২০২৪ সালের মার্চ পর্যন্ত পেঁয়াজ রপ্তানি নিষিদ্ধ, ক্রমবর্ধমান দাম চিন্তা বাড়াচ্ছে কেন্দ্রের

সাধারণ ভোক্তাদের বাজেটে সরাসরি প্রভাব পড়ছে। উপভোক্তাদের স্বস্তি দিতে অক্টোবরের শুরুতে, কেন্দ্রীয় সরকার খুচরা বাজারে ২৫ টাকা প্রতি কেজি পাইকারি হারে পেঁয়াজ স্টক বিক্রি করার সিদ্ধান্ত নিয়েছিল।

Parna Sengupta | Published : Dec 8, 2023 10:02 AM IST

পেঁয়াজের দামে ঝলসে যাচ্ছে মধ্যবিত্তের পকেট। এর দাম নিয়ন্ত্রণ করতে সরকার আগামী বছরের মার্চ পর্যন্ত পেঁয়াজ রপ্তানি নিষিদ্ধ করেছে। বৈদেশিক বাণিজ্য মহাপরিচালক (ডিজিএফটি) এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে যে পেঁয়াজ রপ্তানি নীতি ২০২৪ সালের ৩১শে মার্চ পর্যন্ত শিথিল করা হবে। রাজধানী দিল্লিতে স্থানীয় সবজি বিক্রেতারা পেঁয়াজ বিক্রি করছেন প্রতি কেজি ৭০-৮০ টাকায়। কলকাতার বিভিন্ন বাজারেও পেঁয়াজের দাম ৭০ টাকার ওপরে।

একইভাবে দেশের অন্যান্য এলাকায়ও পেঁয়াজের দাম ৬০ টাকা ছাড়িয়েছে। এই কারণে, সাধারণ ভোক্তাদের বাজেটে সরাসরি প্রভাব পড়ছে। উপভোক্তাদের স্বস্তি দিতে অক্টোবরের শুরুতে, কেন্দ্রীয় সরকার খুচরা বাজারে ২৫ টাকা প্রতি কেজি পাইকারি হারে পেঁয়াজ স্টক বিক্রি করার সিদ্ধান্ত নিয়েছিল।

Latest Videos

কম বপন করা

চলতি অর্থবছরে ১ এপ্রিল থেকে ৮ আগস্ট পর্যন্ত দেশ থেকে ৯ লাখ ৭৫ হাজার টন পেঁয়াজ রপ্তানি হয়েছে। রপ্তানি মূল্যের দিক থেকে শীর্ষ তিনটি আমদানিকারক দেশ হল বাংলাদেশ, মালয়েশিয়া এবং সংযুক্ত আরব আমিরাত (ইউএই)। খরিফ ফসলের মৌসুমে চাষের আওতাধীন এলাকা হ্রাসের রিপোর্টের মধ্যে পেঁয়াজের দাম বাড়তে শুরু করেছে। অক্টোবরের পাইকারি মূল্যস্ফীতির তথ্য অনুযায়ী , সবজি এবং আলুর মূল্যস্ফীতি যথাক্রমে ২১.০৪ শতাংশ এবং ২৯.২৭ শতাংশ হ্রাস পেয়েছে, যেখানে পেঁয়াজের বার্ষিক মূল্য বৃদ্ধির হার ৬২.৬০ শতাংশ ছুঁয়েছে।

সরকার চলতি বছরের ২৮ অক্টোবর থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত পেঁয়াজ রপ্তানিতে প্রতি টন ন্যূনতম রপ্তানি মূল্য (এমইপি) ৮০০ ডলার নির্ধারণ করেছিল। এর আগে আগস্টে, ৩১ ডিসেম্বর পর্যন্ত পেঁয়াজের উপর ৪০ শতাংশ রপ্তানি শুল্ক আরোপ করা হয়েছিল। তবে ডিজিএফটি বলেছিল যে অন্যান্য দেশগুলি তাদের অনুরোধের ভিত্তিতে সরকারের কাছ থেকে অনুমোদন নেওয়ার পরে পেঁয়াজ রপ্তানির অনুমতি দেওয়া হবে। এ ছাড়া এই নোটিফিকেশনের আগে যে পেঁয়াজের চালান লোড করা হয়েছে, তাও রপ্তানির অনুমতি দেওয়া হয়েছে।এ ছাড়া, এই নোটিফিকশন জারি হওয়ার আগেই পেঁয়াজের চালান কাস্টমসের কাছে হস্তান্তর করা হয়ে থাকে এবং ইলেকট্রনিক-এ প্রবেশ করানো হয়। তাই সেই পেঁয়াজ রপ্তানিরও অনুমতি দেওয়া হয়েছে। আগামী বছরের ৫ জানুয়ারি পর্যন্ত এ ধরনের চালান রপ্তানি করা যাবে বলে জানানো হয়েছে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!

Latest Videos

R G Kar-এর ঘটনার অভিনব প্রতিবাদ সুন্দরবনের মৎস্যজীবীদের, নৌকা থেকেই দোষীদের গ্রেফতারের দাবি
প্রথমবার মুখ খুললেন সন্দীপ ঘোষের বউ, দেখুন কী বললেন সঙ্গীতা ঘোষ | Sandip Ghosh's Wife | R G Kar
'আমার মেয়েকেও ভুগিয়েছে, Sandip Ghosh বলেছিল, একটা চুলও ছিঁড়তে পারবি না' এক মায়ের গর্জন | RG Kar |
মমতার বিধায়ক রাতে ভিডিও কল করে কি নোংরামি করত? সব বলে দিলেন মহিলা! দেখুন | Chinsurah TMC News |
'তিলোত্তমা সঠিক বিচার না পেলে জনগণ বাকিটা বুজে নেবে' বিস্ফোরক Tapas Roy | R G Kar Case