ইউরো জোনের ২০টি দেশ জুড়ে মন্দার কালো মেঘ, প্রথম ত্রৈমাসিকেই কমল জিডিপি

বৃহস্পতিবার প্রকাশিত সংশোধিত সরকারী তথ্য অনুসারে, বছরের প্রথম তিন মাসে, ইউরোজোনে অর্থনৈতিক উৎপাদন আগের ত্রৈমাসিকের তুলনায় ০.১% কমেছে।

Web Desk - ANB | Published : Jun 8, 2023 5:27 PM IST

যে ২০টি দেশ ইউরো ব্যবহার করে তারা বছরের শুরুর দিকে একটি অর্থনৈতিক ধাক্কা খায়। ইউরো জোনে শুরু হয় আর্থিক মন্দা। ইউরোজোন বছরের প্রথম তিন মাসে মন্দার মধ্যে দিয়ে যায়। ইউরোপীয় ইউনিয়নের পরিসংখ্যান সংস্থা ইউরোস্ট্যাটের ডেটা দেখায় যে ২০২৩ সালের প্রথম ত্রৈমাসিকে মোট দেশীয় পণ্য (জিডিপি) ০.১% কমেছে। বৃহস্পতিবার প্রকাশিত অফিশিয়াল তথ্য জানাচ্ছে ২০২২ সালের শেষ তিন মাসে পরপর দুই ত্রৈমাসিকে নেতিবাচক বৃদ্ধি দেখা গিয়েছে। উচ্চ মুদ্রাস্ফীতি উপভোক্তা বা ক্রেতাদের কেনার চাহিদাকে কমিয়ে আনার ফলে বাজার পড়তে থাকে। টালমাটাল হয়ে পড়ে আর্থিক ভিত।

বৃহস্পতিবার প্রকাশিত সংশোধিত সরকারী তথ্য অনুসারে, বছরের প্রথম তিন মাসে, ইউরোজোনে অর্থনৈতিক উৎপাদন আগের ত্রৈমাসিকের তুলনায় ০.১% কমেছে। ২০২২ সালের চতুর্থ ত্রৈমাসিকে, আউটপুটও ০.১% হ্রাস পেয়েছে বলে পরিসংখ্যানগুলিতে প্রকাশ পেয়েছে। উল্লেখ্য, বৃহত্তর ইউরোপীয় অর্থনীতি অবশ্য মন্দা এড়িয়ে গেছে। ইউরোপীয় ইউনিয়ন জুড়ে, গত বছরের শেষের দিকে ০.২% পতনের পর প্রথম ত্রৈমাসিকে মোট দেশীয় পণ্য সরবরাহ ০.১% বেড়েছে।

ইউরোজোনের তথ্যের উপর মন্তব্য করে, ক্যাপিটাল ইকোনমিক্সের প্রধান ইউরোপীয় অর্থনীতিবিদ অ্যান্ড্রু কেনিংহাম বলেছেন, অতিরিক্ত বেশি মূল্য এবং ক্রমবর্ধমান সুদের হারের কারণে চাহিদা ক্রমশ কমছে, যা অর্থনৈতিক ভিত্তির মূলে আঘাত করেছে। কিন্তু পিকটেট ওয়েলথ ম্যানেজমেন্টের অর্থনৈতিক গবেষণার প্রধান ফ্রেডেরিক ডুক্রোজেটের একটি টুইট অনুসারে, মুদ্রাস্ফীতির সাথে সামঞ্জস্য করার পরে আয়ের মাত্রার পরিপ্রেক্ষিতে পরিস্থিতি আরও খারাপ হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

ইউরোজোনে মুদ্রাস্ফীতি গত বছর লাফিয়ে বাড়ে যখন ইউক্রেনে রাশিয়ার পূর্ণ মাত্রায় আগ্রাসনের ফলে বিদ্যুতের দাম বেড়ে যায়। মে মাসে সামগ্রিক উপভোক্তা মূল্য এক বছর আগের তুলনায় ৬.১% বেশি।

এই বছরের শুরুতে জিডিপি হ্রাসের আরেকটি মূল চালিকাশক্তি ছিল সরকারি ব্যয়ের তীব্র পতন। ইউরোজোন এবং পুরো ইউরোপিয়ান ইউনিয়ন উভয়ই এখন মার্কিন অর্থনীতি থেকে পিছিয়ে রয়েছে। অর্গানাইজেশন ফর ইকোনমিক কো-অপারেশন অ্যান্ড ডেভেলপমেন্টের তথ্য অনুসারে, গত বছরের শেষের দিকে ০.৬% বৃদ্ধির পরে আটলান্টিক জুড়ে জিডিপি প্রথম ত্রৈমাসিকে ০.৩% বেড়েছে। বার্ষিক ভিত্তিতে, মার্কিন যুক্তরাষ্ট্রে অর্থনীতি আগের ত্রৈমাসিকের তুলনায় জানুয়ারি-মার্চ সময়ের মধ্যে ১.৩% বৃদ্ধি পেয়েছে।

ইউরোজোনের অর্থনৈতিক আউটপুটের আগের সরকারী অনুমান প্রথম ত্রৈমাসিকে সামান্য বৃদ্ধির দিকে চলতে পারে বলে জানিয়েছিল। প্যানথিয়ন ম্যাক্রো ইকোনমিক্সের প্রধান ইউরোজোন অর্থনীতিবিদ ক্লজ ভিস্টেসেন উল্লেখ করেছেন বৃহস্পতিবারের সংশোধনটি মূলত জার্মানি, ইউরোপের বৃহত্তম অর্থনীতি এবং আয়ারল্যান্ডের জন্য ডাউনগ্রেডের কারণে হয়েছিল।

২০২৩ সালের প্রথম তিন মাসে জার্মান জিডিপি ০.৩% কমেছে, আগের শূন্য বৃদ্ধির তুলনায়, কারণ গত বছরের জ্বালানি মূল্যের ধাক্কা উপভোক্তাদের ব্যয়ের উপর প্রভাব ফেলেছিল।

ইউরোজোনে মন্দার প্রভাব ইউরোপীয় কেন্দ্রীয় ব্যাংকের কাজকে জটিল করে তুলবে যখন এটি সুদের হার নির্ধারণের জন্য পরের সপ্তাহে মিলিত হবে। মুদ্রাস্ফীতি এখনও ব্যাংকের লক্ষ্যমাত্রার তিনগুণেরও বেশি।

ক্যাপিটাল ইকোনমিক্স-এর কেনিংহাম একটি গবেষণায় বলেছেন, আমরা মনে করি জিডিপি আবার দ্বিতীয় ত্রৈমাসিকে সংকুচিত হওয়ার সম্ভাবনা রয়েছে কারণ আর্থিক নীতির কড়াকড়ির প্রভাব অব্যাহত রয়েছে।

Share this article
click me!