Reliance Jio Debt Market Return-এ সবচেয়ে বড় টাকার বন্ড এর পরিকল্পনা করেছে

শিল্পপতি মুকেশ আম্বানির Reliance Jio Infocom লিমিটেড, ভারতের বৃহত্তম মোবাইল ফোন ক্যারিয়ার, বাজারের শেয়ারে লাভের লক্ষ্যমাত্রা হিসাবে সবচেয়ে বড় টাকার বন্ড বিক্রির বিষয়ে পরিকল্পনা করছে৷

Web Desk - ANB | Published : Jan 4, 2022 10:06 AM IST

শিল্পপতি মুকেশ আম্বানির Reliance Jio Infocom লিমিটেড, ভারতের বৃহত্তম মোবাইল ফোন ক্যারিয়ার, বাজারের শেয়ারে লাভের লক্ষ্যমাত্রা হিসাবে সবচেয়ে বড় টাকার বন্ড বিক্রির বিষয়ে পরিকল্পনা করছে৷
মুকেশ আম্বানির মালিকানাধীন Reliance Jio Infocom স্থানীয় বাজারে বন্ডের মাধ্যমে ৮০০০ কোটি টাকা সংগ্রহ করতে চাইছে, যা আগামী সপ্তাহে শুরু হতে পারে। কর্পোরেট বন্ড বিক্রয় থেকে প্রাপ্ত আয় সরকার ২০১৪ এবং ২০১৫ সালের নিলামে স্পেকট্রাম কেনার অতীত বকেয়া পরিশোধ করতে ব্যবহার করবে।
ইকোনমিক টাইমস-এর একটি প্রতিবেদন অনুসারে, এই আসন্ন বন্ডগুলি হবে পাঁচ বছর, তিন বছর এবং দুই বছরের মেয়াদের, যার সুদের হার ৬.২ শতাংশ এবং ৫.৩৫ শতাংশ।
পাঁচ বছরের বন্ড বিক্রির জন্য ব্যাঙ্কগুলি আলোচনায়
টেলকো ইতিমধ্যেই অ্যাক্সিস ব্যাঙ্ক, আইসিআইসিআই ব্যাঙ্ক, এইচডিএফসি ব্যাঙ্ক এবং স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (এসবিআই) -এর সঙ্গে পাঁচ বছরের বন্ড বিক্রির জন্য আলোচনা করছে৷ শীর্ষ মিউচুয়াল ফান্ডগুলিও দুই বছর এবং তিন বছরের মেয়াদপূর্ণ বন্ডের জন্য অনুসন্ধান করেছে এবং কোম্পানি তাদের থেকে ৩০০০ কোটি টাকা পর্যন্ত সংগ্রহ করতে পারে।
বন্ড বিক্রয়ের কিছু আয় পূর্বে বাণিজ্যিক কাগজপত্রের মাধ্যমে করা স্বল্পমেয়াদী ঋণ পুনঃঅর্থায়নের জন্য ব্যবহার করা যেতে পারে। এই বাণিজ্যিক কাগজপত্র আগামী বছরের জানুয়ারি, ফেব্রুয়ারি এবং জুনের মধ্যে পরিণত হবে।
১০.৭৯২ কোটি টাকা বকেয়া পরিশোধ করা
Jio সম্প্রতি ২০১৬ সালের স্পেকট্রাম বিক্রয় থেকে ১০.৭৯২ কোটি টাকার পুরো বকেয়া পরিশোধ করেছে। যাই হোক, টেলিকমিউনিকেশন বিভাগ (DoT) এখনও ২০১৪ এবং ২০১৫ এর স্পেকট্রাম নিলাম থেকে তার বকেয়া পরিশোধ করতে পারেনি।
টেলকো ১১,০০০ কোটি টাকার এয়ারওয়েভ কিনেছে, যার মধ্যে ৩,৬৪৮ কোটি টাকা অগ্রিম পেমেন্ট করা হয়েছিল। তারপরে ২০১৫ সালে, এটি ১০,০৭৭ কোটি টাকার স্পেকট্রাম কিনেছিল, যার মধ্যে ২৬৯৫ কোটি পুরোপুরি সাফ করা হয়েছিল।
১৫,০০০-১৬,০০০ কোটি টাকা Jio-এর ব্যালেন্স
২০১৪ এবং ২০১৫ সালের সুদ সহ ১৫,০০০-১৬,০০০ কোটি টাকার মধ্যে হতে পারে , রিপোর্টে বলা হয়েছে। Jio হল একমাত্র টেলিকম কোম্পানি যে টেলিকম শিল্পের জন্য সাম্প্রতিক ব্যবস্থার অংশ হিসাবে সরকার প্রদত্ত স্পেকট্রাম এবং সামঞ্জস্যপূর্ণ গ্রস রেভিনিউ (AGR) বকেয়া চার বছরের স্থগিতাদেশ ব্যবহার করে না।

আরও পড়ুন-সিনিয়র সিটিজেনদের জন্য দারুণ খবর, সরকারি এই স্কিমে টাকা রাখলেই পাবেন ডবল রিটার্ন

আরও পড়ুন-১০০ টাকা বিনিয়োগে পাঁচ বছরে হাতে ২০ লক্ষ টাকা, মোদী সরকারের দারুণ স্কিম

Share this article
click me!