চাকরি বদলানোর সঙ্গে বদলাতে হবে প্রভিডেন্ট ফান্ডের টাকা, ঘরে বসে অনলাইনে করে ফেলুন এই জরুরি কাজটি, জানুন পদ্ধতি

চাকরি বদলানোর সঙ্গে প্রভিডেন্ট ফান্ড বা পিএফ অ্যাকাউন্টেরও ট্রান্সফার করতে হয়। ইউনির্ভাসল অ্যাকাউন্ট নম্বর দিয়ে ঘরে বসেই প্রভিডেন্ট ফান্ডের টাকা ট্রান্সফার করে ফেলুন। 

Kasturi Kundu | / Updated: Jan 16 2022, 12:01 PM IST

আপনি কী আপনার বর্তমান চাকরিটা বদলে (Job Change) ফেলতে চাইছেন..বদলানোর আগে মাথায় রাখবেন শুধু চাকরি বদলাতেই কিন্তু হবে না, সেই সঙ্গে বদলাতে হবে আরও অনেক কিছু। চাকরি বদলানোটা বেশ সহজ হলেও তার সঙ্গে জড়িয়ে থাকা আনুসঙ্গিক কাজকর্ম গুলোকে ফের নতুন করে ঢেলে সাজানোটা কিন্তু যথেষ্ঠ সময় সাপেক্ষ ও দায়িত্বপূর্ণ কাজ। সেই রকমই একটি কাজ হল চাকরি বদলানোর সঙ্গে প্রভিডেন্ট ফান্ড বা পিএফ অ্যাকাউন্টেরও (PF Account Transfer) বদল। নতুন চাকরির সঙ্গে নতুন করে প্রভিডেন্ট ফান্ডকেও আপনার নতুন কর্মস্থানে নিয়ে যেতে হবে। তাই চাকরি মানে কিন্তু শুধু একটি কোম্পানিতে কাজ করাই নয়, সেই সঙ্গে থাকে বেশ কিছু গুরুত্বপূর্ণ কাজের দায়িত্ব যা আপনার জীবনের সঙ্গে ওতোপ্রতোভাবে জড়িয়ে থাকে। আর প্রভিডেন্ট ফান্ডের (Provident Fund)গুরুত্ব একজন চাকরিজীবী মানুষকে তো আর নতুন করে বোঝানোর প্রয়োজনই পড়ে না। 

অনেক ক্ষেত্রেই চাকরি বদলানোর সঙ্গে প্রভিডেন্ট ফান্ডের বদলির বিষয়টি নিয়ে চিন্তিত থাকেন কর্মীরা। কী করে প্রভিডেন্ট ফান্ডের ব্যালেন্স পুরনো কম্পানি থেকে নতুন কোম্পানিকে স্থানানস্তরিত করা হবে সেই বিষয়টি নিয়ে চিন্তায় পড়ে যায় অনেকেই। চাকরি পাল্টানোর পর প্রভিডেন্ট ফান্ডের ব্যালেন্স ট্রান্সফারের বিষয় নিয়ে আপনাকে আর প্যানিক করতে হবে না। কোনও রকম বাড়তি পেপার ওয়ার্ক বা ইপিএফও-র অফিসেও ছুটতে হবে না। বরং বাড়ি বসেই আপনি সহজেই আপনার পিএফ অ্যাকাউন্টের ব্যালেন্স পুরনো কোম্পানি থেকে নতুন কোম্পানিতে ট্রান্সফার করে ফেলতে পারবেন। তার জন্য কী করতে হবে সেটা এবার জেনে নিন। 

আরও পড়ুন-PF Account Credited-পিএফ অ্যাকাউন্ট গ্রাহকদের জন্য সুখবর, খুব শীঘ্রই অ্যাকাউন্টে ঢুকবে মোটা অঙ্কের টাকা

আরও পড়ুন-অবসরের পর ৩ কোটি টাকার মালিক হতে চান, তাহলে জেনে নিন EPFO-র এই বিশেষ প্ল্যানটি

আরও পড়ুন-Nominee Deadline Extension-বাড়ান হল সময়সীমা,৩১ ডিসেম্বরের পরেও পিএফ অ্যাকাউন্টে যোগ করা যাবে নমিনির নাম

প্রভিডেন্ট ফান্ডের ব্যালেন্স ট্রান্সফার করতে চইলে সবচেয়ে গুরুত্বপূর্ণ যে জিনিসটি দরকার সেটি হল ইউনির্ভাসল অ্যাকাউন্ট নম্বর। এই নম্বরটি থাকলেই আপনি বাড়ি বসে চটজলদি প্রভিডেন্ট ফান্ডের টাকা স্থানান্তরিত করতে পারবেন। এক নজরে দেখে নিন পদ্ধতি। প্রথমে  UAN নম্বর ও পাসওয়ার্ড দিয়ে Unified Portal-ও লগইন করতে হবে। তারপর ওয়ান মেম্বার - ওয়ান ইপিএফ অ্যাকাউন্ট-এ ক্লিক করতে হবে। নতুন জায়গায় চাকরিতে যোগ দেওয়ার ফলে নিজের পার্সোনাল ইনফরমেশন এবং পিএফ অ্যাকাউন্ট ভেরিফিকেশন করতে হবে। এবার গেট ডিটেইলস অপশনে ক্লিক করতে হবে। সেখান থেকে আপনি আপনার প্রভিডেন্ট ফান্ডের অ্যাকাউন্টে কত ব্যালেন্স রয়েছে সেটা জানতে পেরে যাবেন। এবার ক্লেইম স্টেটাসে গিয়ে আপনি আপনার পুরনো বা নতুন যে কোনও একটি এমপ্লয়ারকে বেছে নেওয়ার সুযোগ পেয়ে যাবেন। এই পর্যন্ত কাজ সমাপ্ত হলে গেট ওটিপি অপশন পেয়ে যাবেন। আপনার রেজিস্টার্ড মোবাইল নম্বরে  ওটিপি চলে আসবে। তারপর সাবমিট অপশনে ক্লিক করলেই সম্পূর্ণ প্রসেসটি সম্পন্ন হবে।


 

Share this article
click me!