মোবাইল পরিষেবায় খামতি, ক্রেতা সুরক্ষা আইনে অভিযোগ জানানোর অনুমতি সুপ্রিম কোর্টের

অনেক সময়ই পোস্ট পেইড কানেকশনের ক্ষেত্রে মোবাইল সংস্থার তরফে একটা লম্বা চওড়া বিল পাঠানোর অভিযোগ উঠে আসে। আগামী দিনে যাতে এই ঘটনার পুনরাবৃত্তি না হয় আর গ্রাহকরা সঠিক পরিষেবা পায় সেই জন্যই সুপ্রিম কোর্টের তরফে নতুন নির্দেশিকা জারি করা হয়েছে। মোবাইল পরিষেবা সংক্রান্ত কোনও রকম গন্ডগোল হলে বা খামতি থাকলে সরাসরি সেই সংক্রান্ত অভিযোগ জানানো যাবে ক্রেতা সুরক্ষা আদালতে। 
 

Kasturi Kundu | Published : Feb 28, 2022 7:38 AM IST

নজির গড়ল সুপ্রিম কোর্টের (Supreme Court)নয়া নির্দেশ। এবার থেকে টেলিকম পরিষেবায় (Telecom Service) বা মোবাইল ফোন (Mobile Phone) সংক্রান্ত পরিষেবায় কোনও রকম গন্ডগোল হলে বা খামতি থাকলে সরাসরি সেই সংক্রান্ত অভিযোগ জানানো (Complain) যাবে ক্রেতা সুরক্ষা আদালতে (Consumer Forum)। অনেক সময়ই পোস্ট পেইড কানেকশনের (Post paid Connection) ক্ষেত্রে মোবাইল সংস্থার তরফে একটা লম্বা চওড়া বিল পাঠানোর অভিযোগ উঠে আসে। আগামী দিনে যাতে এই ঘটনার পুনরাবৃত্তি না হয় আর গ্রাহকরা সঠিক পরিষেবা পায় সেই জন্যই সুপ্রিম কোর্টের (Supreme Court) তরফে নতুন নির্দেশিকা জারি করা হয়েছে। উল্লখ্য, ভোডাফোন আইডিয়ার বিরুদ্ধে ওঠা অভিযোগের ভিত্তিতেই এই নিয়ম চালু করার সিদ্ধান্ত নিল দেশের সর্বোচ্চ আদালত। এর ফলে মোবাইল ফোনের গ্রাহকরা (Mobile Phone users) যারা পোস্ট পেইড কানেকশন ব্যবহার করেন তাঁরা বিশেষভাবে উপকৃত হবেন বলে আশা করা যায়। 

১৯৮৫ সালের ইন্ডিয়ান টেলিগ্রাফ আইনের আওতায় শীর্ষ আদালতের বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়, সূর্য কান্ত এবং বিক্রম নাথের বেঞ্চ জানিয়েছে, সালিশির মাধ্যমে যে সমস্যা মেটানোর যে কথা বলা আছে,সেখানে এই ধরনের অভিযোগের ক্ষেত্রে অর্থাৎ মোবাইল ফোন ব্যবহারীদের সমস্যার কথা ক্রেতা সুরক্ষা আদালতে বিচারের এক্তিয়ারকে মোটেই বাদ দেওয়া হয়নি। ১৯৮৬ সালের ক্রেতা সুরক্ষা আইনেও যেমন অভিযোগের সমস্যা সমাধানের পথ খোলা ছিল তেমনই ২০১৯ সালের আইনেও সেই ধারাই বজায় রয়েছে। বলা বাহুল্য, এই বিচারপতির বেঞ্চের তরফে আরও বলা হয়েছে যে, ক্রেতা সুরক্ষা আইনের মাধ্যমে মোবাই ফোন সংক্রান্ত সমস্যার পথ খোলা রয়েছে ঠিকই, তবে গ্রাহকরা ইচ্ছে হলে অন্যভাবেও নিজেদের সমস্যা সমাধান করতে পারবেন। 

ঘটনার সুত্রপাত ২০১৪ সাল। সেই বছর ২৫ মে অজয় কুমার আগরওয়াল নামে এক ব্যক্তি আমদাবাদের ডিস্ট্রিক্ট কনজিউমার ডিসপিউটস রেড্রেসাল ফোরামে ভোডাফোনের বিরুদ্ধে পরিষেবায় ত্রুটির অভিযোগ জানান। তিনি বলেন, তাঁর যে পোস্ট-পেড কানেকশন তাতে মাসিক ব্যায় ২৪৯ টাকা। তিনি অনলাইন সিস্টেম অটো পে-র মাধ্যমে ক্রেডিট কার্ড দিয়ে মোবাইল ফোনের বিল মেটাতেন। কিন্তু ২০১৩ সালের ৮ নভেম্বর থেকে ৭ ডিসেম্বর পর্যন্ত তাঁর ভোডাফোন আইডিয়ার মাসিক বিল ৫৫৫ টাকা করে আসতে শুরু করে। তারপর হঠাৎ সংস্থার তরফে ২৪ হাজার ৬০৯.৫১ টাকার বিলদেখে তো চক্ষু একেবারে চড়কগাছ। তখন এই সংক্রান্ত বিষয় ডিস্ট্রিক্ট কনজিউমার ফোরামে অভিযোগ জানান। সেই সঙ্গে পরবর্তী মাসগুলিতে বিলে ছাড়ের পাশাপাশি ২২,০০০ টাকা সুদ-সহ ক্ষতিপূরণও দাবি করেন। 

Share this article
click me!