আপনি কী ধানি অ্যাপ থেকে লোন নিচ্ছেন, তাহলে আজই সাবধান হয়ে যান

সম্প্রতি প্যানকার্ডের তথ্য চুরি করে গ্রাহকদের ঠকানোর অভিযোগ উঠছে ধানি অ্যাপের বিরুদ্ধে। প্যান কার্ডের গোপন তথ্য দেখিয়ে বেশ কিছু টাকা ঋণ নিয়ে নিচ্ছে প্রতারকরা। এর ফলে গ্রাহকের সিবিল স্কোর প্রভাবিত হচ্ছে। বিষয়টি খতিয়ে দেখছে ধানি অ্যাপের লোন কতৃপক্ষ।  সুত্রের খবর, ক্রেডিট ব্যুরোর সঙ্গে কথা বলবে ধানি অ্যাপ লোনস কোম্পানি। 
 

Kasturi Kundu | / Updated: Feb 22 2022, 09:30 AM IST

অন্যের প্যানকার্ড (Pancard) বা আধারকার্ডের (Aadhar Card) তথ্য দিয়ে প্রতারকরা তাঁদের জালিয়াতি চক্রকে আরও শক্তিশালী করছে। অন্যকে ঠকিয়ে তাঁর ব্যাঙ্ক অ্যাকাউন্টের টাকা হতিয়ে নেওয়ার ঘটনা (Online Fraud Case) প্রায়ই উঠে আসে সংবাদের শিরোনামে। সম্প্রতি প্যানকার্ডের তথ্য চুরি করে গ্রাহকদের ঠকানোর অভিযোগ উঠছে একটি বিশেষ অ্যাপের (Online App) বিরুদ্ধে। প্রসঙ্গত, যে অ্যাপকে ঘিরে এই জালিয়াতির ঘটনা ঘটছে সেটি আজকের দিনের অন্যতম জনপ্রিয় অ্যাপ ধানি অ্যাপ (Dhani app)। উল্লেখ্য, কিছুদিন আগেই প্যানকার্ড ঘিরে প্রতারণার অভিযোগ এনেছিলেন বলিউডের বেবি ডল থুরি সানি লিওনি (sunney Leone)। নিজের ট্যুইটার হ্যান্ডেলে তিনি জানান, তাঁর প্যান কার্ডের গোপন তথ্য দেখিয়ে বেশ কিছু টাকা ঋণ নিয়েছে জালিয়াতরা। যার প্রভাব পড়েছে তাঁর সিবিল স্কোরে (Cibil Score)। তারপরই অনেকে সোশ্যাল সাইটে জনিয়েছেন, তাঁদের সঙ্গেও এই প্রতারণার ঘটনা ঘটেছে। আর এই ঘটনার নেপথ্যে রয়েছে ধানি অ্যাপ (Dhani app)। 

ইতিমধ্যেই ধনি অ্যাপের (Dhani App) কাছে এই বিষয়ে একাধিক অভিযোগ জমা পড়েছে। কোম্পানি জানিয়েছে, বিষয়টি তাদের নজরে এসেছে। কাজও শুরু করে দিয়েছেন তারা। যদিও সংস্থার এই বক্তব্যের পরও প্রশ্ন তুলেছেন অভিযোগকারীরা। তাদের মতে, অ্যাপ কর্তৃপক্ষের পর্যাপ্ত খামতির কারণেই এই ধরনের ঘটনা ঘটেছে। যার ফলে ঋণের টাকা শোধ না করায় সিবিল স্কোর খারাপ হয়ে যাচ্ছে গ্রাহকদের। অনলাইনে প্রতারিত এক গ্রাহক জানিয়েছেন, তিনি এই বিষয়ে অভিযোগ দায়ের করতে কোম্পানির অফিসে গিয়েছিলেন। সেখানে ধানি অ্যাপের তরফে বলা হয়েছ, বিষয়টি টেকনিক্যাল টিমের কাছে পাঠানো হয়েছে। বিষয়টির সমাধানের জন্য ১৫ দিন সময় লাগবে। 

আরও পড়ুন-খুচরো ব্যবসায়ীদের জন্য সুখবর, ৫ লাখ পর্যন্ত ইন্সট্যান্ট লোনের অফার পেটিএমের

আরও পড়ুন-সিবিল স্কোরে সচেতন থাকুন, ব্যাঙ্ক লোনে সমস্যা এড়াতে মেনে চলুন এই নিয়ম

আরও পড়ুন-RBI Alert-অনলাইন লেনদেনের ক্ষেত্রে বাড়ছে জালিয়াতি, ট্যুইটার সুরক্ষিত থাকার টিপস দিল RBI

দেশের বহু জায়গায় ধানি অ্যাপকে কেন্দ্র করে গ্রাহকরা অনলাইনে ঋণ প্রতারণার শিকার হয়েছেন। সোশ্যাল মিডিয়ায় ইতিমধ্যেই বিষয়টি নিয়ে শোরগোল শুরু হয়ে গিয়েছে। সূত্রের খবর, বিষয়টি নিয়ে ক্রেডিট ব্যুরোর সঙ্গে (credit bureau)কথা বলবে ধানি অ্যাপ লোন কোম্পানি Dhani App Loan)। যারা এই ধানি অ্যাপের দ্বারা প্রতারিত হয়েছেন তাঁদের ক্রেডিট স্কোর ফিরিয়ে দেওয়ার দাবিও জানানো হবে ক্রেডিট ব্যুরোর কাছে।  চলতি সপ্তাহের শুরুতে এই সমস্যাটি প্রথম প্রকাশ্যে আসে। ইউজাররা জানান, তাদের প্যানকার্ডের ডেটা দিয়ে অ্যাপ থেকে ঋণ নেওয়া হচ্ছে। উল্লেখ্য, ধানি অ্যাপ, ইন্ডিয়াবুলস কনজ্যুমার ফাইন্যান্স লিমিটেড নামে পরিচিত ছিল।

Share this article
click me!