IT Returns Deadline-৩১ ডিসেম্বরের মধ্যে এই গুরুত্বপূর্ণ কাজটি করে ফেলুন,না করলেই কিন্তু বিপদ

চলতি বছরের আইটি ফাইল রিটার্ন জমা দেওয়ার শেষ দিন ৩১ ডিসেম্বর। প্রতিদিন প্রায় ৪ লাখ করদাতা রাজ্য সরকারের ই-পোর্টাল মারফত কর প্রদান করছে। ৩ ডিসেম্বর পর্যন্ত ৩ কোটি করদাতা কর প্রদান করেছে। 
 

Kasturi Kundu | Published : Dec 13, 2021 10:49 AM IST / Updated: Dec 28 2021, 12:17 PM IST

চলতি বছর অর্থাৎ ২০২১-২০২২ সালের ইনকাম ট্যাক্স রিটার্নস(ITR) জমা দিয়েছেন,যদি না দিয়ে থাকেন তাহলে কিন্তু আপনার হাতে আর বেশী সময় নেই। কারন চলতি বছরের আইটি ফাইল রিটার্ন জমা দেওয়ার শেষ দিন ৩১ ডিসেম্বর(Deadline 31st Dec)। তাই দেরি না করে এই জরুরি কাজটি আগে সেরে ফেলুন। শেষ মুহুর্তের জন্য অপেক্ষা করে বসে থাকলে কিন্তু বিপদে পড়ার সম্ভবনা রয়েছে। এমনকি সঠিক সময়ে ইনকাম ট্যাক্স রিটার্নস(ITR) ফাইল জমা না দিলে শাস্তি পর্যন্ত হতে পারে। উল্লেখ্য, ৩ ডিসেম্বর পর্যন্ত আইটি রিটার্নস ফাইল জমা দেওয়াল জন্য যে নতুন পোর্টাল চালু হয়েছে সেখানে ৩ কোটির বেশী করদাতারা তাঁদের কর জমা করে দিয়েছেন। প্রতিদিন প্রায় ৪ লাখ করদাতা এই ই-পোর্টাল(E-Portal) মারফত কর প্রদান করছে। প্রতিদিন এই করদাতাদের  সংখ্যা ক্রমশ বাড়ছে। কর প্রদানের শেষ দিন অর্থাৎ ৩১ ডিসেম্বর অভধি ই-পোর্টালের মাধ্যমে কর প্রদানের  সংখ্যা যে ক্রমশ বাড়বে তা কিন্তু বলার অবকাশ রাখছে না। ই-পোর্টাল মারফত করদাতারা যে প্রতিনিয়ত কর প্রদান করে চলেছে সেই গোটা বিষয়টি আয়কর বিভাগের(Income Tax) তরফে সোশ্যাল সাইট ট্যুইটারে জানিয়েছে। 

বলা বাহুল্য, ই-পোর্টাল চালু হোয়ার ফলে ইনকাম ট্যাক্স রিটার্নস জমা দেওয়ার পদ্ধতি আরও সহজ হয়েছে। ঘরে বসে সহজেই ইনকাম ট্যাক্স রিটার্নস জমা দেওয়া যাচ্ছেএ। রাজ্য সরকারের তরফে উন্নত প্রযুক্তির যুগে ই-পোর্টাল চালু করার উদ্যোগে উপকৃত হয়েছে সাধারণ মানুষ। হাজার ব্যাস্ততার মাঝে সব সময় বাইরে বাইরে বেড়িয়ে কাজ করাটা একটু অসুবিধাজনক হয়ে যায়। সেই রকম পরিস্থিতিতে বাড়ি বসেই আইটি ফাইল রিটার্নসের মত গুরুত্বপূর্ণ কাজগুলো করার সুযোগ থাকলে মানুষের অনেক সুবিধা হয়। আর করোনা পরিস্থিতির জেরে অনেকেই ওয়ার্ক হোম করে থাকেন। সেই সুবাদে কাজের খাতিরে প্রযুক্তির সঙ্গেও অনেকটা এগিয়ে যাওয়ারও সুযোগ থাকে। তাই অনলাইন কাজকর্মে মানুষ এখন আগের থেকে অনেক বেশী অভ্যস্ত হয়েছেন। সরকারের ই-পোর্টালে আইটি রিটার্নস ফাইল জমা দেওয়ার ক্ষেত্রে কোনও অসুবিদার সন্মুখীন হতে না। গোটা বিষয়টি সম্পূর্ণ ধাপে ধাপে এগিয়ে যেতে হবে। 

আরও পড়ুন-GST Compensation-GST রোল আউটের জন্য রাজ্যগুলিকে ক্ষতিপূরণ দেবে কেন্দ্র,ঘোষণা অর্থমন্ত্রী নির্মলা সীতারমণের

আরও পড়ুন-Taxable Crypto-ক্রিপটোকারেন্সিতে বসতে পারে কর,সিদ্ধান্ত চূড়ান্ত হবে আগামী বাজেটে

আরও পড়ুন-GST-মহার্ঘ হচ্ছে জামাকাপড়, জুতো,নতুন বছরে GST বাড়ছে ১২ শতাংশ

সেন্ট্রাল ডাইরেক্ট ট্যাক্সেস কর্পোরেশন (সিবিডিটি) এর আগে আইটি রিটার্নের জন্য ৩১ জুলাই পর্যন্ত সময় দিয়েছিল। কিন্তু ই- পোর্টালে বিভিন্ন প্রযুক্তিগত ত্রুটি সম্পর্কে ব্যবহারকারীরা অভিযোগ জানান। তারপর সেই সময়সীমা ৩০ সেপ্টেম্বর পর্যন্ত বাড়ানো হয়েছিল। পরে সরকারের তরফে ৩১ ডিসেম্বর পর্যান্ত সময়সীমা বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়। 

Share this article
click me!