মাথায় রাখুন এই চারটে টিপস, সারা জীবনের জন্য বেঁচে যাবেন অনলাইন প্রতারণার হাত থেকে

একটি ভুল ক্লিক এবং আপনার আজীবন আমানত গায়েব হয়ে যেতে পারে। আপনার ব্যক্তিগত তথ্য বা ছবি পৌঁছে যেতে পারে প্রতারকদের হাতে। এতে সর্বস্বান্ত হতে পারেন আপনি। আপনার পরিবার বসতে পারে পথে। 

Parna Sengupta | Published : Jul 5, 2022 5:19 PM IST

আজকের যুগ প্রযুক্তির ওপরে দাঁড়িয়ে। বিপুল সংখ্যক মানুষ স্মার্টফোন, ল্যাপটপ এবং ট্যাবলেটের মতো গ্যাজেট ব্যবহার করে। ইন্টারনেট ব্যবহারকারী ব্যবহারকারীরা এখন আগের চেয়ে অনেক বেশি। ইন্টারনেট প্রতিদিন বিকাশ করছে। আজ আমরা ইন্টারনেটের চতুর্থ প্রজন্ম (4G) ব্যবহার করছি যা খুব শীঘ্রই 5G হবে। কিন্তু আজকের ইন্টারনেটের যুগে যে কেউ সহজেই প্রতারণার ফাঁদে পড়তে পারে। একটি ভুল ক্লিক এবং আপনার আজীবন আমানত গায়েব হয়ে যেতে পারে। আপনার ব্যক্তিগত তথ্য বা ছবি পৌঁছে যেতে পারে প্রতারকদের হাতে। এতে সর্বস্বান্ত হতে পারেন আপনি। আপনার পরিবার বসতে পারে পথে। 

তাহলে চলুন জেনে নেওয়া যাক এমন কিছু টিপস যার সাহায্যে আপনি অনলাইনে প্রতারণা থেকে নিজেকে রক্ষা করতে পারবেন-

টিপস এক : OTP শেয়ার করবেন না-
কোনো লেনদেন বা কোনো যাচাইকরণের জন্য আপনার ফোনে ব্যাঙ্কের পাঠানো ওটিপিটি কোনো ব্যক্তি বা কোনো অজানা ওয়েবসাইটের সাথে শেয়ার করবেন না। ব্যাঙ্ক কখনই আপনার কাছে কোনো যাচাই বা KYC-এর জন্য OTP চাইবে না।

টিপস দুই: কোনো অজানা লিঙ্কে ক্লিক করা এড়িয়ে চলুন-
অনলাইন প্রতারকরা বর্তমান সময়ে এই পদ্ধতিটি সবচেয়ে বেশি ব্যবহার করে। তারা ব্যাংক বা যেকোনো প্রতিষ্ঠানের নামে ভুয়ো বার্তা পাঠায় এবং প্রয়োজনীয় তথ্য সংগ্রহের চেষ্টা করে। আপনি অজানা লিঙ্কগুলিতে ক্লিক করার সাথে সাথে আপনার ব্যক্তিগত তথ্য প্রতারকদের কাছে পৌঁছে যাওয়ার সম্ভাবনা রয়েছে।

টিপস তিন: পাবলিক ওয়াইফাই-এ লেনদেন করা এড়িয়ে চলুন-
আজ রেলস্টেশন থেকে বাস স্টপ পর্যন্ত সব জায়গায় ফ্রি ওয়াইফাই সুবিধা পাওয়া যাচ্ছে। মানুষও নির্বিচারে ব্যবহার করে। কিন্তু অনেক জায়গায়, ঠগরা নকল ওয়াইফাই ইনস্টল করে তথ্য অ্যাক্সেস করতে পারে। আপনি যদি এই ধরনের খোলা নেটওয়ার্কে লেনদেন করেন তবে জালিয়াতি সহজেই আপনার অ্যাকাউন্টের বিবরণ পেতে পারে। যার মাধ্যমে আপনার অ্যাকাউন্ট থেকে টাকা তোলা যাবে।

টিপ ৪: শুধুমাত্র যাচাইকৃত উত্স থেকে অ্যাপ্লিকেশন ডাউনলোড করুন-
অনেক সময় আমরা বিনামূল্যে বা ছাড়ের আড়ালে অজানা ওয়েবসাইট থেকে অ্যাপ্লিকেশন ডাউনলোড করি। এটি করা আমাদের ব্যক্তিগত ডেটা সর্বজনীন হওয়ার ঝুঁকিতে রাখে। অ্যাপ্লিকেশনটি ডাউনলোড করার আগে সর্বদা এটির উত্স পরীক্ষা করুন।

Share this article
click me!