Nirmala Shitaraman-ডিজিটাল মুদ্রার ওপর নিয়ন্ত্রন আনতে হবে,তৈরি করতে হবে বিশ্ব ব্যবস্থা,বললেন নির্মলা সীতারমণ

ইনফিটির মঞ্চে উঠে আসে ডিজিটাল মুদ্রা প্রসঙ্গ। ক্রিপ্টোকারেন্সি হোক বা প্রযুক্তির মাধ্যমে হওয়া আর্থিক লেনদেন, সবকিছুর ওপর নজরদারি জন্য একটি বিশ্ব ব্যাবস্থার প্রয়োজন। 

Kasturi Kundu | Published : Dec 4, 2021 7:53 AM IST

শুক্রবার আন্তর্জাতিক আর্থিক পরিষেবা কেন্দ্র কর্তৃপক্ষ এবং ব্লুমবার্গ এশিয়াস ইনফিনিটি ফোরামের(Infinity Forum) আয়োজন করা হয়। GIFT সিটি এবং ব্লুমবার্গের তরফে আয়োজন করা হয়েছিল এই অনুষ্ঠানের। একাধারে এই অনুষ্ঠানে উপস্থিত থেকে ডিজিটাল মিডিয়া নিয়ে ভিন্নস্বাদের ইতিবাচক মত প্রকাশ করেছেন শিল্পপতি মুকেশ আম্বানি, তেমনই ডিজিটাল মুদ্রা(Digital Coin) নিয়ে বক্তব্য রেখেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ(FM Nirmala shitaraman)। ইনফিনিটি ফোরামের (Infinity Forum)মঞ্চে কেন্দ্রীয় অর্থমন্ত্রী বলেন, নিয়মিত পরিবর্তন হওয়া প্রযুক্তি আর মোবাইলের মাধ্যমে হওয়া আর্থিক লেনদেনের(Online payment)ওপর প্রভাব নিয়ন্ত্রণ করার জন্য বিশ্বস্তরে বিশেষ ব্যাবস্থা নেওয়ার জন্য আহ্বান জানিয়েছেন। নির্মলা সীতারণ(Nirmala shitaraman) বলেছেন, আপাতত তাঁর কাছে এমন কোনও সিস্টেম নেই যা দিয়ে এটি নিয়ন্ত্রণ করা সম্ভব হবে। ইনফিনিটির(Infinity Forum) মঞ্চ থেকে তিনি আরও বলেন,  যখন কোনও বিষয় নিয়ে জাতীয় স্তরে ভাবা হয়, তখনও একটা গ্লোবাল সিস্টেম হওয়া উচিৎ। এর সাহায্যে প্রযুক্তির পরিবর্তনের উপর ক্রমাগত নজরদারি করা সম্ভব। ইনফিটির মঞ্চে(Infinity Forum) উঠে আসে ডিজিটাল মুদ্রা প্রসঙ্গ। আর বিষয়ে মত ব্যক্ত করতে গিয়ে তিনি বলেন, 
গ্লোবাল সিস্টিমে ক্রিপ্টোকারেন্সি হোক বা প্রযুক্তির মাধ্যমে হওয়া আর্থিক লেনদেন, সবকিছুর ওপর নজরদারি জন্য একটি সিস্টেমের প্রয়োজন(Global Mechanism)। একই সঙ্গে ডিজিটাল মুদ্রা প্রসঙ্গে বলেন, সরকার ক্রিপ্টোকারেন্সির উপর বিল আনার প্রস্তুতি নিচ্ছে।

প্রসঙ্গত, আর্থিক প্রযুক্তির(Fintech)উপর ইনফিনিটি ফোরামের দুদিনের ভার্চুয়াল সম্মেলন আয়োজিত করা হয়েছিল। এই সম্মেলনের উদ্বোধন করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এই সম্মেলনে ৭০টি দেশের প্রতিনিধিরা অংশগ্রহণ করেছিলেন। এই সম্মেলনের উদ্বোধন করতে এসে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নিজের ভাষণে বলেছিলেন, দেশের প্রত্যেক নাগরিকের জন্য আর্থিক ক্ষমতায়ন সুনিশ্চিত করার জন্য আর্থিক প্রযুক্তির উদ্যোগকে আর্থিক প্রযুক্তির বিপ্লবে পরিবর্তন করা দরকার। তাঁর মতে, আর্থিক প্রযুক্তির উদ্যোগের স্তর ব্যাপক হারে বৃদ্ধি পেয়েছে এবং সেই সঙ্গে আমজনতার মধ্যে তা স্বীকৃতি পেয়েছে। তিনি আরও বলেন, ইতিমধ্যেই প্রযুক্তি অর্থনীতিতে এক বড় পরিবর্তন নিয়ে এসেছে। ২০২১ সালে এটিএম কার্ডের মাধ্যেমে পেমেন্টের চেয়ে অনলাইন অ্যাপের ব্যবহারে আর্থিক লেনদেন অনেকাংশে বেশি হয়েছে। 

আরও পড়ুন-Mukesh Ambani-ইনফিনিটির মঞ্চে মোদীর প্রশংসায় আম্বানি,GIFT তৈরির জন্য প্রধানমন্ত্রীকে সাধুবাদ জানান জিও মালিক

আরও পড়ুন-Digital Payments: মোবাইল ফোন মারফত আর্থিক লেনদেনে নজির ভারতের, কী বলছে ইন্ডিয়া ডিজিটাল পেমেন্ট রিপোর্ট

আরও পড়ুন-Bitcoin-বিটকয়েনকে দেশে মুদ্রা হিসাবে স্বীকৃতি দেওয়া হবে না,জানালেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন

এই অনুষ্ঠানে UIDAI-এর সিইও সৌরভ গর্গ ইনফিনিটি ফোরামের অনুষ্ঠানে পেটিএমের প্রতিষ্ঠাতা বিজয় শেখর শর্মার সঙ্গে একটি প্যানেল ডিসকাশনের সময়বলেন, বিশ্বব্যাপী ডিজিটাল পদ্ধতি গড়ে তোলার জন্য অন্যান্য দেশ এবং আন্তর্জাতিক সংস্থাগুলির সাথে সহযোগিতার দিকে বিশেষ নজর দিচ্ছেন। 
 

Share this article
click me!