একলাফে ১০ হাজার থেকে ১ লাখে পৌঁছাল ই-রুপির টাকার অঙ্ক, সুখবর প্রদানকারী আরবিআই

বৃহস্পতিবার ই-রুপি ডিজিটাল ভাউচারের সীমা দশ হাজার টাকা থেকে বাড়িয়ে এক লাখ টাকা পর্যন্ত করে দেওয়া হয়েছে। ঘোষণা করলেন রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর শক্তিকান্ত দাস। উল্লেখ্য, ২০২১ সালের এই ই-রুপি লঞ্চ করা হয়েছিল আর এবার ভাউচারের টাকার পরিমান বৃদ্ধি করা হল।

Kasturi Kundu | Published : Feb 11, 2022 11:36 AM IST

১০ ফেব্রুয়ারি ছিল বৃহস্পতিবার। আর আমরা সকলেই বৃহস্পতিবারকে লক্ষ্মীবার হিসাবেই মান্যতা দিয়ে থাকি। আর এই লক্ষ্মীবারেই দারুণ খবর শোনাল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (RBI)।  বৃহস্পতিবার ই-রুপি (E-RUPI) ডিজিটাল ভাউচারের (Digital Voucher) সীমা দশ হাজার টাকা থেকে বাড়িয়ে (Credit Limit Increase) এক লাখ টাকা পর্যন্ত করে দেওয়া হয়েছে বলে ঘোষণা করা হল আরবিআই-এর তরফে (RBI)। বৃহস্পতিবার রিজার্ভ ব্যাঙ্কের রেপো রেট ও রিসার্ভ রেপো রেট সংক্রান্ত সিদ্ধান্ত ঘোষণার পাশাপাশি দেশের আর্থিক পরিস্থিতি নিয়ে ভাষণ দিয়েছেন রিজার্ভ ব্যাঙ্কের (RBI Governor) গভর্নর শক্তিকান্ত দাস (Shaktikanta Das)। সেই সময়ই ই-রুপি ডিজিটাল ভাউচারের (Digital Voucher)সীমা বৃদ্ধির কথা ঘোষণা করেছেন তিনি। এক্ষেত্রে সবচেয়ে বড় যে সুবিধাটি পাওয়া যাবে সেটি হল, ব্যাঙ্কের অ্যাকাউন্ট বা ইন্টারনেট পরিষেবা ছাড়াই ই-রুপির (E-Rupee) সুবিধা লাভ করতে পারবে গ্রাহকরা। উল্লেখ্য, ২০২১ সালের এই ই-রুপি লঞ্চ করা হয়েছিল। এবার ভাউচারের টাকার পরিমান বৃদ্ধি করা হল। 

জাতীয় পেমেন্ট কর্পোরেশন অফ ইন্ডিয়া (NPCI) ইউপিআই পরিষেবা (UPI) ব্যবহার করে এই ই-রুপি তৈরি করেছিল। এখানে একটি কিউআর কোড থাকে। ভাউচারের মত এটি ব্যাবহার করা যায়। যে কোনও ব্যক্তি বা সংস্থা এই ই-রুপি ব্যবহারের সুযোগ পেয়ে থাকেন। টাকার পরিমান যেমন বাড়ানোর কথা ঘোষণা করা হল তেমনই এবার থেকে রিডিম না হওয়া পর্যন্ত ই-রুপি একাধিকবার ব্যবহার করতে পারবে ব্যবহারকারীরা। স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (SBI), পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক (PNB), অ্যাক্সিস ব্যাঙ্ক (Axix Bank), এইচডিএফসি (HDFC) ও কানাড়া ব্যাঙ্কে (Caanada Bank) ই-রুপি (E-Rupee) ইস্যু করার সুযোগ পাওয়া যাবে।  

আরও পড়ুন-আজ ফির জিনে কি তমন্না হ্যায়, লাইভ ভাষণের মাঝে চমক দিলেন আরবিআই গভর্নর

আরও পড়ুন-চলতি বছরের কোন সময়ে বাজারে ডিজিটাল টাকা, সময়সীমা নিয়ে কি বলছেন শক্তিকান্ত

আরও পড়ুন-ক্রিপ্টো বিনিয়োগকে আরেকটু উসকে দিতে এল ক্রিপ্টোকারেন্সি ট্রেডিং অ্যাপ কয়েন সুইচ

ই-রুপি ব্যাবহারের ক্ষেত্রে বেশ কয়েকটি সুবিধা রয়েছে। যেমন- এই রুপি ব্যবহার করতে কোনও ইন্টারনেট পরিষেবা লাগে না। ব্যাঙ্ক অ্যাকাউন্ট বা ডিজিটাল পেমেন্ট অ্যাপ না থাকলেও ই-রুপি ব্যবহার করা যায়। প্রয়োজন শুধু একটি ফিচার ফোন আর মোবাইল নম্বর। এমনকি ব্যক্তিগত কোনও তথ্যেরও সেভাবে প্রয়োজন হয় না। উল্লেখ্য, ই-রুপি লঞ্চের সময়েই বলা হয়েছিল,সরকারের বিভিন্ন প্রকল্পের সুবিধা থেকে দেশবাসী যাতে বঞ্চিত না হয়, সেকথা মাথায় রেখেই এই ই-রুপি আনা হয়েছিল। 

Read more Articles on
Share this article
click me!