এই সরকারি কর্মচারীরা অবসরের পরে কোনও পেনশন পাবেন না, বড় ঘোষণা মোদী সরকারের

নতুন নিয়মের ফলে কর্মীদের মধ্যে কর্তব্য সম্পর্কে সচেতনতা বৃদ্ধি পাবে, দায়িত্বশীল কর্মপরিবেশ তৈরি হবে। এছাড়াও ভবিষ্যতের ভয়ে দুর্নীতি ও কাজে গাফিলতি কমে আসবে। এতে অন্যদিকে সরকারের আর্থিক ক্ষতি রোধ হবে।

Parna Sengupta | Published : Feb 5, 2024 7:34 PM IST

সম্প্রতি কেন্দ্রীয় সরকার কেন্দ্রীয় সিভিল সার্ভিস (পেনশন) নিয়ম, ২০২১-এর ৮ নম্বর নিয়মে পরিবর্তন এনেছে। এই পরিবর্তনের জেরে জানা গিয়েছে বিশেষ কিছু কর্মচারী কেন্দ্র সরকারের পেনশন স্কিমের আওতায় পড়বেন না। তাঁদের অবসরের সময় কোনও পেনশন দেওয়া হবে বলে জানানো হয়েছে। নতুন নিয়ম অনুযায়ী, কর্মজীবনে গুরুতর অপরাধ বা গাফিলতি করলে অবসর গ্রহণের পর পেনশন ও গ্র্যাচুইটি বন্ধ করে দেওয়া হবে।

এই নিয়মের মাধ্যমে কেন্দ্রীয় সরকার কর্মীদের মধ্যে কর্তব্য সম্পর্কে সচেতনতা বৃদ্ধি এবং দায়িত্বশীল কর্মপরিবেশ তৈরি করতে চায়। নতুন নিয়মের ফলে কর্মীদের মধ্যে কর্তব্য সম্পর্কে সচেতনতা বৃদ্ধি পাবে, দায়িত্বশীল কর্মপরিবেশ তৈরি হবে। এছাড়াও ভবিষ্যতের ভয়ে দুর্নীতি ও কাজে গাফিলতি কমে আসবে। এতে অন্যদিকে সরকারের আর্থিক ক্ষতি রোধ হবে। সর্বশেষে, কেন্দ্রীয় সরকার কর্মীদের সতর্ক করে বলেছে যে নতুন নিয়মের ব্যাপারে তারা কঠোর নীতি গ্রহণ করবে।

কেন্দ্রীয় সরকারের নিয়ম

সরকার অতীতে কেন্দ্রীয় সিভিল সার্ভিসেস (পেনশন) বিধিমালা ২০২১-এর অধীনে একটি বিজ্ঞপ্তি জারি করেছে। সিসিএস (পেনশন) বিধিমালা ২০২১-এর নিয়ম ৮ সরকার পরিবর্তন করেছে। এতে যোগ করা হয়েছে নতুন বিধান। বিজ্ঞপ্তিতে বলা হয়েছিল যে কেন্দ্রীয় কর্মচারীরা যদি তাদের চাকরির সময় কোনও গুরুতর অপরাধ বা অবহেলার জন্য দোষী সাব্যস্ত হন, তবে অবসর গ্রহণের পরে তাদের গ্র্যাচুইটি এবং পেনশন বন্ধ করে দেওয়া হবে।

সরকার এই নিয়ম নিয়ে কঠোরতা দেখাচ্ছে, পরিবর্তিত নিয়মের তথ্য কেন্দ্র সমস্ত সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে পাঠিয়েছে। শুধু তাই নয়, দোষী কর্মচারীদের তথ্য পেয়ে তাদের পেনশন ও গ্র্যাচুইটি বন্ধের ব্যবস্থা নেওয়ার কথাও বলা হয়েছে। সরকার এই নিয়মের ব্যাপারে খুবই কঠোর দেখছে।

আদেশটি কেন্দ্রীয় কর্মচারীদের জন্য প্রযোজ্য হবে

চাকরি চলাকালীন কোনো কর্মচারী নিজের দায়িত্বে অবহেলা করলে অবসর গ্রহণের পর তার পেনশন ও গ্র্যাচুইটি বন্ধের নির্দেশনা দেওয়া হয়েছে। এই আদেশ কেন্দ্রীয় কর্মচারীদের জন্য প্রযোজ্য থাকবে। আগামী সময়ে, এটি বিভিন্ন রাজ্য সরকারগুলিও বাস্তবায়ন করবে বলে আশা করা হচ্ছে।

এই নিয়ম কেবলমাত্র কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্যই প্রযোজ্য নয়, ভবিষ্যতে রাজ্য সরকারও এই নিয়ম চালু করতে পারে। সরকার কর্তৃপক্ষ জানিয়েছে, নতুন নিয়ম সম্পর্কে সকল সংশ্লিষ্ট কর্মকর্তাদের অবগত করা হয়েছে। দোষী কর্মচারীদের সনাক্তকরণের জন্য তদন্ত করা হবে এবং প্রমাণিত হলে তাদের পেনশন ও গ্র্যাচুইটি বন্ধ করে দেওয়া হবে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!