আয় বৃদ্ধিতে IRCTC-র থেকে প্রোজেক্ট অধিগ্রহণ, রেল তৈরি করবে ১০০ টি ফুড প্লাজা

ভারতীয় রেলের তরফে এসে গেল দুর্দান্ত খবর। এবার রেলের তরফে খোলা হবে ফুড প্লাজা। একটা নয়, দুটো নয়, পুরো একশোটা ফুড প্লাজা খুলতে চলেছে ভারতীয় রেল। রেলওয়ে বোর্ডের তরফে জারি করা নির্দেশ অনুযায়ী, ফুড প্লাজা, ফাস্ট ফুড ইউনিট, মাল্টি ফিউশন রেঁস্তোরা খোলার উদ্যোগ নিয়েছে। প্রসঙ্গত, রেল তার আয়ের পথ প্রসস্থ করার উদ্দেশ্যে ইন্ডিয়ান রেলওয়ে ক্যাটারিং অ্যান্ড ট্যুরিজম কর্পোরেশন বা আইআরসিটিসি-র থেকে এই প্রোজেক্টের দায়ভার অধিগ্রহণ করে নিল ভারতীয় রেল।  
 

Kasturi Kundu | Published : Mar 13, 2022 6:28 AM IST

ভারতীয় রেলের তরফে এসে গেল দুর্দান্ত খবর। এবার রেলের তরফে খোলা হবে ফুড প্লাজা। একটা নয়, দুটো নয়, পুরো একশোটা ফুড প্লাজা খুলতে চলেছে ভারতীয় রেল। রেলওয়ে বোর্ডের (Railway Board)তরফে জারি করা নির্দেশ অনুযায়ী, ফুড প্লাজা, ফাস্ট ফুড ইউনিট, মাল্টি ফিউশন রেঁস্তোরা খোলার উদ্যোগ নিয়েছে। প্রসঙ্গত, রেল তার আয়ের পথ প্রসস্থ করার উদ্দেশ্যে ইন্ডিয়ান রেলওয়ে ক্যাটারিং অ্যান্ড ট্যুরিজম কর্পোরেশন বা আইআরসিটিসি-র (IRCTC) থেকে এই প্রোজেক্টের দায়ভার অধিগ্রহণ করে নিল ভারতীয় রেল।  আইআরসিটিস এই ধরনের ইউনিট তৈরিতে একপ্রকার ব্যর্থই বলা চলে। সেই জন্য রেল এবার নিজস্ব ফুড প্লাজা খোলার চূড়ান্ত সিদ্ধান্ত নিয়েছে। 

ইন্ডিয়ান রেলওয়ে ক্যাটারিং অ্যান্ড ট্যুরিজম কর্পোরেশন বা আইআরসিটিসি রেলের কর্মীদের এবং যাত্রীদের খাবার পরিবেশন করার ক্ষেত্রে অঙ্গীকারবদ্ধ। এছাড়াও রেলের যারা কর্মী নন তাঁদের জন্যও  আইআরসিটিসি পরিষেবা প্রদান করে থাকে। বলা বাহুল্য, ইন্ডিয়ান রেলওয়ে ক্যাটারিং অ্যান্ড ট্যুরিজম কর্পোরেশন বা আইআরসিটিসি এই ধরনের ইউনিট অর্থাৎ ফুড প্লাজা স্থাপনে ব্যর্থ হওয়ার দরুণ রেলের রাজস্বের বিশাল ক্ষতি হয়েছে। সেই জন্যই এই দায়িত্ব জোনাল রেলওয়ের হাতে তুলে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে রেলের তরফে। ৮ মার্চ রেলের তরফে ১৭ টি জোনাল রেলওয়েকে স্টেশনের ফাঁকা জায়াগায় এইরনের ফুড প্লাজা,ফাস্ট ফুড ইউনিট, মাল্টি ফিউশন রেঁস্তোরা খোলার অনুমতি দেওয়া হয়েছে। 

জোনাল রেলওয়ে স্টেশনগুলোর ফাঁকা জায়গা বা যে জায়গাগুলো সেভাবে ব্যবহৃত হয় না সেখানে ইন্ডিয়ান রেলওয়ে ক্যাটারিং অ্যান্ড ট্যুরিজম কর্পোরেশন বা আইআরসিটিসি-র এই ধরনের ফুড প্লাজা বা মাল্টি ফুইশান রেস্তোরার মত আধুনিক ও উন্নতমানের ফুড ইউনিট বানানোর কথা ছিল। কিন্তু সেই প্ল্যান বাস্তবায়িত হয় নি। অন্যদিকে জোনাল রেলওয়েও এই ধরনের ইউনিট তৈরির জন্য রেলের তরফে অনুমতি পাওয়ার অপেক্ষা করছিল। অবশেষে সেই অনুমতি এল জোনাল রেলের ঝুলিতে। আইআরসিটিসি-র জন্য বরাদ্দ করা অনেক খালি জায়গা পড়ে রয়েছে। সেই জায়গাতে যাত্রী পরিষেবা দেওয়ার জন্য এই ধরনের ইউনিট গড়ে তুলে রেলের আয়ের পথকে মসৃণ করার বিকল্প পথ হিসাবে এই সিদ্ধান্ত নিয়েছে ভারতীয় রেল। সুত্রের খবর অনুযায়ী, ১০০ থেকে ১৫০ টি এই ধরনের ইউনিট তৈরি হবে জোনাল রেলওয়ে স্টেশনগুলোতে। 

তবে ইন্ডিয়ান রেলওয়ে ক্যাটারিং অ্যান্ড ট্যুরিজম কর্পোরেশন বা আইআরসিটিসি -র পক্ষে এই ধরনের ইউনিট তৈরি করতে না পারার পিছনে যথেষ্ট যুক্তিসঙ্গত কারন রয়েছে বলে মনে করা হচ্ছে। প্রথমত রেলের জায়গায় ফুড কোর্ট তৈরি করতে গেলে লাইসেন্সের চড়া দাম, রেলের জমির দাম সহ ২০১৭ সালের ক্যাটারিং নীতিতে নির্ধারিত ইউনিট স্থাপনের জন্য ভুল জায়গা পছন্দের কারণে এই ধরনের ফুড কোর্টগুলি স্থাপনে ব্যর্থ হয়েছে আইআরসিটিসি। 

Read more Articles on
Share this article
click me!