-৫ অনুপাতে জন্য বাড়ানো যেতে পারে। এই স্কিমের বিশেষ বিষয় হল এটি কর ছাড়ের সুবিধা প্রদান করে। এর থেকে প্রাপ্ত সুদের উপর কোনও ট্যাক্স প্রযোজ্য হয় না। যে কোনও ভারতীয় নাগরিক এই প্রকল্পের অধীনে একটি অ্যাকাউন্ট খুলতে পারে। এতে, সর্বনিম্ন ৫০০ টাকা দিয়ে বিনিয়োগ শুরু করা যেতে পারে এবং বার্ষিক সর্বোচ্চ ১.৫ লাখ টাকা পর্যন্ত বিনিয়োগ করা যেতে পারে।

79
নতুন নিয়মের সুবিধে

নতুন নিয়মের মাধ্যমে নাবালকরা প্রাপ্ত বয়স্ক হওয়ার সঙ্গে সঙ্গেই নির্ধারিত সুদ পাবে। প্রাপ্ত বয়স্ক হওয়ার সঙ্গে সঙ্গেই আর্থিক সাবলম্বী হয়ে যাবে।

89
ব্যালেন্স সংক্রান্ত বিষয়

যদি সমস্ত অ্যাকাউন্টের মোট ব্যালেন্স এই সীমার নিচে থাকে, তাহলে একটি মাধ্যমিক অ্যাকাউন্টে যেকোন অতিরিক্ত ব্যালেন্স প্রাথমিক অ্যাকাউন্টে একত্রিত হবে।

99
সকলের জন্য সুবিধে

নতুন এই নিয়ম সকল পিপিএফ অ্যাকাউন্টের জন্যই প্রযোজ্য হবে।

Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos