আয়কর বিভাগের নজরে করদাতারা, ট্যাক্স ফাঁকি রুখতে কড়া পদক্ষেপ কর্তৃপক্ষের

হোম লোনের ক্ষেত্রে একাধিক জাতিয়াতির ঘটনা সামনে আশার কারণেই এবার কড়া পদক্ষেপ বলে জানা যাচ্ছে। কর ফাঁকি দেওয়া বন্ধ করতেই এবার বিশেষ ব্যবস্থা নিল আয়কর দফতর।

Web Desk - ANB | Published : Jul 22, 2023 8:49 AM IST

আয়কর বিভাগের আতসকাচের তলায় বেতনভোগী করদাতারা। হোম লোনের ক্ষেত্রে একাধিক জাতিয়াতির ঘটনা সামনে আশার কারণেই এবার কড়া পদক্ষেপ বলে জানা যাচ্ছে। কর ফাঁকি দেওয়া বন্ধ করতেই এবার বিশেষ ব্যবস্থা নিল আয়কর দফতর। আগে কর কর্তৃপক্ষকে ফাঁকি দেওয়া তুলনামূলকভাবে সহজ ছিল, যদিও বর্তমানে অনেকেই কঠিন সময়ের মুখোমুখি হতে পারেন কারণ তাদের রিটার্নগুলি রাজস্ব বিভাগ দ্বারা ব্যবহৃত সফ্টওয়্যার দ্বারা রেড ফ্ল্যাগড হয়ে যাবে বলেও ইকোনমিক টাইমস-এর একটি প্রতিবেদনে দাবি করা হয়েছে।

ট্যাক্স স্লিউথরা এই করদাতাদের নোটিশ পাঠিয়েছে, তাদের ট্যাক্স অব্যাহতি দাবি করার জন্য অবিলম্বে যথাযথ তথ্য প্রমাণ সরবরাহ করতে বলা হয়েছে। এই নোটিশগুলি বেতনভোগী ব্যক্তিদের জন্য ধারা ১০ (১৩A)-এর অধীনে বাড়ি ভাড়া ভাতা থেকে ছাড়ের জন্য পরিবেশন করা হয়। সরকারী দায়িত্ব পালনের জন্য একজন সহকারী নিয়োগের জন্য ধারা ১০ (১৪)-এর অধীনে ভাতা, বা হোম লোনের সুদের জন্য I-T আইনের ধারা ২৪(b) এর অধীনে কর্তন, বেনামী সূত্রের বরাত দেওয়া হয় বলেও সূত্রের খবর।

সংশোধিত, বিলম্বিত এবং আপডেট করা আয়কর রিটার্ন

৫০ লাখ টাকার বেশি আয়কারী বেতনভোগী ব্যক্তিদের জন্য, এক দশকের মধ্যে পুনর্মূল্যায়ন করা যেতে পারে। অন্যদিকে, ৫০ লাখ টাকার নিচে আয় করা ব্যক্তিদের জন্য আট বছরের জন্য পুনর্মূল্যায়ন করা যেতে পারে। এছাড়াও, রেকর্ডের কম্পিউটারাইজেশন আইটি বিভাগকে রাজনৈতিক দল বা দাতব্য ট্রাস্ট দ্বারা তাদের ট্যাক্স রিটার্নে উল্লিখিত তথ্যের সাথে ব্যক্তিদের দ্বারা উল্লিখিত অনুদানের বিবরণের সাথে মেলাতে সাহায্য করে।

উৎস ট্রেসিং

কর এবং নিয়ন্ত্রক পরামর্শদাতা সংস্থা আসির কনসাল্টিংয়ের ব্যবস্থাপনা অংশীদার রাহুল গর্গ, ফাইনান্সিয়াল ডেইলি-তে বলেছেন যে কর কর্তৃপক্ষ দাবির সত্যতা যাচাই করার জন্য ফাইলারদের যাচাইকরণ সহ বহিরাগত উত্স থেকে সংগৃহীত তথ্যের সঙ্গে আইটিআর ডেটার উপর ভিত্তি করে ব্যক্তিদের একটি বিস্তৃত প্রোফাইলিং করছে।

AI ব্যবহারে আয়কর বিভাগের নোটিশ পৌঁছবে যাঁরা কর ফাঁকি দিচ্ছেন তাঁদের কাছে

আইটি বিভাগ করদাতাদের চার্টার্ড অ্যাকাউন্ট্যান্ট, অ্যাডভোকেট বা আইটি পেশাদারের নাম, ঠিকানা এবং যোগাযোগের নম্বর প্রকাশ করতে বলেছে যারা আইটিআর তৈরি এবং ফাইল করেছেন। দৈনিকটি একটি বড় CA ফার্মের অংশীদার সিদ্ধার্থ বনওয়াতকে উদ্ধৃত করে বলেছে,'এটি ট্যাক্স ফাঁকি ধরার জন্য সঠিক পথে প্রযুক্তির ব্যবহার। ছোট ট্যাক্স ব্র্যাকেটের অনেক ব্যক্তি মনে করেন, ছোট মূল্যের কেসগুলি কে দেখবে? সেই অনুযায়ী, তারা প্রকৃত অর্থ প্রদান না করেই ডিডাকশন দাবি করে'

Share this article
click me!